Driving Licence : এবার ঘরে বসে অনলাইনে রিনিউ করুন আপনার ড্রাইভিং লাইসেন্স।

Driving Licence: এবার ঘরে বসে অনলাইনে রিনিউ করুন আপনার ড্রাইভিং লাইসেন্স।

যারা গাড়ি চালান তারা জানবেন যে, (Driving Licence) গাড়ি চালানোর যে লাইসেন্স তা একটা নির্দিষ্ট সময় পর রিনিউ করতে হয় নাহলে সেটা অবৈধ হিসেবে গণ্য হয়।

Advertisement

আগে রিনিউ করতে RTO অফিসে যেতে হবে(Driving Licence)। তবে বর্তমানে সব কিছুই প্রযুক্তি নির্ভর হওয়ায় কোনো কিছুর জন্য আর বাইরে যাওয়ার দরকার পড়ে না। ঘরে বসেই সব মিটিয়ে নেওয়া যায়।

Advertisement

তাই রিনিউ করতেও আপনাকে আর বাইরে যেতে হবে না(Driving Licence) ঘরে বসেই eKYC এর মাধ্যমে খুব সহজ পদ্ধতিতে রিনিউ করে ফেলুন আপনার লাইসেন্স।

পক্রিয়া : প্রথমে পরিবহণ বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে জান(Driving Licence)। ওয়েব সাইটটি হল- https://parivahan.gov.in/parivahan/ সেখান থেকে অ্যাপ্লাই অনলাইন (Apply Online) অপশনে ক্লিক করুন। তারপর ড্রাইভিং লাইসেন্স রিলেটেড সার্ভিসে ক্লিক করুন।

এরপর কোন রাজ্য (state) থেকে সার্ভিস নিতে চাইছেন সেটা সিলেক্ট করুন। রাজ্য সিলেক্ট করার পরেই অন্য একটি পেজ খুলে যাবে। সেখানে অ্যাপ্লাই অনলাইনে (apply online) ক্লিক করুন এবং ড্রাইভিং লাইসেন্স সার্ভিসের উপর ক্লিক করুন(Driving Licence)।

Advertisement

আরও পড়ুনঃ কমে গেল দাম, দশ হাজারের নিচে সেরা চারটি স্মার্টফোন

সেখানে একটি অ্যাপ্লিকেশন ফর্ম (Application Form) আসবে। সেটিকে ভালো করে পড়ে নিয়ে ফিল আপ করতে হবে। (Driving Licence) তারপর অপশনে ক্লিক করবেন। সেখানে জন্মের তারিখ, বর্তমান লাইসেন্স নম্বর, পিন কোড এবং অন্য বিভিন্ন অংশ ফিল করুন।সেখানে কী কী সার্ভিস চাইছেন তার একটা তালিকা আসবে।

সেখান থেকে রিনিউয়াল অপশন বেছে নিন। এর পর আরও একটি ফর্ম আসবে। সেখানে ব্যক্তিগত বিভিন্ন তথ্য দিতে হবে (Driving Licence)। পাশাপাশি গাড়ির বিশেষ কিছু তথ্য জমা করতে হবে। এর পর সেখান থেকে ছবি ও সই আপলোড করুন। তবে সব রাজ্যের (State) ক্ষেত্রে এই ফিচার পাওয়া যাবে না।

জেনেনিনঃ কমদামে দুর্দান্ত ফিচার্স এবং 5G সাপোর্ট সহ বাজার কাপাবে এই স্মার্ট ফোন…

সেক্ষেত্রে সই ও ছবির আবেদনকারীকে যেতে হবে RTO অফিসে (Driving Licence)। এর পর টেস্ট ড্রাইভের জন্য স্লট বুক করতে হবে। সেই অনুযায়ী সময়ে গিয়ে টেস্ট ড্রাইভ দিতে হবে। তারপর পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে একটি স্লিপ বেরিয়ে আসবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment