Business Opportunities: মাত্র ২৫০০০ টাকা দিয়ে ব্যাবসা শুরু করে মাসে ২ লাখ টাকা আয় করুন।

Business Ideas – সরকারী সাহায্য নিয়ে ব্যাবসা করে (Business Opportunities) মাসে লাখ টাকা আয় করার দারুন উপায়।

আজকাল চাকরীর বাজার মন্দা হওয়ায় অনেক শিক্ষিত ছেলেমেয়েরাই পেশা হিসেবে ব্যবসাকেই (Business Opportunities) বেছে নিচ্ছেন। আর ভালো মত ব্যবসা দাড় করাতে পারলে, নিজের জীবনের সাথে অন্যদের ও চাকরি দিয়ে কর্মসংস্থান সৃষ্টি করা যায়। অন্যদিকে ব্যবসায় যেমন লাভ তেমন ক্ষতির ও সম্ভাবনা আছে। তাই কয়েকটি বিষয় মাথায় রাখলে ব্যাবসা থেকে সহজেই লাভ করা যায় (Business Ideas)।

Advertisement

আজকের এই প্রতিবেদনে এমন একটি ব্যাবসার আইডিয়া (Business Ideas) দেওয়া হবে, যেখানে একদিকে যেমন ক্ষতির সম্ভাবনা কম, তেমনি সরকারী সাহায্য পাওয়া যায়, আবার নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য বলে বাজারে চাহিদাও ও বেশী (Business Opportunities)।

Advertisement

আজকের প্রতিবেদনে যে ব্যাবসার কথা বলা হবে, তার নাম মৎস্য পালন (Business Opportunities)। আর সবচেয়ে বড় সুবিধা হলো সরকারের পক্ষ থেকেও মৎস্য পালন ব্যবসায় বিভিন্ন ধরনের সহায়তা করা হয়। ব্যাবসায় আর্থিক সংস্থান থেকে শুরু করে, উন্নতমানের মাছের পোনা, মাছ চাষের প্রশিক্ষণ, প্রভৃতি বিষয়ে আপনি সহজেই সাহায্য পাবেন। (Business Ideas)।

আর মৎস্য পালনের ব্যবসায় প্রতি বছরে মাত্র ২৫,০০০ টাকা খরচ করে প্রায় ১ থেকে ২ লাখ টাকা পর্যন্ত উপার্জন করা সম্ভব। আর বর্তমানে এই মৎস্য পালন ব্যবসায় নাক সিটকানোর কিছুই নেই। অনেক শিক্ষিত ছেলে মেয়েরাই এই ব্যবসার জন্য সরকারী প্রশিক্ষণ নিচ্ছে, এবং কাজ করে ভালো উপার্জন করছে (Business Ideas)। আর আমাদের রাজ্যেও এই মাছ চাষ বর্তমানে খুব তেজ গতির সঙ্গে এগিয়ে চলেছে। (Business Opportunities)

অন্যদিকে মৎস্য পালনকে আরো উন্নত করতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেন্দ্রীয় সরকার বিভিন্ন রকম সাহায্য প্রদান করে থাকে (Business Opportunities)। পশ্চিমবঙ্গের বিভিন্ন কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে মৎস্য চাষের প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও মৎস্য পালনে উৎসাহ প্রদান করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে আর্থিক সাহায্য ছাড়াও বিভিন্ন রকম সাহায্য (Business Ideas) প্রদান করা হয় এবং আর্থিক সহযোগিতা ও দেওয়া হয়।

Advertisement

কিভাবে শুরু করবেনঃ

আধুনিক উপায়ে মৎস্য চাষ করলে কম সময়ে এবং কম পূজিতে ভালো ব্যাবসা করা যায়। আর বর্তমানে বায়োফ্লক টেকনোলজি (Biofloc technology) তার মধ্যে অন্যতম। বায়োফ্লক (Biofloc Fish Farming) আসলে একটি ব্যাকটেরিয়ার নাম। এই পদ্ধতিতে মৎস্য পালনে অনেক সুব্বিধা রয়েছে। Biofloc Fish Farming এ বড় বড় প্রায় ১০-১৫ হাজার লিটারের ট্যাঙ্কে মাছ ছাড়া হয়।

এই ধরনের ট্যাঙ্কে জল ভরা, জল ছাড়া এবং অক্সিজেনে দেওয়ার উপযুক্ত ব্যবস্থা করা থাকে। বায়োফ্লক ব্যাকটেরিয়া মাছের মলকে বদলে দেয় প্রোটিনে। সেই প্রোটিন আবার মাছেরাই খেয়ে নেয়। এর ফলে মাছের খাবার ও কম দেওয়া লাগে এওং সেই সাথে জলও পরিস্কার থাকে।

আয় কেমন হয়?

পুকুর বা জলাশয়ে মাছ চাষ করার চেয়ে এই পদ্ধতিতে (Biofloc technology) মাছ চাষে লাভ অধিক (Business Opportunities)। প্রথমে এই ট্যাংক তৈরির খরচ থাকলেও, একবার ৫ থেকে ৭ টি ট্যাংক তৈরী করে ফেললে প্রচুর লাভ হবে।

যদি কেউ এই বায়োফ্লক টেকনোলোজির মাধ্যমে (Business Opportunities) ৭টি ট্যাঙ্ক নিয়ে ব্যবসা শুরু করে, তাহলে তার আনুমানিক প্রায় ৭.৫ লাখ টাকা খরচ হবে। তবে প্রথমে একটি দিয়ে শুরু করে ধীরে ধীরে ট্যাংক এর সংখ্যা বাড়াতে পারেন।

আরও পড়ুন, সরকারী সাবসিডি নিয়ে করতে পারবেন, সহজ একটি ব্যবসার আইডিয়া দেখতে ক্লিক করুন

সরকারী হিসাব বলছে প্রথমে ২৫ হাজার টাকা নিয়ে ব্যাবসা শুরু করে আর ১ লাখ টাকা লোন নিলে মোট ১ লাখ ২৫ হাজার টাকা বিনিয়োগে প্রথম বছরে ২ লাখ টাকা আয় হবে। দ্বিতীয় বছরে সেই টাকা দিয়ে আরও ২ টি ট্যাংক বসালে পরের বছর থেকে সব খরচ দিয়ে বছরে ৫ লাখ টাকা আয় হবে। এবং ৭ টি ট্যাংক বসালে বছরে ১৪ থেকে ১৫ লাখ টাকা আয় করা সম্ভব। (Business Opportunities)

আমাদের এই ব্যাবসার আইডিয়াটা (Business Ideas)। আপনাদের কেমন লেগেছে, নিচে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও আরো ব্যাবসার আইডিয়া পেতে সঙ্গে থাকুন।

আরও পড়ুন, পোষ্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে ব্যাবসা করুন, জানতে ক্লিক করুন

আরও পড়ুন, আমুল দুধের ফ্রাঞ্চাইজি নিতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment