College Admission 2022 – এবার ১৮ জুলাই থেকে অনলাইনে হবে কলেজে ভর্তি, কিভাবে আবেদন করবেন, পুরো পদ্ধতি জেনে নিন।

College Admission 2022 – অনলাইনে কিভাবে কলেজে ভর্তির আবেদন করবেন, জেনে নিন।

ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার (College Admission 2022) ফল প্রকাশিত হয়েছে ১০ জুন। তবে কেন্দ্রীয় বোর্ড (আইএসসি ও সিবিএসই) পরীক্ষার ফল প্রকাশ না হওয়ায় এতদিন আটকে ছিল স্নাতকে ভর্তির প্রক্রিয়া। তবে আগামী কয়েকদিন সেই ফলাফলও প্রকাশ করে দেওয়া হবে বলে সূত্রের খবর।

Advertisement

আর তাই গতকাল উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে আগামী ১৮ জুলাই থেকে কলেজে স্নাতক স্তরে ভর্তির আবেদন প্রক্রিয়া (College Admission 2022) শুরু করে দিতে হবে। তবে এবার কেন্দ্রীয়ভাবে অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতকে ভর্তির ব্যবস্থা করা হচ্ছে না।

Advertisement

যদিও আগে ঠিক করা হয়েছিল এই বছর থেকেই কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া (College Admission 2022) চালু করা হবে। কিন্তু এত অল্প সময় তা করা কার্যত অসম্ভব। তাই গত কয়েক বছরের মতো এ বছরও অনলাইন পদ্ধতিতে ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দের কলেজের আবেদন করতে পারবেন।

একই সঙ্গে জানানো হয়েছে স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়ার চূড়ান্ত দিনক্ষণ। স্নাতকের ক্ষেত্রে প্রতিটি কলেজের অনলাইন পোর্টাল চালু (College Admission 2022) হবে ১৮ জুলাই থেকে। ৫ অগাস্ট অবধি পড়ুয়ারা আবেদন করতে পারবেন। কলেজগুলিকে ১৬ আগস্ট এর মধ্যে চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করতে হবে।

ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য বরাদ্দ হয়েছে একমাস অর্থাৎ ১৫ সেপ্টেম্বরের মধ্যে কলেজে স্নাতক স্তরে ভর্তি (College Admission 2022) শেষ করতে হবে। যাতে করে সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে প্রথম সেমিস্টার এর ক্লাস পুরোদমে চালু করা যায়। অন্যদিকে স্নাতকোত্তরে ভর্তির পোর্টাল চালু হবে ১ সেপ্টেম্বর থেকে।

Advertisement

১৫ সেপ্টেম্বর অবধি সেখানে পড়ুয়ারা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কলেজ গুলিকে ৩১ অগাস্টের মধ্যে চূড়ান্ত (College Admission 2022) সেমিস্টারের ফল প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে উচ্চশিক্ষা দপ্তরের তরফে।

আরও পড়ুন, রাজ্যের ২ লক্ষ ছেলে মেয়ে কে বাইক ও স্কুটি দিচ্ছে সরকার, কিভাবে পাবেন?

স্নাতকোত্তরে ভর্তির আবেদনের শেষ দিন ১৫ সেপ্টেম্বর। মেধাতালিকা প্রকাশ করতে হবে ২০ সেপ্টেম্বরের মধ্যে। কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিকে ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ২১ অক্টোবরের মধ্যে। নিয়ম মেনে ১ নভেম্বর থেকে প্রথম সেমিস্টারের ক্লাস চালু করে দিতে হবে। এবারেও মেধার ভিত্তিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলবে।

কাউন্সিলিং ও নথি যাচাইয়ে পড়ুয়াদের ক্যাম্পাসে আসতে হবে না। নথি স্ক্যান ও আপলোডে কোন অতিরিক্ত টাকা নেওয়া যাবে না। স্নাতক- স্নাতকোত্তরে আবেদন পত্র ও প্রস্পেক্টাস দিতে হবে একেবারে বিনামূল্যে। পড়ুয়ারা অনলাইনে ভর্তির (College Admission 2022) ফি জমা দেবে নির্ধারিত ব্যাংকে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নেন, এবছরে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি নেওয়া সম্ভব নয়। পড়ুয়াদের স্বার্থের কথা মাথায় রেখেই যাতে তাঁদের কোনো সমস্যায় পড়তে না হয়, তাই নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোতে চাইছে দফতর।
Written by Rupa Dutta.

অনলাইনে বাড়িতে ইনকাম করতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment