Advertisement
college opening date west bengal
Advertisement

সবকিছু ঠিকঠাক থাকলে ১৫ নভেম্বর থেকে খুলতে চলেছে রাজ্যের স্কুল গুলো। তার জন্য ১০৯ কোটি ৪২ লক্ষ টাকা ও বরাদ্দ হয়েছে, কিন্তু কলেজ কবে খুলবে (College Opening Date in West Bengal 2021) সে নিয়ে কোনও উচ্চবাচ্য নেই রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের। যেখানে ছোটদের চেয়ে বড়দের স্বাস্থ্য সচেতনতা, রোগ প্রতিরোধ ক্ষমতা দুইই বেশি, এবং অনেক কলেজ পড়ুয়াই ভ্যাক্সিন নিয়ে নিয়েছে, সেখানে কলেজ খোলার কোনও সম্ভ্যাব্য দিন ঘোষণা হয়নি, বলে কার্যত আশায় আশায় দিন গুনছে কলেজ পড়ুয়ারা। কলেজ খোলা নিয়ে আজ রাজ্যে দুই চিত্র দেখা গেল, তাই নিয়ে আজকের খবর।

Advertisement

এদিন রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে বিকাশ ভবন অভিযানে একাধিক বামপন্থী ছাত্র সংগঠন৷ করুণাময়ী মোড় থেকে বিকাশ ভবনে উদ্দেশে রওনা দেয় কয়েকশো ছাত্রছাত্রীর মিছিল৷ তাদের দাবী পড়ুয়াদের ভবিষ্যতের কথা চিন্তা করে অবিলম্বে কলেজ খুলে দেওয়া হোক। (College Opening Date in West Bengal 2021) এতে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে মধ্যবিত্ত ও আর্থিকভাবে অসচ্ছল পরিবারের পড়ুয়ারা। অধিকাংশ পড়ুয়ারাই কোনও কোচিং সেন্টারে যায়না, কলেজই তাদের একমাত্র সেখার জায়গা। আর এতেই ভবিষ্যৎ বিপন্ন হচ্ছে। চাকরীর বাজারে কেস না করে চাকরি হয়না এখন, বিত্তবান পরিবারের পড়ুয়ারা নামী কোচিং সেন্টারে চাকরীর কোচিং করে ঠিক চাকরি পেয়ে যাবে কিন্তু সাধারণ পড়ুয়াদের কি হবে?

সংগঠনের এক কর্তা দাবী করেন প্রায় ২ বছর ধরে স্কুল ও কলেজ ক্যাম্পাস বন্ধ রয়েছে৷ অনলাইন ক্লাস হলেও বহু ছাত্রছাত্রী সেই সুযোগ পাচ্ছে না৷ সে ই কারণেই এই আন্দোলন৷ যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই বলেছেন, পুজোর পর স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় খোলা হবে৷ (College Opening Date in West Bengal 2021) এর পরেও কেন আন্দোলন? বাম সংগঠনের এক ছাত্র বলেন, মুখ্যমন্ত্রী অতীতেও অনেক কথা বলেছেন৷ কিন্তু তিনি সব কথা রেখেন না৷ দেড় বছর ধরে ক্যাম্পাস বন্ধ রয়েছে৷ যাঁরা পড়াশোনা করতে পারছে না তাঁদের কী হবে? আনলক পর্বে মন্দির, মসজিদ থেকে শপিং মল, পানশালা, মদের দোকান সব কিছু খুলে গিয়েছে৷ তাহলে শিক্ষা প্রতিষ্ঠান কেন বন্ধ থাকবে? আমাদেরও পড়াশোনা করার অধিকার আছে৷ সেই অধিকারের দাবিতেই এই মিছিল।

Advertisement

এদিকে বিকাশ ভবনের সামনে মোতায়েন করা ছিল বিশাল পুলিশ বাহিনী৷ ময়ূখ ভবনের সামনেই করা হয়েছে পুলিশ পিকেটিং৷ সেখান থেকে বারবার ঘোষণা করা হয় মিছিল আর এগোতে দেওয়া যাবে না৷ মূঊখ ভবনের সামনেই মিছিল আটকে দেয় পুলিশ৷ সেখানেই শুরু হয় স্লোগান সাউটিং৷ এমনকী বাদ্যযন্ত্র নিয়ে আন্দোলনের সুরও তোলেন পড়ুয়ারা৷ (College Opening Date in West Bengal 2021)

অন্যদিকে স্কুল কলেজ বন্ধ রেখে অনলাইনে ক্লাস (online class) ও পরীক্ষা (online exam) নেওয়ার দাবিতে বৃহত্তর জনমত গড়ে তুলছে Students Unity Forum. অনলাইনে পিটিশন সাইন করছেন তারা, দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পড়ুয়া ও অভিবাবক তাতে সাইন করছেন। পিটিশন সাইন করতে এবং বিস্তারিত জানতে।

EK24 News
Advertisement
Advertisement
11 thoughts on “কলেজ কবে খুলবে আজকের খবর, দুই চিত্র – College Opening Date in West Bengal 2021”
    1. বেসরকারি স্কুল কলেজ তো খোলা বন্ধ কবে হলো আগে সেটা তো বলুন

      1. একদিনে করোনা আক্রান্ত ৮০০ জন করোনা আবার বাড়তে শুরু করেছে এর মধ্যে যদি কোন ছাত্র-ছাত্রী কিছু হয় এর দায়িত্ব কে নেবে । স্কুল খোলার কথা সবাই বলছে স্কুল খোলার পড় ঠিকমতো স্যানিটাইজার মাক্স ব্যবহার করবে তো স্কুলগুলো ??

        1. Ei situation school college khule ar ki ki agun jolbe ar kato duto kore vaccine niye hospital ventilation Medica te paitent full ar kato jibon niye khala hobe . Ei covid situation konobhabei school college khule ar ashanti ghorer ma baba der baraben na . Ar kichu hole apnara ki kono ma baba Santan ke ferate parben.

    2. COVID cases are increasing currently ! I believe it will increase more during this puja ! So we should wait till December !!

  1. একদিনে করোনা আক্রান্ত ৮০০ জন করণ আবার বাড়তে শুরু করেছে এর মধ্যে যদি কোন ছাত্র-ছাত্রী কিছু হয় এর দায়িত্ব কে নেবে স্কুল খোলার কথা সবাই বলছে স্কুল খোলার্ পড় ঠিকমতো স্যানিটাইজার মাক্স ব্যবহার পড়বে তো স্কুলগুলো ??

    1. স্কুল কলেজ খোলার সময়ে ই সব মাক্স স্যানিটাইজারের কথা আসে।

    2. তাহলে যে সব শপিং মল, politician দের মিছিল, ভোট গননা, বাস, ট্রাম, ট্রেন, সব কিছুই তো খুলেছে শুধু স্কুল কলেজ খোলার সময় কে দায় নেবে করোনা হলে.. নাটক করার জায়গা পাও না। আপনারা তো কোনোদিন চাকরি র exam চালু করবেন না, সেই আমাদের private company গুলোতে job এর জন্য apply করতে হবে,, আর ওরা যখন দেখবেন যে এরা 2020 – 21 এর student মানে এরা বই দেখে বাড়িতে বসে exam দিয়েছে, এদের চাকরি তে নেওয়া হবে না, তখন আপনি কি আমাদের ডেকে নিয়ে গিয়ে job দেবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement