Dearness Allowance – সরকারী কর্মচারীদের DA ঘোষণা। মহার্ঘ ভাতা বৃদ্ধিতে কত টাকা বেতন বাড়লো?

বকেয়া মহার্ঘ ভাতা বা Dearness Allowance এর দাবিতে উত্তাল রাজ্য রাজনীতি। বিগত কয়েক বছর ধরে আমরা সকলে রাজ্য সরকারি কর্মী আর পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে এক স্নায়ু যুদ্ধ দেখে আসছি। কিন্তু এখনো পর্যন্ত এই নিয়ে কোন প্রকারের সমাধান সূত্র সামনে আসনি। কিন্তু চলতি বছরের পুজোর সমসাময়িক কালে আমরা দেখেছি কেন্দ্র সরকার তাদের কর্মীদের ডিএ বৃদ্ধির (DA Hike) ঘোষণা করেছিল।আর কয়েকমাস যেতেই আবার কেন্দ্র সরকার তাদের কর্মীদের জন্য DA নিয়ে আরও একটি সুখবর নিয়ে এসেছে।

Advertisement

Dearness Allowance Increase News By Government.

নতুন বছর শুরুর সাথে সাথেই কেন্দ্র সরকার তার কর্মীদের বেতন বৃদ্ধি (Salary Hike) করারও সিদ্ধান্ত নিতে পারে বলে খবর পাওয়া গেছে। বহুদিন ধরেই ফিটমেন্ট ফ্যাক্টরের চাহিদা রয়েছে কেন্দ্র সরকারি কর্মীদের বেতনে, সেই কারণে ২০২৪ সালের বিধানসভা ভোটের আগে কর্মচারীদের জন্য Dearness Allowance এবং বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র সরকার।করোনার তথা লকডাউনের সময় অর্থাৎ ২০১৯ সাল থেকে কেন্দ্র সরকার তার কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি বন্ধ করে রেখেছে।

Advertisement

এই বিষয়ে সরকারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর মনে করা হচ্ছে 5 রাজ্যে বিধানসভা ভোটের আগে কেন্দ্র সরকার তার কর্মীদের জন্য ৪২ শতাংশ দিয়ে থেকে বৃদ্ধি করিয়ে তা ৪৬ শতাংশে পরিণত করবে। ৪ শতাংশ Dearness Allowance বৃদ্ধির সাথে কেন্দ্র সরকার তার কর্মীদের বেতন বৃদ্ধি করাবে। কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন নির্ধারণের যে উপাদান গুলি রয়েছে তার মধ্যে ফিটমেন্ট ফ্যাক্টর হল একটি গুরুত্বপূর্ণ উপাদান।

এই ফিটমেন্ট ফ্যাক্টর হল একটি গুণক। কর্মচারীর মূল বেতন ও ভাতা সহ তাদের মোট ক্ষতিপূরণ গণনা করার জন্য প্রয়োগ করা হয় এই ফিটমেন্ট ফ্যাক্টরকে। কেন্দ্র সরকারি কর্মীরা (Central Government Employees) যাতে ন্যায্য বেতন এবং প্রতিযোগিতামূলক ক্ষতিপূরণ পায় সেই বিষয়ে বিশেষ ভূমিকা রাখে এই ফিটমেন্ট ফ্যাক্টর। সূত্র অনুযায়ী অংক কষলে দেখা যাবে এই বছর কেন্দ্রীয় সরকারি কর্মীদের Dearness Allowance বৃদ্ধির পর আট হাজার টাকা বেতন বৃদ্ধি হবার সম্ভাবনা রয়েছে।

Primary School Admission (প্রাথমিক স্কুলে ভর্তির নিয়ম)

কেন্দ্র সরকারি কর্মীদের জন্য Dearness Allowance বৃদ্ধি ও বেতন বৃদ্ধির মত বিরাট সুখবর আসতে চলেছে ২০২৪ সালের বিধানসভা নির্বাচনের আগে। কেন্দ্রের পাশাপাশি বেতন বৃদ্ধি পেতে পারে রাজ্য সরকারি কর্মীদের। কিন্তু সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করানোর জন্য রাজ্য সরকারি কর্মীরা বহুদিন ধরে সরকারের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাচ্ছে। এই বিষয়ে হাইকোর্ট (Calcutta High Court) সরকারের হারে রাজ্য সরকারি কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দিলেও রাজ্য সরকার (West Bengal Government) সুপ্রিমকোর্টের (Supreme Court Of India) দ্বারস্থ হয়েছে।

Advertisement

SSC Vacancy 2023 – অতিরিক্ত শূন্যপদের তালিকা প্রকাশ করলো SSC. একধাক্কায় পদ বৃদ্ধি হল।

সবশেষে মনে করা হচ্ছে বিধানসভা ভোটের আগে নিজেদের ভাবমূর্তি স্পষ্ট করার জন্য কেন্দ্র সরকার তাদের কর্মীদের জন্য ডিএ (Dearness Allowance) ঘোষণা করবে। এর পাশাপাশি বিহার সরকার (Government Of Bihar) তাদের কর্মীদের ডিএ দেওয়ার কাজ অনেকটাই এগিয়ে ফেলেছে। কিন্তু এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার এই নিয়ে কোন প্রকারের মন্তব্য করেনি।
Written By Nupur Chattopadhyay.

Dearness Allowance – এই মাস থেকেই বন্ধ হল DA! মাথায় হাত রাজ্য সরকারি কর্মীদের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment