LPG Gas Price – পশ্চিমবঙ্গে রান্নার গ্যাসের দাম 450 টাকা নিয়ে কেন্দ্রের পদক্ষেপ। চালু হলে স্বস্তি ফিরবে হেঁসেলে।

বর্তমানে রান্নার গ্যাস (LPG Gas Price) অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। কিন্তু পাশাপাশি আবার এই গ্যাস এত মহার্ঘ যে মধ্যবিত্তের একটি সিলিন্ডার (LPG Gas Cylinder) কিনতে হিমশিম খেতে হয়। যদিও বা ২০২৩ এর আগস্ট মাসে কেন্দ্র 200 টাকা কম করেছিল গ্যাসের দাম। কিন্তু তা সত্ত্বেও বিশেষ সুরাহা হয়নি মানুষের। বিশেষত শহর এলাকা গুলিতে এখনো গ্যাসের দাম চলছে আকাশ ছোঁয়া। তবে এবার মধ্যবিত্তের কষ্ট কমাতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার।

Advertisement

LPG Gas Price Change In Bengal.

বিশেষত বঙ্গবাসীদের জন্যই এই সিদ্ধান্ত। কি বলা হলো? আগামী তিন চার মাসের মধ্যে সস্তা হতে চলেছে গ্যাসের দাম (LPG Gas Price) এই রাজ্যে? সকল এলপিজি উপভোক্তারা এরপর থেকে অনেক কম দামে পাবেন গ্যাস সিলিন্ডার। কত কম? কারা বা কেন এই সুবিধা পাবেন? সেই সম্পর্কে জানতে হলে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আপনারা ভালো করে বুঝতে পারবেন।

Advertisement

লাডলি বেহেন যোজনা

দিওয়ালির আগে গোয়ার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সে রাজ্যে গ্যাসের দাম (LPG Gas Price) কমিয়ে ৪৫০ টাকা করেন। গোয়ার মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় এক মন্ত্রীর উদ্যোগে এই কর্মসূচি নেওয়া হয়েছিল। যার নাম ‘লাডলি বেহেন। মধ্যপ্রদেশের সরকারও এই প্রকল্প চালু করেছে। এর আওতায় বর্তমানে ৪৫০ টাকায় একটি গ্যাস সিলিন্ডার পান সেই দুই রাজ্যের উপভোক্তারা। পাশাপাশি পান ভর্তুকিও।

এই সুবিধা দেওয়া হয় উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojana) সুবিধাভোগীদেরও। দুটিই হল বিজেপি (BJP) রাজ্য। তাই এবার এদের অনুকরণেই পশ্চিমবঙ্গেও (West Bengal) সেই সুবিধা চালু করতে চাইলো কেন্দ্রীয় সরকার (Central Government). আর এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গে বলবত হলে ভারতীয় জনতা পার্টির খুবই সুবিধা হবে আগামী বছরের লোকসভা ভোটের আগে সেটা বলাই বাহুল্য।

LPG Gas Price Dropped In West Bengal

গত কয়েকদিন আগেই পূর্ব মেদিনীপুরের একটি জনসভা থেকে পশ্চিমবঙ্গের বিজেপি দল নেতা শুভেন্দু অধিকারী একথা ঘোষণা করেন। তিনি জানান 2024 এর নির্বাচনে যদি বিজেপি ক্ষমতায় আসে তবে এরপর থেকে বাংলায় ৪৫০ টাকায় গ্যাস (LPG Gas Price) পাবেন সাধারণ মানুষ। তিনি বলেন দেশের সকল মা বোনেদের কষ্ট দূর করাই আমাদের সরকারের লক্ষ্য। এজন্যই উজ্জ্বলা যোজনা চালু করা।

Advertisement

কিন্তু তা সকলের জন্য নয়। তবে এবার এরাজ্যের সকল মহিলারা যাতে সস্তায় গ্যাস কানেকশন পেতে পারেন এবং তাদের রান্নাঘরের কষ্ট লাঘব হয়, সেজন্যই এই সিদ্ধান্ত। বর্তমানে LPG Gas Price বা রান্নার গ্যাসের দাম কমলে সকল গরিব ও মধ্যবিত্ত মানুষদের জন্য খুবই সুবিধা হতে চলেছে। আর এই কারণের জন্য কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে কেন্দ্রীয় বাজেট ২০২৪ (Union Budget 2024) কোন ঘোষণা হতে পারে।

ABC Card (এবিসি কার্ড)

LPG Gas Price নিয়ে আর কি কি জানা যাচ্ছে

তবে শুধু রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) কমানোই নয়, এদিন জনসভায় শুভেন্দু পশ্চিমবঙ্গের কর্মসংস্থান নিয়েও নতুন প্রতিশ্রুতি দিয়েছেন। ২০২৪ এর নির্বাচনে যদি এই রাজ্যে বিজেপি ক্ষমতায় আসে তবে রাজ্য সরকারের লুপ্ত করা ৬ লাখ শূন্যপদ ফিরিয়ে আনার কথা জানিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর প্রতি তোপ দেগে তার মন্তব্য, পশ্চিমবঙ্গে শিল্প কর্মসংস্থান চান না মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় সরকারের এই বন্ডে টাকা রাখলে ডবল রিটার্ন নিশ্চিত!! ব্যাংক পোস্ট অফিস ধারে কাছে নেই।

এরা যে কাজের অভাব থাকায় বাইরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে হচ্ছে অনেক পরিযায়ী শ্রমিককে। আমরা যদি ক্ষমতায় আসি তবে ৩০ লক্ষ শূন্য পদে নিয়োগের (Job Recruitment) আয়োজন করব। এই রাজ্য থেকে আর কাউকে বাইরে যেতে হবে না কাজের জন্য। আর এই সকল বিষয় নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।
Written by Nabadip Saha.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment