Advertisement
Durga Puja Holiday list 2022 ( দুর্গা পুজোর ছুটি ২০২২)
Advertisement

গত ৩০ শে সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে পুজোর ছুটি। আর প্রতিবছরের ন্যায় এবার ও একটানা ছুটি রয়েছে। তবে একাধিক জেলার ছুটির লিস্টে এমনকি শিক্ষা দপ্তরের একাধিক বোর্ডের লিস্টেও আলাদা তারিখ থাকায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এই বিষয়ে কি জানা গেল?

Advertisement

একটানা পুজোর ছুটি নিয়ে বিভ্রান্তি।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) এর ছুটির তালিকা অনুযায়ী, গত ৩০ শে সেপ্টেম্বর থেকে ১১ই অক্টোবর পর্যন্ত একটানা মোট ১০ দিন ছুটি। এছাড়াও মাঝে দুটি রবি বার রয়েছে। এবারের গান্ধী জয়ন্তী ও রবি বার পড়েছে, এছাড়া ফতেহা- দোয়াজ- দাহাম ও আগামী ৯ অক্টোবর পুজোর ছুটির মধ্যেই পড়েছে। তবে প্রাথমিক স্কুল গুলো ১২ই অক্টোবর বুধ বার থেকে খোলার নির্দেশিকা রয়েছে।

এরপর আগামী ২৪ শে অক্টোবর থেকে ২৭ শে অক্টোবর পর্যন্ত মোট ৪ দিন কালিপুজো ও ভাইফোঁটার ছুটি রয়েছে। অর্থাৎ মাঝে ১২ দিন ক্লাস হয়ে ফের ৪ দিনের পুজোর ছুটি। বিগত বছর গুলিতে একটানা ২৪ দিনের ছুটি থাকতো। তবে এবারের প্রাথমিক স্কুলে মাঝে ১২ দিনে ক্লাস হবে।

Advertisement

RBI এর নির্দেশে আজ থেকে বদলে গেল সমস্ত ATM Card ব্যবহারের নিয়ম, না মানলে ফাইন অনিবার্য।

তবে বিতর্ক বেধেছে মধ্যশিক্ষা পর্ষদের ছুটি নিয়ে। সেখানে বিভিন্ন জেলার উচ্চ প্রাথমিক স্কুল ও মাধ্যমিক স্কুলে একটানা ২৪ দিনের ছুটি দেওয়া রয়েছে। তাই সামাজিক নেট মাধ্যমে এই নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের ছুটির লিস্ট অনুযায়ী পুজোর ছুটি শুরু হচ্ছে ৩০ সেপ্টেম্বর, আর শেষ হচ্ছে ২৭ শে অক্টোবর। অর্থাৎ মোট ২৪ দিন একটানা ছুটি।

wbbse holiday list
পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ২০২২ এর ছুটির একাংশ

তবে প্রাথমিক স্কুল গুলিতে ১০+ ৪ দিনে অর্থাৎ সব মিলিয়ে মোট ১৫ দিনের ছুটি হওয়ায় বিতর্ক বেধেছে। একই রাজ্যের একই দপ্তরের দুটি বোর্ড আলাদা ছুটির বিজ্ঞপ্তি দেওয়ায় কার্যত প্রশ্ন তুলেছেন শিক্ষক থেকে অবিভাবকেরা। কারন রাজ্যে এমন অনেক স্কুল আছে যেখানে একই প্রাঙ্গনে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল রয়েছে। এবং তাদের মিড ডে মিল ও একই সাথে হয়। সেক্ষেত্রে একটি সমস্যা থেকেই যায়।

EK24 News

প্রাইমারী টেট পাশ করতে হলে, এই বই গুলো পড়তেই হবে, ডাউনলোড করুন।

Advertisement

অন্যদিকে প্রাথমিক স্কুলেও ছুটি বাড়তে পারে বলে মনে করছেন শিক্ষকদের একাংশ। আবার দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় আর ছুটি বাড়বে না, তার ও সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না। যদিও সবকিছুই নির্ভর করছে ফের কোনও সরকারী বিজ্ঞপ্তি প্রকাশিত হয় কিনা তার উপর। যদি বিজ্ঞপ্তি না আসে তবে প্রাথমিক স্কুল আগামী ১২ অক্টোবরই খুলবে। প্রাইমারি স্কুলে কি পুজোর ছুটি বাড়ানো উচিত? এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাবেন।
প্রতিবেদক বকলম।

এই সরকারি স্কলারশিপে আবেদন করলেই পাবেন 20,000 টাকা

Advertisement
Advertisement
2 thoughts on “রাজ্যের স্কুলে পুজোর ছুটির মেয়াদ বাড়লো, সাথে বিভ্রান্তি শিক্ষক মহলে, তাহলে কবে খুলবে স্কুল?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement