Advertisement
da announcement orisa
Advertisement

দীর্ঘদিন কেন্দ্রীয় সরকারী কর্মীদের ডিএ ফ্রিজ থাকার পর, চলতি বছরের জুলাই মাসে ১১% ডিএ ঘোষণা (DA Announcement) করে আগের ডিএ মিটিয়ে দেয় কেন্দ্র সরকার। তবুও বকেয়া এরিয়ার না দেওয়ায় অসন্তোষ ছিল। এরপর আবার ৩% ডিএ (DA Announcement) বৃদ্ধির গুঞ্জন শোনা যাচ্ছে। আর কেন্দ্রের পথেই হেটে অনেক রাজ্য ইতিমধ্যেই ১১% না হলেও ৪ থেকে ৫% ডিএ (মহার্ঘ ভাতা) উৎসবের মৌসুমে ঘোষণা করেছে।

Advertisement

এবার সরাসরি কেন্দ্রের সংখ্যাকেই অপরিবর্তিত রেখে ওড়িশা রাজ্য সরকার সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) 11%বৃদ্ধি (DA Announcement) করেছে। ওড়িশার কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য সুখবর, গত শুক্রবার রাজ্য সরকার মূল্যস্ফীতি (AICPI) ভাতা (ডিএ) 11% বৃদ্ধির ঘোষণা করেছে যা গত পহেলা জুলাই 2021 থেকে কার্যকর হবে, এবং খুব শিগ্রই রাজ্য সরকারী কর্মী ও পেনশন গ্রহীতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।

উৎসবের মৌসুমে ওড়িশা রাজ্য সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের এই ডিএ ঘোষণাতে খুসির হাওয়া বইছে কর্মী মহলে। ওড়িশা রাজ্য সরকারের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ডিএ এখন 11% বৃদ্ধি পেয়ে 28% হয়েছে। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে করা ঘোষণায় বলা হয়েছে, এই সিদ্ধান্তে l লাখেরও বেশি সরকারি কর্মচারী এবং ৫ লাখ পেনশনভোগীরা উপকৃত হবেন। বর্ধিত বেতন ২০২১ সালের অক্টোবর থেকে কর্মচারী এবং পেনশনভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে। তবে, ওড়িশা সরকার গত তিন মাসের ডিএ বকেয়া নগদে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। (DA Announcement)

Advertisement

সাম্প্রতিক ডিএ বৃদ্ধি এই বছরের জুলাইয়ের শুরুতে কেন্দ্রীয় সরকারের গৃহীত পদক্ষেপের অনুরূপ। সেই সময়ে, কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য ডিএ এবং ডিআর 11% বৃদ্ধির ঘোষণা করেছে (DA Announcement)। অন্যদিকে পুজোর সময় ডিএ এর আশা নিয়েও ডিএ পেল না পশ্চিমবঙ্গের কর্মীরা। এমনকি উৎসব ভাতা ও টেকনিক্যাল কিছু কারনে পাননি অনেক কর্মচারী, শিক্ষক শিক্ষিকারা।

আরও পড়ুন শিক্ষক রা বাড়িতে বসে মাইনে নিচ্ছেন মন্তব্য পশ্চিমবঙ্গের মন্ত্রীর

EK24 News
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement