Madhyamik HS Exam – মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা খারাপ হলেও দ্বিতীয় সুযোগ পাবেন। সাধারণ পড়ুয়াদের সুবিধা হলো।

এবছর যারা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক (Madhyamik HS Exam) দিতে চলেছো তাদের জন্য রয়েছে একটি চমৎকার খবর। মাধ্যমিক পরীক্ষা তো দোরগোড়ায় চলে এলো, এদিকে পরীক্ষার প্রস্তুতি ঠিকমতো হয়নি? ভাবছো যে পরীক্ষায় নম্বর খারাপ হতে পারে? চিন্তা নেই। এবার থেকে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে (Madhyamik HS Exam) কারোর নম্বর খারাপ হোক বা সম্পূর্ণ ফেল, সকলকেই দেওয়া হবে দ্বিতীয় সুযোগ পাস করার জন্য। হ্যাঁ, এরকমই একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিল বোর্ড।

Advertisement

CBSE Madhyamik HS Exam 2024 Latest News.

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024) হল ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক (HS Exam 2024) হল দ্বিতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষা। তাই এই পরীক্ষা নিয়ে অনেকেই টেনশনে থাকে। এই পরিস্থিতিতে পরীক্ষার প্রস্তুতিও ঠিকভাবে নেওয়া যায় না। ফলে খারাপ হয় অনেকের পরীক্ষা। কিন্তু এখন থেকে আর পরীক্ষা খারাপ হলেও চিন্তা থাকবে না পরীক্ষার্থীদের। কারণ তারা পাবে দ্বিতীয় সুযোগ নিজের কৃতিত্ব দেখানোর (Madhyamik HS Exam).

Advertisement

সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা CBSE সিদ্ধান্তটি নিয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (Madhyamik HS Exam) ব্যাচে যে সকল ছাত্র ছাত্রীরা ভর্তি হবে তাদের জন্য এই নিয়ম চালু করা হবে। সিবিএসই মনে করে, এই নিয়মের ফলে ছাত্র ছাত্রীদের ওপর পরীক্ষার বিপুল পরিমাণ চাপ অনেকটাই কমবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার যা সিলেবাস তা সম্পূর্ণ শেষ করা অনেক ছাত্র ছাত্রীর পক্ষে সম্ভব হয় না।

এমতাবস্থায় প্রস্তুতি না নিতে পারলে পরীক্ষা তো খারাপ হবেই। এইভাবে অনেকেই ফেল পর্যন্ত করে যায়। কিন্তু এখন থেকে বছরে দুবার করে নেওয়া হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (Madhyamik HS Exam). ফলে প্রথমটিতে ছাত্র ছাত্রীরা তাদের স্কোর পেয়ে যদি খুশি নাও হয় তাদের কাছে দ্বিতীয় সুযোগ থাকবে ভালো নম্বর তোলার। ২০২৩ সালে সিবিএসই মারফত এই ধারণাটি প্রথম আনা হয়।

OASIS Scholarship (ওয়েসিস স্কলারশিপ)

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র (Education Minister Of India Dharmendra Pradhan) প্রধান একটি সাক্ষাৎকারে বলেছিলেন “২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার পরীক্ষা পরিচালনার ফর্ম্যাটটি কার্যকর করা হবে। যদি কোনও শিক্ষার্থী মনে করে যে তাদের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে এবং একটি সেটের পরীক্ষায় স্কোর নিয়ে সম্পূর্ণ সন্তুষ্ট, তবে সে পরবর্তী পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। কোনও কিছুই বাধ্যতামূলক করা হবে না (Madhyamik HS Exam).

Advertisement

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ | বিনামূল্যে PDF Download করুন।

তার ঘোষণা অনুযায়ী, শিক্ষার্থীদের দুটি বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। কেউ চাইলে একেবারে বোর্ডের যাবতীয় পরীক্ষা দিতে পারে। কিন্তু দুটি ধাপেও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে এই নতুন ব্যবস্থায়৷ তবে এই প্রক্রিয়া একেবারেই বাধ্যতামূলক নয় অর্থাৎ কোন ছাত্র ছাত্রী তার প্রথম পরীক্ষায় খারাপ নম্বর করেও যদি দ্বিতীয়বার পরীক্ষা দিতে না চায় তবে সেটিও অনুমতি দেওয়া হবে (Madhyamik HS Exam).
Written by Nabadip Saha.

মাধ্যমিক পরীক্ষায় কম পড়ে ভালো নম্বর পেতে এই টিপসগুলি ফলো করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment