Best Banks in India – ভারতের 3 টি নিরাপদ ও বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকা প্রকাশ করলো রিজার্ভ ব্যাঙ্ক।

আর চিন্তা নেই, কোন ব‍্যাঙ্কে টাকা রাখা নিরাপদ, জানিয়ে দিলো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI). জেনে নিন ভারতের সেরা ব্যাঙ্ক বা Best Banks in India list বা তালিকা।
টাকা রাখতে গেলেই চিন্তা হয়, কষ্টের টাকা টা মার যাবে না, তো! তার কারণ, বর্তমানে একের পর এক ব্যাংক সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান যেভাবে দেউলিয়া হয়ে গিয়েছে, সাধারণ মানুষের কষ্টকর উপার্জন করা টাকা যেভাবে ক্ষতির সামনে পড়েছে, ঠিক সেই কারণেই দেশবাসী টাকা রাখার আগে সেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান সম্বন্ধে খোঁজখবর নেওয়ার চেষ্টা করেন।

Advertisement

দেশের আর্থিক বিষয়ে নজরদারি নিয়মিত করে চলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). সমস্ত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো RBI এর নিয়ম অনুযায়ী কাজকর্ম চালায়। যদি কোনো ক্ষেত্রে কোনো ব্যাংক (Best Banks in India) বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো অভিযোগ উঠতে দেখা যায়, তাহলে আরবিআই সঙ্গে সঙ্গে কড়া পদক্ষেপ গ্রহণ করে। এবার RBI এর পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, দেশের মধ্যে ৩টি ব্যাংক (Best Banks in India) যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Advertisement

Best Banks in India list 2023:

এই ৩টি ব্যাংকে দেশবাসী টাকা সঞ্চয় করলে সম্পূর্ণ সুরক্ষা (Best Banks in India) পাবেন। এই ৩টি ব্যাংককে RBI এর তরফে Domestic Systemically Important Bank (DSIBs) হিসেবে ঘোষণা করেছে। এবার আরবিআই এর তরফে DSIBs-হিসেবে ৩টি ব্যাংককে ঘোষণা করার পরে এই ব্যাংকগুলিতে গ্রাহকদের জমানো টাকা এবং সম্পদ যথেষ্ট নিরাপদ এবং ঝুঁকিমুক্ত। এবার জেনে নেওয়া যাক, কোন ৩টি ব্যাংক?

এই লিস্টের প্রথমেই রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI.
এই তালিকার দ্বিতীয় স্থাবে রয়েছে দেশের অন্যতম প্রাইভেট ব্যাঙ্ক ICICI Bank.
এবং তৃতীয় বিশ্বস্ত ব্যাঙ্ক হিসেবে উঠে এসেছে HDFC এর নাম।
RBI এর তরফে এই ৩টি ব্যাঙ্ককে Domestic Systemically Important Bank হিসেবে ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন, ব্যাংক একাউন্ট থেকে আধার নম্বর দিয়ে টাকা তোলার উপায়, লাগবে না একাউন্ট নম্বর।

এর ফলে RBI এই ৩টি ব্যাংকের দিকে বিশেষভাবে নজর দেবে। এই ৩টি ব্যাংকে সাধারণ মানুষের টাকা লেনদেন এবং সমস্ত ধরনের কাজকর্ম সম্পূর্ণ সুরক্ষার সঙ্গে করতে পারবেন। দেশে আর্থিক দুরবস্থা তৈরি হলে এই ৩টি ব্যাংক ডুবে যেতে পারে। যেহেতু RBI এর তরফে DSIBs হিসেবে SBI, ICICI এবং HDFC ব্যাংককে ঘোষণা করা হয়েছে, তাই এর দিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। এখানে টাকা রাখা দেশবাসীর পক্ষে সবচেয়ে নিরাপদ। দেশের মধ্যে কখনো অর্থনৈতিক পরিস্থিতি নড়বড়ে হয়ে গেলেও সরকার এবং RBI বা রিজার্ভ ব্যাঙ্ক এই তিনটি ব্যাংককে নিরাপদ ও সুরক্ষিত রাখার পদক্ষেপ নেবে।

Advertisement

পেনশন স্কিমে টাকা তোলার নিয়মে বদল, না মানলে 1 টাকাও তোলা যাবে না।

প্রসঙ্গত, RBI নিয়ম অনুযায়ী সাধারণ আমানতকারীদের ৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত RBI- এর DGCI দ্বারা সুরক্ষিত। ফলে সেই ব্যাংক যদি ডুবেও যায় তাহলেও সাধারণ মানুষ ৫ লক্ষ টাকা পর্যন্ত আমানত ফেরত পেয়ে যাবেন। তবে বর্তমানে প্রতিযোগিতা ও অর্থনৈতিক সঙ্কটের বাজারে যেকোনো সময় যেকোনো কিছু ঘটতে পারে। তাই আপনার আমানত একাধিক ব্যাংকে ভাগ ভাগ করে রাখাই বিদ্ধিমানের কাজ হবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment