Dearness Allowance – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের DA নিয়ে বিরাট চমক। নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ

বকেয়া ডিএ (Dearness Allowance) আন্দোলনের মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় সুখবর। এবার DA নিয়ে রাজ্য সরকারি কর্মীদের জন্য পশ্চিমবঙ্গ অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে অবশেষে রাজ্য সরকারি কর্মীরা পেতে চলেছেন তাদের বকেয়া মহার্ঘ ভাতা। এরকমই একটি বিজ্ঞপ্তি এসেছে নবান্নের তরফ থেকে।

Advertisement

Dearness Allowance announcement for WB Employee Benefits

আরও জানানো হয়েছে আগামী মাসে অর্থাৎ জুলাই মাসে রাজ্য সরকারি কর্মীদের বেতনের সঙ্গেই এই বকেয়া ডিএ (Dearness Allowance) মিটিয়ে দেওয়া হবে। মাসের ১ তারিখ থেকেই চাকুরীজীবী ও পেনশনাররা তা লাভ করতে শুরু করবেন একাউন্টে।

Advertisement

Employee Benefits

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে বাজেটে রাজ্য সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়। সেই অনুযায়ী মার্চ মাসেই এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল অর্থ দপ্তর। কথা ছিল মে মাসের ১ তারিখ থেকে তা কার্যকর করা হবে এবং জুন মাস থেকে একাউন্টে পাবেন রাজ্য সরকারি কর্মী ও পেনশনাররা। সেই বিজ্ঞপ্তিতেই পরিবর্তন এনেছে এবার অর্থ দপ্তর। যাতে বলা হয়েছে মে মাস থেকে নয়, যে ডিএটি বাড়ার কথা ছিল সেটি এপ্রিল মাস থেকেই পাবেন সকলে।

এখানে একটি বিষয় বলা দরকার, রাজ্য সরকার যে ডিএ (Dearness Allowance) বাড়ানোর কথা বলেছিল সেটি মে মাসে একাউন্টে না ঢুকলেও জুন মাসের বেতনের সঙ্গেই লাভ করেছেন সকলে। তাহলে এখন এই ঘোষণার মানে কি? আসলে এই বিজ্ঞপ্তি মারফত অর্থ জানিয়েছে মে মাস থেকে ডিএ চালু হওয়ার কথা ছিল। কিন্তু এখন তাকে সংশোধন করে এপ্রিল মাস করায় আরও এক মাসের ডিএ অতিরিক্ত পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। এবং সেই টাকা বকেয়া বা Arrear হিসাবে পাবেন। যার কারণে সেই বকেয়া টাকাটি এবার মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। হয়তো পরের মাসের বেতনের সঙ্গেই এই বকেয়া মহার্ঘ ভাতা লাভ করবেন প্রত্যেকে।

WB Employees DA Hike

তাহলে মোট কত করে বেতন পাবেন এবার রাজ্য সরকারি কর্মীরা? ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী, পূর্বে রাজ্য সরকারি কর্মীদের ডিএ ছিল ৬ শতাংশ। গত বছর ডিসেম্বর মাসে তাকে ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। যা জানুয়ারি থেকে কার্যকর হয় এবং ফেব্রুয়ারিতেই একাউন্টে পান সকলে। ফলে তখন মহার্ঘ ভাতার পরিমাণ দাঁড়িয়ে ছিল ১০%। এরপর বাজেটে আরো ৪ শতাংশের ঘোষণা আসার পর মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে হয় মোট ১৪ শতাংশ।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের সমস্ত জনপ্রিয় সরকারি প্রকল্পের তালিকা প্রকাশ। কোন প্রকল্পের কি সুবিধা ও আপনার জন্য কোনটি উপযোগী?

এবার বকেয়া এক মাসের ডিএ মেটানোর জন্য আরো অতিরিক্ত কিছু টাকা ঢুকবে কর্মীদের একাউন্টে। এজন্য ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে অর্থ দপ্তর মারফত।
কিন্তু অনেক রাজ্য সরকারি কর্মীরাই এতেও খুশি নন, কারণ তাদের মতে, কেন্দ্রের সঙ্গে ৩৬ শতাংশ ফারাক এখনো থেকে গেল রাজ্যের কর্মচারীদের।

বিজ্ঞপ্তি ডাউনলোড করতে ক্লিক করুন।

এদিকে কেন্দ্রীয় সরকার পরপর মহার্ঘ ভাতা বাড়িয়ে ৪২ থেকে ৪৬ এবং ৪৬ থেকে ৫০ শতাংশ করেছে দু বছরের মধ্যে। আর এদিকে আর এদিকে রাজ্যের কর্মীদের জন্য বরাদ্দ ডিএ মাত্র ১৪ শতাংশ। মুখ্যমন্ত্রী এক মাসের বকেয়া টাকা দিচ্ছেন কিন্তু তাতে মহার্ঘ ভাতার পরিমাণ বাড়ছে না।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, ভোটের পরই রাজ্য সরকারের তরফ থেকে শিক্ষকদের জন্য দামী ‘উপহার’।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment