Advertisement
child vaccine covid
Advertisement

তৃতীয় ঢেউয়ের আগে অবশেষে ২ থেকে ১৮ বছর বয়সীদের (Child Vaccine Covid) টিকাকরনে (COVAXIN) ছাড়পত্র দিলো কেন্দ্র (Vaccine For Bellow 18)। গত ১৩ অক্টোবর কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে শিশু সহ আঠারো বছরের বয়সীদের টিকাকরণে ব্যবহার করা যাবে কোভ্যাক্সিনের টিকা। কেন্দ্রের অধীনস্থ সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI) এর একটি বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, এবার থেকে দুই থেকে ১৮ বছর বয়সিদের কোভ্যাক্সিনের টিকা দেওয়া যাবে। কাদের দেওয়া যাবে, কিভাবে পাবেন, রইলো বিস্তারিত বিবরন।

Advertisement

টিকাকরন শুরু হওয়ার আগে WHO এর যে ছাড়পত্র এর প্রয়োজন তা ইতিমধ্যে এসেগেছে। অন্যদিকে পুণের সিরাম ইনস্টিটিউট কোভোভ্যাক্স (covovax) নামে যে প্রতিষেধক বানাচ্ছে, তা শিশুদের জন্য উপযোগী (Child Vaccine Covid) এবং আগামী বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যেই তা অনুমোদন পাবে বলে দাবি করছেন সিরাম অধিকর্তা আদার পুনাওয়ালা।

গতকাল টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। আদার বলেন, আমরা ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে কোভোভ্যাক্স (covovax) এর তথ্য জমা দিয়েছি। দুই তিন বছরের শিশুদেরও এই টিকা দেওয়া যাবে। ফেব্রুয়ারির মধ্যে এ ব্যাপারে অনুমোদন এসে যাওয়ার কথা। সেই সঙ্গে তিনি জানান, কোভোভ্যাক্স এর এক মাসেরও বেশি স্টক এখনই মজুত আছে। ভায়ালে প্রতিষেধক ভরা এবং প্যাকেজ করার জন্য তাঁরা বেশ কিছু অন্য সংস্থার সঙ্গেও কথা বলছেন। (Child Vaccine Covid)

Advertisement

ব্রেকিং নিউজ, স্কুল বন্ধ থাকলেও এই পরীক্ষা পড়ুয়াদের দিতে হবে, বিস্তারিত দেখুন

প্রতিষেধকের জোগান নিয়ে এখন আর সমস্যা নেই বলে আশ্বাস দিয়েছেন আদার। আগামী বছরের গোড়ার দিকে বুস্টার ডোজ়ও মিলতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে একই সঙ্গে তাঁর বক্তব্য, সকলকে দুটি করে ডোজ় আগে পৌঁছে দেওয়াটাই অগ্রাধিকার। উদাহরণ দিয়ে তিনি বলেন, আফ্রিকায় ৩ শতাংশ মানুষ টিকা পেলেন আর অন্যত্র সবাই বুস্টার নিতে শুরু করলেন, এমন হওয়া উচিত নয়।’’ বয়স্ক মানুষ এবং যাঁদের নির্দিষ্ট প্রয়োজন রয়েছে, এমন ব্যক্তিদের বুস্টার আগে দেওয়া হবে। কমবয়সিরা দুডোজ় পাওয়ার এক বছর পরে বুস্টার নিতে পারেন বলে আদারের মত।

EK24 News

তাহলে কবে শুরু হবে শিশুদের টিকাকরন? শিশুদের নিয়ে যে দুটি ভ্যাক্সিন নিয়ে গবেষণা চলছে, তার একটি ডিসেম্বর বা জানুয়ারীর দিকে শুরু হতে পারে, অন্যদিকে বিশেষ করে শিশুদের জন্য যে কোভোভ্যাক্স তৈরী হয়েছে সেটি দেওয়া শুরু করতে আগামী বছরের ফেব্রুয়ারী থেকে মার্চ মাস লাগবে।

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement