CTET, Primary Upper Primary TET Exam – বিপুল সংখ্যক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, রইল বিস্তারিত বিবরণ

প্রকাশিত হল টেট পরীক্ষার (TET EXAM) আবেদনের বিজ্ঞপ্তি (CTET, Primary Upper Primary TET Exam)। কেন্দ্রীয় সরকার পরিচালিত সমস্ত প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ সহ যে কোনও ভারতীয় নাগরিক এই পরীক্ষায় আবেদন করতে পারবেন। এ রাজ্যের বিভিন্ন শহরে রয়েছে পরীক্ষাকেন্দ্র। কিভাবে আবেদন করবেন, ও সমস্ত বিষয়ে রইল বিস্তারিত বিবরণ।
সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (Central Teacher Eligibility Test) এ মোট দুটি পরীক্ষা হয়। সেগুলি হল পেপার ১ ও ২। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাসের শিক্ষক নিয়োগের (CTET Exam 2021) পরীক্ষা হল পেপার ১ এবং ষষ্ঠ শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষা হল পেপার ২। যোগ্যতা অনুসারে প্রার্থীরা এই দুই পেপারের মধ্যে একটি বা দুটি পরীক্ষার জন্যই আবেদন করতে পারবেন।

Advertisement

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা

Advertisement

যে প্রার্থীরা পেপার ১ পরীক্ষার জন্য আবেদন করবেন তাদের ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাস করতে হবে।পাশাপাশি তাদের D.EI.ED কোর্সেও পাশ করতে হবে। তবে যারা বর্তমানে D.EI.ED কোর্সের শেষ বর্ষে পাঠরত তারাও এই পদে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন। অথবা এই পেপারে আবেদনকারীদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাস করার পাশাপাশি B.EI.ED কোর্স পাস করতে হবে। কিংবা যারা স্নাতক পাস, তাদের ক্ষেত্রে ২ বছরের D.EI.ED কোর্স পাস করতে হবে। পেপার ২ এর আবেদনকারীদের যে কোনও শাখায় স্নাতক হওয়ার পাশাপাশি ২ বছরের D.EI.ED কোর্স পাস করতে হবে। দুই ক্ষেত্রেই আবেদনকারী বয়স ন্যূনতম ১৭ বছর হওয়া বাধ্যতামূলক।

পরীক্ষার নম্বর, সময়সীমা, সিলেবাস, পরীক্ষার তারিখ

পেপার ১ এর ক্ষেত্রে ২ ঘন্টা ৩০ মিনিট সময়সীমার মধ্যে ১৫০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে Child Development and Pedagogy (compulsory) ৩০ নম্বর, Language I (compulsory) ৩০ নম্বর, Language II (compulsory) ৩০ নম্বর, Mathematics ৩০ নম্বর এবং Environmental Studies ৩০ নম্বরের পরীক্ষা হবে।

Advertisement

পেপার ২ এর ক্ষেত্রেও মোট ২ ঘন্টা ৩০ মিনিট সময়সীমার মধ্যে ১৫০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে Child Development and Pedagogy (compulsory) ৩০ নম্বর, Language I (compulsory) ৩০ নম্বর, Language II (compulsory) ৩০ নম্বর, Mathematics and Science (অঙ্ক এবং বিজ্ঞানের শিক্ষকের জন্য) ৬০ নম্বর বা Social Studies/ Social Science (সোশ্যাল স্টাডিজ/সোশ্যাল সাইন্সের শিক্ষকের জন্য) ৬০ নম্বরের পরীক্ষা হবে।

আবেদন পদ্ধতি, আবেদন ফি

আবেদনকারীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রার্থীদের বৈধ মোবাইল নম্বরের পাশাপাশি বৈধ ইমেইল আইডি থাকতে হবে। এছাড়াও আবেদন করার সময় প্রার্থীদের একটি ছবি এবং স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। ছবি এবং সিগনেচার স্ক্যানের সময় ছবির আয়তন ৩.৫x৪.৫ হওয়ার পাশাপাশি ফাইলটির সাইজ ১০ থেকে ১০০ কেবির মধ্যে হতে হবে। আর সিগনেচারের স্ক্যান ফাইলটির আয়তন হতে হবে ৩ থেকে ৩০ কেবির মধ্যে। প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে www.ctet.nic.in এই ওয়েবসাইটের মাধ্যমে। (ctet exam 2021)

আবেদন করার সময় যারা শুধুমাত্র একটি পেপারের জন্য আবেদন করবেন তাদের মধ্যে জেনারেল প্রার্থীদের (GEN/ OBC) ফি হিসেবে ১০০০ টাকা এবং SC/ST/PWD প্রার্থীদের ফি হিসেবে ৫০০ টাকা জমা দিতে হবে। আর যারা দুটি পেপারের জন্যই আবেদন করবেন, তাদের ক্ষেত্রে GEN/ OBC প্রার্থীদের ১২০০ টাকা এবং SC/ST/PWD প্রার্থীদের ৬০০ টাকা ফি হিসেবে দিতে হবে। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, মাস্টার কার্ড এবং ভিসা কার্ডের মাধ্যমে এই ফি জমা দেওয়া যাবে।

এই দুই পেপারের ক্ষেত্রেই কম্পিউটার ভিত্তিক (CBT computer Based Test) পরীক্ষা হবে ১৬ ডিসেম্বর ২০২১ থেকে ১৩ জানুয়ারি ২০২২ পর্যন্ত সময়সীমার মধ্যে। আবেদন নেওয়া শুরু করা হয়েছে ২০ সেপ্টেম্বর ২০২১ থেকে। এই আবেদন নেওয়া চলবে আগামী অক্টোবর মাসের ১৯ তারিখ পর্যন্ত। আরও আপডেট পেতে সঙ্গে থাকুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment