Advertisement
covid syllabus
Advertisement

আপডেট ২০ ডিসেম্বর ২০২১ অবশেষে প্রাথমিক শিক্ষক নিয়োগে (Primary TET) তৎপর কমিশন। আগের ঘোষণা অনুযায়ী প্রাথমিকে ১৬ হাজার ৫০০ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অপেক্ষমান চাকরি প্রার্থীদের প্রথম ধাপে ৪৭৪ জন শিক্ষককে প্রাথমিকে নিয়োগ করার পরে আরও ৭৩৮ জন প্রার্থীর তালিকা প্রকাশ করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)।

Advertisement

লিস্ট ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সংবাদ সুত্রের খবর চলতি বছরের শুরুতেই নিয়োগপত্র হাতে পাবেন হবু শিক্ষকেরা।

Advertisement

শিক্ষা সম্পর্কিত আরও খবর,

অতিমারী সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। সংক্রমণ যতটা ছড়িয়েছে তার অনেকাংশই হয়েছে সচেতনোতার অভাবে। তাই এবার স্কুল পাঠ্যক্রমে অতিমারী ও কোভিড বিষয়ের অন্তর্ভুক্তি নিয়ে ভাবনা চিন্তা করছে, রাজ্য স্কুল শিক্ষাদপ্তর। রাজ্য সিলেবাস কমিটি ICMR ও WHO এর গাইডলাইন মেনে এবং স্বাস্থ্যবিধি কিভাবে পড়ুয়াদের সহজভাবে পাঠ্য হিসাবে অন্তর্ভুক্ত করা যায় সেই মডেল তৈরী করছে।

রাজ্য প্রথম থেকেই কোভিড মোকাবেলায় এক গ্লোবাল কমিটি গঠন করেছিলো। যেখানে রয়েছেন নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee) সহ বিশিষ্ট চিকিৎসক ও আরো বিজ্ঞজনেরা। আর এবারই হয়তো সর্বপ্রথম বাংলা অতিমারী ও কোভিড বিষয়ে স্কুল পড়ুয়াদের পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি নিয়ে ভাবনা চিন্তা করছে ।

EK24 News

সংবাদ সুত্রে জানা যাচ্ছে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্তরের সিলেবাসে করোনাভাইরাস, কোভিড অতিমারির মতো বিষয় অন্তর্ভুক্ত করা যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে রাজ্য সিলেবাস কমিটি। পাঠ্যক্রম সাজানোর কাজ শুরু হলেও এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। কমিটির এক কর্তা বলেন, করোনা ভাইরাস নিয়ে পাঠ্যক্রমে কোন কোন ক্লাসে কী কী পড়ানো হবে তা চূড়ান্ত হয়নি। তবে করোনা ভাইরাস নিয়ে ষষ্ঠ শ্রেণির পড়ুয়াদের মতো করে এবং একাদশ শ্রেণির পড়ুয়াদের মতো করে পাঠ্যক্রম তৈরির কাজ করছেন বিশেষজ্ঞেরা। সেই কাজ শেষ হলে অন্তর্ভুক্তির অনুমোদন পেতে হবে।

Advertisement

আরো পড়ুন সমস্ত স্কুল শিক্ষক শিক্ষাকর্মীদের রোস্টার মেনে স্কুলে হাজিরার নির্দেশ ক্লিক করুন

গত দু’বছর ধরে পৃথিবীতে সব থেকে আলোচিত বিষয় করোনাভাইরাস ও কোভিড অতিমারি। শুধু তাই নয়, এই অতিমারিকে শতাব্দীর অন্যতম বড় ঘটনা বলেও মনে করছেন অনেকে। তাই এ বিষয়টিকে পড়ুয়াদের জন্য সহজ ভাবে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা যায় কি না, তা নিয়ে গত বছরের শেষ থেকেই পরিকল্পনা করছিল সিলেবাস কমিটি। কোন বিষয়ে কোভিডকে অন্তর্ভুক্ত হবে তা নিয়েও আলোচনা চলছে বলে সূত্রের দাবি। তবে ওই সূত্রের মতে, একাদশ শ্রেণির স্বাস্থ্য এবং শারীরশিক্ষা বইয়ে কোভিডকে অন্তর্ভুক্ত করা হতে পারে।কমিটির কর্তাদের মতে, অতিমারি যেহেতু শেষ হয়নি এবং ভাইরাসের চরিত্র বদল হচ্ছে তাই পাঠ্যক্রমে যাতে কোনও বিভ্রান্তি না থাকে সে ব্যাপারে সতর্ক থাকতে হচ্ছে। তবে তিনি এটাও জানাচ্ছেন, প্রাথমিক ভাবে পাঠ্যক্রম তৈরি হলেও ভবিষ্যতে কোভিড গবেষণা যে ভাবে এগোবে সে ভাবেই পাঠ্যসূচিতে বদল ঘটানো হবে।

আপনার কি মনে হয় এই বিষয়টি সিলেবাসে অন্তর্ভুক্ত করা উচিত, কমেন্ট করে জানাবেন, আপনার মন্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

আরও পড়ুন প্রাথমিকে নিয়োগ নিয়ে হাইকোর্টের নতুন অর্ডার, এবার চাকরি পেয়েও হারানোর ভয় ক্লিক করুন

আমাদের আরও খবর পেতে ইন্সটল করতে পারেন আমাদের Android App Click Here

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement