PM Kishan যোজনায় কৃষকদের ডবল টাকা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের, এবার থেকে আপনি কত টাকা পাবেন দেখেনিন

পুজোর আগে প্রধানমন্ত্রী কিষান (PM Kishan) সম্মাননিধি যোজনায় কৃষকদের ডবল টাকা দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে লোকসভা নির্বাচন। এই নির্বাচনের আগেই কৃষকদের পিএম কিষান যোজনার টাকা বৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্র সরকারের। প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি যোজনার মাধ্যমে কৃষকদের প্রতি বছর যে পরিমাণ টাকা দেওয়া হয় তার থেকে 33 শতাংশ বেশি দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের, আগামী বছর অর্থাৎ লোকসভা ভোটের আগে থেকেই লাগু হবে সরকারের এই সিদ্ধান্ত।

Advertisement

Central govt. Increase the Ammount of Money in PM Kishan

ভারত সরকারের কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয় থেকে দেশের প্রতিটি কৃষককে বার্ষিক ৬,০০০ টাকা করে কৃষিকাজের খরচ বাবদ তিনটি কিস্তির মাধ্যমে ২,০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। সরকারের এই প্রকল্পটি ২০১৯ সাল থেকে শুরু হয়েছে তারপর থেকে প্রতিবছর প্রত্যেক কৃষকের একাউন্টে ৬,০০০ টাকা করে দিয়ে আসছে কেন্দ্র সরকার। ১৮ থেকে ৪০ বছরের যে কোন কৃষক সরকারের এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবে।

Advertisement
Central Govt APY Scheme

পিএম কিষান যোজনায় কত টাকা বৃদ্ধি করা হবে

বর্তমানে প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি যোজনায় দেশের প্রতিটি কৃষককে প্রতিবছর ৬,০০০ টাকা করে দেওয়া হয়। কেন্দ্রর সিদ্ধান্ত অনুযায়ী পিএম কিষান যোজনার টাকা ৩৩ শতাংশ বৃদ্ধি করে এবার থেকে প্রতিটি ক্ষেত্রে কৃষককে প্রতিবছর ৮,০০০ টাকা করে দেওয়া হবে। লোকসভা ভোটের আগেই পিএম কিষান যোজনার টাকা বৃদ্ধি করা হতে পারে।

প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি যোজনার ২ই আধিকারিক জানিয়েছেন পিএম কিষান যোজনায় কৃষকদের বাড়তি ২,০০০ টাকা দেওয়া নিয়ে আলোচনা চলছে। কিন্তু এখনোও পর্যন্ত সরকারের তরফ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিষয়ে জানানো হয়নি। পিএম কিষান (PM Kishan) যোজনায় প্রতিবছরে প্রতিটি কৃষককে ৬,০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে।

আরোও পড়ুন » রাজ্যের মহিলাদের মোবাইল কিনতে 8000 করে টাকা দিচ্ছে রাজ্য সরকার। পুজোর আগে কিভাবে পাবেন এই টাকা?

এই টাকা মোট তিনটি কিস্তিতে দেওয়া হয়ে থাকে। অর্থাৎ প্রতিটি কিস্তিতে ২,০০০ টাকা করে দেওয়া হয়। এবার যদি প্রতিবছর প্রতিটি কৃষককে ৮,০০০ টাকা করে দেওয়া হয়, তাহলে সেক্ষেত্রে কিস্তির সংখ্যা বাড়ানো হবে কিনা এ বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment