College Reopen News – কলেজে এখনই চালু হচ্ছেনা অফলাইন ক্লাস, কবে থেকে কিভাবে শুরু হবে?

আগামী ১৬ নভেম্বর থেকে খুলে (College Reopen News) যাচ্ছে রাজ্যের স্কুল ও কলেজ। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকা ক্লাসরুম গুলোকে ফের পঠন পাঠনের উপযোগী করে তোলার জন্য শুরু হয়েছে তোড়জোড়। যদিও স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়ে অনেক দ্বিমত রয়েছে, তবু পড়ুয়াদের স্বার্থে অফলাইনে পড়াশোনা শুরু হওয়া জরুরি বলে মনে করছেন অনেকে। কী ভাবে পঠন পাঠন শুরু হবে, কারা কলেজে যাবে আর কারা যাবে না, তা নিয়েই আজ সোমবার বৈঠক ছিল কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University)। দুই বিশ্ববিদ্যালয়েই আপাতত নতুন পড়ুয়াদের জন্য দরজা খুলছে না।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রথম সেমিস্টারের ক্লাস অফলাইনে হবে না (College Reopen News)। আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে তাদের। তবে ১৬ নভেম্বর থেকেই অফলাইন পঠন পাঠন শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ে। তৃতীয় সেমিস্টারের পড়ুয়ারা ক্যাম্পাসে এসে ক্লাস করবে। বড়ো বিভাগ অর্থাৎ যে বিভাগে পড়ুয়া সংখ্য়া বেশি সে ক্ষেত্রে অফলাইনের পাশাপাশি অনলাইনেও ক্লাস হবে। আর যাদের পড়ুয়া সংখ্য়া কম, তাদের প্রত্যেককেই কলেজে আসতে হবে। জমায়েত এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাকটিক্যাল ক্লাস সব হবে অফলাইনে। সংশ্লিষ্ট বিভাগের দায়িত্ব তারা কী ভাবে অনলাইনে ও অফলাইনে মিলিয়ে ক্লাস করাবে।

Advertisement

যাদবপুরের ক্ষেত্রেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে নতুন পড়ুয়ারা আপাতত কলেজে (College Reopen News) যেতে পারবে না। বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে, স্নাতকোত্তরের প্রথম বর্ষের ছাত্র ও ছাত্রীরা ও স্নাতক স্তরের দ্বিতীয় বর্ষের ছাত্র ছাত্রীরা অফলাইনে ক্লাস করবে। তারাই শুধু ক্যাম্পাসে আসবে। স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষে কারা আসবে, আর কারা আসবে না, সেটা ঠিক করবে সংশ্লিষ্ট বিভাগ। তবে আপাতত কোথাও প্রথম বর্ষের পড়ুয়ারা কলেজে আসবে না।

কলা বিভাগের ক্ষেত্রে স্নাতক স্তরের একটি বর্ষ ও স্নাতকোত্তর একটি বর্ষের পড়ুয়ারা অফলাইন ক্লাস করবে (College Reopen News) অর্থাৎ কলেজে আসবে। কোন বর্ষের পড়ুয়ারা আসবে, তা ঠিক করবেন সংশ্লিষ্ট বিভাগ। ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে স্নাতকোত্তরের প্রথম বর্ষের পড়ুয়ারা ক্যাম্পাসে আসবে। পিএইচডি ও এমফিলের সবাই ক্যাম্পাসে আসবে। অফলাইন এর পাশাপাশি সব বর্ষের জন্যই অনলাইন ক্লাস চালু থাকবে।

আরও পড়ুন,  পরিকল্পনা ছাড়া স্কুল কলেজ খুলেছে পশ্চিমবঙ্গ, অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের

Advertisement

অন্যদিকে, ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুলও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হবে স্কুলে। এবার রাজ্য সরকারের তরফে স্কুলের সময়সীমা ধার্য করা হয়েছে। রাজ্যের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নবম ও একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে সকাল ১০ টা থেকে। চলবে ৩:৩০ পর্যন্ত। ছাত্রছাত্রীদের স্কুলে পৌঁছতে হবে ৯:৩০ টার মধ্যে। দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ১১ টা থেকে। চলবে ৪:৩০ পর্যন্ত। এবং খুব সিঘ্রইই শুরু হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment