Dearness Allowance – বকেয়া DA বৃদ্ধি নিয়ে বড় খবর। সরকারের এই সিদ্ধান্তে খুশিতে লাফাচ্ছেন সকলে।

মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে ফের সুখবর! বর্তমানে প্রাপ্ত মোট DA এর ওপর আরও বাড়ানো হবে ৪ শতাংশ, অবশেষে সিদ্ধান্ত নিল সরকার। পূর্বেই সমস্ত সরকারি কর্মী (Government Employees) ও পেনশনভোগীদের (Pensioneers) ডিএ চার শতাংশ বৃদ্ধি (DA Hike) করা হয়েছিল। কিন্তু তারপরেও সকলে আশা করছিলেন অতিরিক্ত পাবার। সেই আশা অবশেষে পূরণ করল সরকার। শোনা যাচ্ছে লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগেই মিটিয়ে দেওয়া হবে এই নতুন ডিএ।

Advertisement

Dearness Allowance Hike Government Employee Benefits.

খুব সম্ভবত ফেব্রুয়ারির ১ তারিখ থেকেই সরকারি কর্মচারী তথা পেনশনভোগীরা লাভ করতে পারেন সেই সুবিধা। বিস্তারিত নিচে জেনে নেওয়া যাক। জানুয়ারি মাস শেষ হতে আর কয়েকটা দিন বাকি। তারপরেই আসবে পয়লা ফেব্রুয়ারি। আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) ঘোষণা করেছিলেন যে জানুয়ারি মাস থেকে রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীদের ৪ শতাংশ Dearness Allowance কার্যকর করা হয়েছে, যেটি ফেব্রুয়ারির ১ তারিখ থেকে তারা পেতে শুরু করবে।

Advertisement

যাই হোক, খুশির খবর। তবে এই খুশির খবরের ওপর আরো একটি সুসংবাদ চলে এলো সম্প্রতি এই Dearness Allowance নিয়েই। তবে সেটি রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়, নতুন এই Dearness Allowance ঘোষণা করা হয়েছে কেন্দ্রের কর্মচারীদের জন্য। আগামী পহেলা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) সংসদে ২০২৩-২৪ অর্থ বছরের (New Financial Year) অন্তর্বর্তী বাজেট পেশ (Union Budget 2024) করবেন। একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা এই বাজেটে করা হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

যার মধ্যে অন্যতম একটি হলো কেন্দ্রের মহার্ঘ ভাতা (Dearness Allowance). কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এ সমস্ত কেন্দ্রীয় কর্মচারী (Central Government Employees) ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা আরও চার শতাংশ বাড়তে পারে বলে আন্দাজ করছেন তারা। কেন্দ্রীয় সরকার প্রতি বছর দুবার তার কর্মী ও পেনশনভোগীদের ডিএ দিয়ে থাকে, একটি জানুয়ারি এবং অপরটি জুলাই মাসে। ২০২৩ সালের জুলাই মাসের Dearness Allowance বাড়ানো হয় অক্টোবর মাসে।

চার শতাংশ বাড়ে ডিএ, যার ফলে বর্তমানে তার পরিমাণ দাঁড়িয়েছিল 46 শতাংশ। এরপর নতুন বছর, ২০২৪ এর শুরুতেই অনেক মহলে জল্পনা শুরু হয়েছিল যে কেন্দ্রের তরফে নাকি আরো ৪ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে। যার ফলে তা এসে দাঁড়াবে ৫০ শতাংশে। তবে শুধু ডিএই না, তার সঙ্গে বকেয়া সমস্ত এরিয়ার (Dearness Allowance Arrear) এর টাকাও মেটানো হতে পারে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। কিন্তু এব্যাপারে কি বলছে কেন্দ্রীয় সরকার?

Advertisement
Income Tax Standard Deduction (ইনকাম ট্যাক্স ছাড়)

উল্লেখ্য, সরকারের কাছ থেকে এই Dearness Allowance এর বিষয়ে কোনো সদুত্তর এখনো পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞরা ডিএ এবং এরিয়ার এর টাকা পাওয়ার উচ্চ সম্ভাবনা দিয়েছেন। যদি সত্যি তা হয়, তবে নতুন বছরে দারুণ লাভবান হতে চলেছেন কেন্দ্রের কর্মীরা। কারণ ডিএ ৫০ শতাংশে পৌঁছে গেলেই গঠিত হবে অষ্টম বেতন কমিশন (8Th Pay Commission). যার ফলে বর্তমানের DA এর পরিমাণটি যুক্ত হবে কর্মীদের বেসিক স্যালারির (Basic Salary) সঙ্গে।

বদলে গেল আয়কর নিয়ম। কষ্টার্জিত জমানো টাকায় ট্যাক্স বাঁচাবেন কিভাবে?

কোনো কর্মীর যদি বর্তমানে ২০ হাজার টাকা বেতন হয়ে থাকে, তবে 50 শতাংশ অর্থাৎ একধাক্কায় আরও ১০ হাজার টাকা বাড়বে তার বেতন (Salary Hike). কিন্তু এই সকল সম্ভাব্য যদি সত্যি ঘোষণা করা হয় তাহলে আগামী ভোটে মোদী সরকারের (Modi Government) বড় সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে আগামী বাজেটে Dearness Allowance বা মহার্ঘ ভাতা নিয়ে কি ঘোষণা হতে চলেছে।
Written by Nabadip Saha.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment