Ration Card – রেশন ব‍্যবস্থায় বড় পরিবর্তন, কবে থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে! জেনে নিন।

Ration Card – এই পরিবর্তনের প্রভাব কি সাধারণ মানুষের উপরে বোঝা হয়ে দাঁড়াবে! জেনে নিন বিস্তারিত বিষয়।

রেশনের মাধ্যমে দেশবাসী খাদ্যশস্য সংগ্রহ করেন। Ration Card থাকলেই কার্ড হোল্ডাররা রেশন ডিলারের কাছে থেকে গিয়ে নিয়ম অনুযায়ী বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিস পেয়ে থাকেন। কোনোটি কার্ডের ক্যাটাগরি হিসেবে বিনামূল্যে, আবার কোনোটি কার্ডের ক্যাটাগরি হিসেবে অল্প কিছু মূল্য দিতে হয়। তবে এবার রেশন কার্ড যাদের রয়েছে তাদের জন্য এক বিরাট চমকপ্রদ খবর রয়েছে। সেটা কি?
যদি রেশন কার্ড হোল্ডার আপনি হয়ে থাকেন, তাহলে বিনামূল্যে যে রেশনের প্রকল্পের সুবিধাগুলি নিচ্ছেন সেখানে কেন্দ্রীয় সরকারের তরফে একটি নতুন সুবিধা যোগ করা হচ্ছে।

Advertisement

২০ এপ্রিল থেকেই Ration Card এর এই পরিবর্তন হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, গন বন্টন ব্যবস্থার মাধ্যমে পুষ্টিতে সমৃদ্ধ চাল বিতরণ করা হবে। দেশের বহু জেলায় এই সুবিধা চালু হয়ে গিয়েছে। এটি ২০২৪ সালের মার্চের মধ্যে সমস্ত জেলায় কার্যকর করে দেওয়া হবে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় খাদ্য সচিব বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন পুষ্টিকর খাদ্যশস্যগুলি সরকারি প্রকল্পের মাধ্যমে বিতরণ করা হবে।

Advertisement

রাজস্থানের অনেক জেলায় ২০ এপ্রিল থেকেই এগুলি কার্যকর হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তরফে এই পুষ্টি সমৃদ্ধ চাল শিশু এবং মহিলাদের রক্তস্বল্পতার সমস্যার সমাধান করবে বলেই জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকার এবার পুষ্টিকর চাল বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। এই প্রসঙ্গে আরো জানা গিয়েছে, সরকার দুই দফায় সফলভাবেই এই চাল বিতরণ করেছে।

এই কাজ না করলে এপ্রিলেই রেশন দেওয়া বন্ধ হয়ে যাবে

কেন্দ্রীয় খাদ্য সচিবের কথা অনুযায়ী এখন অবধি ২৬৯টি জেলায় রেশন দোকানের মাধ্যমে চাল বিতরণ করা হচ্ছে (Ration Card). যেভাবে এই কাজ এগোচ্ছে তাতে নির্ধারিত সময়ের আগেই সমস্ত জেলায় এই কাজ শুরু হয়ে যাবে। দেশের মধ্যে ৭৩৫ টি জেলা আছে। যার মধ্যে ৮০% এর বেশি চাল খাওয়া জনসংখ্যা রয়েছে। ধানের উৎপাদন ক্ষমতা প্রায় ১৭ লাখ টন। দেশে পর্যাপ্ত পরিমাণে চাল মজুদ রয়েছে।

২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই পুষ্টিকর চাল বিতরণের কাজ সমস্ত জেলায় কার্যকর করা হবে বলে কেন্দ্রের তরফে জানা গিয়েছে। ২০২৪ সালেই দেশজুড়ে রয়েছে লোকসভা নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুনরায় ক্ষমতা দখলের লক্ষ্যে একের পর এক নিত্য নতুন কর্মসূচি ঘোষণা করে চলেছেন।

Advertisement

একটি পরিবার একটি এসি, এই গরমে বিদ্যুৎ বাঁচাতে নয়া পদক্ষেপ নাবান্নের।

যতই লোকসভা নির্বাচন এগিয়ে আসছে, কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন ধরনের কর্মসূচি জানা যাচ্ছে। এতদিন ধরে বহু প্রকল্প ঘোষণা করতে দেখা যায়নি (Ration Card). সাধারণ নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারের তরফে একের পর এক নিত্য নতুন প্রকল্প ঘোষণা করা হচ্ছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment