Dearness Allowance – সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করলো রাজ্য সরকার!! কতটা বেতন বাড়বে?

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ বা Dearness Allowance বৃদ্ধির ঘোষণা করা হল সরকারের তরফে। আর এই ঘোষণার জন্য সকল কর্মীরা অপেক্ষা করেছিলেন। আমাদের দেশে এখন উৎসবের মরশুম চলছে, আর এই সময়ে সকল মানুষেরই খরচা কিছুটা হলেও বৃদ্ধি পেয়ে থাকে। আর এই সময়ে এই ধরণের ঘোষণার ফলে সকল সরকারি কর্মচারীরা খুবই খুশি হয়েছেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য রয়েছে সুখবর। সম্প্রতি কেন্দ্রীয় সরকারী কর্মীদের Dearness Allowance বাড়ানোর কথা ঘোষণা করেছে মোদি সরকার।

Advertisement

Dearness Allowance News Latest Update.

তবে শুধু ডিএ নয়, Dearness Allowance এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য থাকছে দীপাবলির বোনাসও। কেন্দ্রীয় সরকার ডিএ ঘোষণা করার পর অঙ্গরাজ্যগুলিও সেই পথেই হাঁটতে চলেছে। মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে কেন্দ্র সরকারের প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মীর, UGC কর্মকর্তাদের, নগরায়ণ মন্ত্রকের কর্মচারীদের ও দিনমজুরদের।

Advertisement

সরকারি কর্মীদের পাশাপাশি পেনশনভোগীদেরও মহার্ঘ্য ভাতা বৃদ্ধি পেয়েছে। আগে সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ হারে ডিএ পেত। এখন ৪ % ডিএ বৃদ্ধি করা হল। তবে এখন সরকারি কর্মচারীরা মূল বেতনের ৪৬ শতাংশ হারে ডিএ পাবে। Central Government এর পাশাপাশি ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করেছে উত্তরপ্রদেশের সরকার। গত মে মাসে যোগী আদিত্যনাথের সরকার তাদের রাজ্যের সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করেছিল।

ওই রাজ্যের কর্মচারীরা এবং পেনশন ভোগীরা বর্ধিত ডিএ এর অংশ আগামী জানুয়ারি মাস থেকে পাবে।উত্তরপ্রদেশের কর্মচারীরা শুধু Dearness Allowance এর অংশ নিয়েই আনন্দিত হবে না। উত্তরপ্রদেশের সরকার ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে যে ওই রাজ্য সরকারের নন গেজেটেড গ্রুপ সি ও ডি কর্মী, শিক্ষাকর্মী, দিনমজুর ও পেনশনভোগীরা ডিএ বৃদ্ধির সাথে একমাসের বেতন অর্থাৎ তারা সর্বোচ্চ ৭,০০০ টাকা পর্যন্ত দীপাবলির বোনাস পাবে।

Madhyamik Exam (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

উত্তরপ্রদেশ সরকার ডিএ ঘোষণা করলেও পশ্চিমবঙ্গ সরকার তার কর্মচারীদের জন্য এখনো মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ব্যাপারে ঘোষণা করেনি। আগে কেন্দ্রীয় সরকারী কর্মীরা যেখানে ৩৯ শতাংশ হারে ডিএ পেতো তখন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা ৬% হারে ডিএ পেতো। এই কারণেই রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন চালাচ্ছে। তাদের দাবি হল কেন্দ্রীয় সরকারের মতো তাদেরও মহার্ঘ ভাতা (Dearness Allowance) দিতে হবে।

Advertisement

Aadhaar Card Safety – অসাবধান হলেই বিপদ। আধার কার্ডের তথ্য সুরক্ষিত করতে এই কাজ এক্ষুণি করুন।

এই জন্য রাজ্য সরকারি কর্মীরা একদিন কর্মবিরতি দিবসও পালন করেছিল। হাইকোর্ট রায় দিয়েছিল পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের কেন্দ্রীয় সরকারের মতো ডিএ (Dearness Allowance) দেওয়ার জন্য। কিন্তু এরপর পশ্চিমবঙ্গ সরকার সুপ্রিমকোর্টের দারস্থ হয়। এখনো এই মামলার নিষ্পত্তি হয়নি। যাই হোক পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মীদের বকেয়া ভাতা নিয়ে কোন সুখবরের জন্য এখনো অপেক্ষা করতে হবে।
Written By Nupur Chattopadhyay.

Dhanteras Horoscope – দীপাবলি ও ধনতেরাসে এই 5 রাশির ভাগ্য খুলবে। কেরিয়ার,

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment