Advertisement
Demonetization in India part 2
Advertisement

Demonetization in India – কবে থেকে এই নোট আর চলবে না?

দেশে নোটবন্দি (Demonetization in India) হওয়ার ফলে সাধারণ মানুষকে একটা অদ্ভুত পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৬ সালের ৮ নভেম্বর সারা দেশে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন। এবার নোট নিয়ে নয়া সিদ্ধান্ত নিলো RBI. বাতিল হতে পারে একাধিক নোট।

Advertisement

এর আগে ছোটো ১ টাকার কয়েন নেওয়া নিয়ে সমস্যা হওয়ার ফলে RBI এর তরফ থেকে এই ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছিল। এবার নোট সম্পর্কিত নয়া নির্দেশ দিলো দেশের অন্যতম শীর্ষ ব্যাংক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কী সেই নির্দেশ? এই প্রশ্নই বর্তমানে সাধারণ মানুষের (Demonetization in India) মনে রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

নোট দীর্ঘদিন ব্যবহার করলে এবং সেই পুরনো নোট নানা এক হাত থেকে অন্য হাতে যাওয়ার ফলে নোটের হাল খারাপ হয়েছে যায়। সেই পুরনো নোট অনেকেই নিতে চান না। তবে সেই নোটের কি (Demonetization in India) হবে? এই নিয়েই নয়া সিদ্ধান্ত। তাই এবার থেকে নোটের ফিটনেস পরীক্ষা করা হবে। সংবাদ মাধ্যম সূত্রের খবর, আরবিআই এর তরফে নির্দেশ দেশের সমস্ত ব্যাঙ্কে নোট কাউন্টিং মেশিনের পরিবর্তে নোটের ফিটনেস যাচাইয়ের মেশিন ব্যবহার শুরু করতে হবে।

Advertisement

আরও বলা হয়েছে, ১১টি মানদণ্ড পূরণ করতে হবে নোটগুলিকে। ফিটনেসের জন্য রিজার্ভ ব্যাঙ্ক নির্ধারণ করেছে। তা না হলে বাতিল করা (Demonetization in India) হবে নোটগুলি। আরবিআই সূত্রে খবর, অতিরিক্ত ব্যবহার করার কারণে নোটগুলি নোংরা এবং নষ্ট হয়ে যায়। এই নোটগুলিকেই আনফিট করা হবে। ফিটনেস পরীক্ষায় কোন ধরণের নোট ব্যবহার করা হবে সেই সম্পর্কেও বলা হয়েছে।

কোন ধরণের নোট পরীক্ষা করা হবে?
Demonetization in India
১) মুছড়ে থাকা
২) কোণা মোড়া
৩) বিবর্ণ
৪) আঠা বা টেপ আটকানো নোট

EK24 News

আরও পড়ুন, স্বল্প বিনিয়োগে দারুণ ব্যবসার সুযোগ। পার্টনার হওয়ার সুযোগ দিচ্ছে BATA.

উল্লেখ্য, প্রতি ৩ মাস অন্তর ব্যাঙ্কগুলিকে নোটগুলির ফিটনেস পরীক্ষা সংক্রান্ত একটি রিপোর্ট রিজার্ভ ব্যাঙ্কের কাছে পাঠাতে হবে। রিপোর্টে জানানো থাকবে কতগুলি নোট কোন কোন মানদন্ড পূরণ করতে পারেনি। সেই নোটগুলি বাতিল করা হবে।
Demonetization in India

Advertisement

কোন ধরণের নোট বাতিল করা হবে?
Demonetization in India
১) কোণায় ভাঁজ থাকা নোট
২) বহু ভাঁজ থাকা নোট
৩) বেশি ভাঁজ করায় বিকৃত হয়ে যাওয়া নোট।৪) টেপ, কাগজ বা আঠা লাগানো নোট
৫) দুই দিক সম্পূর্ণ নোংরা

৬) ছাপা আবছা হয়ে যাওয়া
৭) ছোট ছেঁড়া নোট
৮) দাগযুক্ত নোট
৯) নোটে ফাটা
১০) লেখালিখি থাকলে

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Advertisement

ফিক্সড ডিপজিটে বাড়লো সুদের হার, দেখুন নতুন সুদের তালিকা।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement