Business Opportunities: কিভাবে আধার কেন্দ্র খুলে নিজেকে প্রতিষ্ঠিত করবেন, সঠিক নির্দেশনা

Business Opportunities: আধার সেবা কেন্দ্র খুলতে কিভাবে পাবেন CSC আইডি? জেনে নিন বিস্তারিত

বর্তমানে আধার কার্ড কেন্দ্র খোলা অন্যতম লাভজনক ব্যবসা (Business Opportunities)। তবে আধার কার্ড কেন্দ্র খুলতে গেলে সবার আগে আপনার লাগবে CSC আইডি। এই CSC আইডি থাকলে আধার কার্ডের পাশাপাশি আপনি সরকারি-বেসরকারি বিভিন্ন বিষয়ের ওপর কাজ করতে পারেন। যেমন – রেশন কার্ড, প্যান কার্ড, শ্রম কার্ড ইত্যাদি ইত্যাদি।

Advertisement

এই CSC আইডি পেতে গেলে আপনাকে নিম্নলিখিত স্টেপ গুলি মন দিয়ে ফলো করতে হবে –
১. সবার প্রথমে আপনাকে আপনার যেকোনো একটি ব্রাউজার খুলে CSC অফিসিয়াল ওয়েবসাইটের রেজিষ্টার পেজে চলে আসতে হবে। আমি পেজের ডাইরেক্ট লিংক দিয়ে রাখলাম – register.csc.gov.in

Advertisement

২. সাইটটি খুললেই আপনার স্ক্রিনের মধ্যে বেশ কিছু অপশন ভেসে উঠবে। এগুলির মধ্যে দ্বিতীয় অপশনটি থাকবে Apply সেটিতে ক্লিক করুন (Business Opportunities)। সেটি ক্লিক করলে তার ড্রপডাউন মেনুতে খুলে যাবে New Registration। ওই অপশনে ক্লিক করুন।

৩. এরপর আপনার সামনে একটি রেজিষ্ট্রেশন পেজ খুলে যাবে। সেখানে ক্লিক করবেন Select Application Type। এর ড্রপডাউন মেনুতে খুলবে CSC VLE। ওটাতে ক্লিক করুন এবং তারপরের কোটে আপনার কাছে TEC Certificate Number চাওয়া হবে। আমি আশা করছি আপনাদের TEC Number আছে। যদি না থাকে কমেন্ট বক্সে বলবেন।

৪. CSC-র রেজিষ্ট্রেশন পেজে এসে TEC Certificate Number বসিয়ে দিলে তার নীচের ঘরে আপনার মোবাইল নাম্বার চাওয়া হবে। তারপর নিচের captcha ফিলাপ করে Submit বাটনে ক্লিক করুন।

Advertisement

৫. এরপর আপনার মোবাইলে একটি OTP আসবে। সেটিকে আবার ওই পেজের নির্দিষ্ট জায়গায় বসান। এরপর আপনাকে আরো একটি captcha পূরণ করতে হবে। এরপর আপনার বসানো ইমেলেও একটি OTP যাবে সেটাকেও সেই পেজে বসাতে হবে (Business Opportunities)।

৬. এরপর আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে, এখানে কিছু জায়গা আগে থেকেই ফিলাপ করা থাকবে। বাকিগুলো আপনি সঠিক ভাবে পূরণ করে Submit এ ক্লিক করুন।

৭. এরপরের পেজে আপনার কাছে একটি Terms and Conditions দেখাবে। সেখানে ফাকা ঘরে টিক চিহ্ন দিয়ে Generate OTP তে ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইলে ও ইমেলে একটি করে OTP যাবে। তারপর যথাস্থানে OTP বসিয়ে দেবেন।

৮. এর পরের পেজে আপনার সামনে একটি ফর্ম খুলে যাবে। ওখানে দেখবেন বেশিরভাগ তথ্যই আপনার আধার কার্ড থেকে নেওয়া (Business Opportunities)। তবে আপনাকেও কিছু কাজ করতে হবে। প্রথমে আপনার ছবি আপলোড করবেন, Kiosk Name (আপনার দোকানের নাম), আপনার দোকানের লোকেশন, আপনার প্যান ডিটেইলস, আপনার ব্যাঙ্ক ডিটেইলস, ক্যানসেল চেক (চেকবই না থাকলে পাস বইয়ের প্রথম পাতার ছবি দিন), আধার কার্ডের ছবি আপলোড করুন। এরপর নীচে থাকা Terms and Conditions-এ ক্লিক করে Submit বাটনে ক্লিক করুন।

আরও দেখুন – একবার এই ব্যাবসা দাড় করাতে পারলে তিন পুরুষ বসে খেতে পারবে।

এরপর আপনার সামনে CSC এর অ্যাপ্লিকেশন রেফারেন্স আইডি চলে আসবে। এই রেফারেন্স আইডিটি যত্ন করে রাখবেন। এই আইডি এল মানে আপনার আবেদনটি গৃহীত হয়েছে। এরপর আপনার আবেদনটি CSC গ্রুপ ভেরিফাই করবে (Business Opportunities)। আপনার সব নথিপত্রের ভেরিফিকেশন হবে এবং আপনার ডিস্ট্রিক্ট ম্যানেজারের কাছে আপনার অ্যাপ্লিকেশনটি পাঠানো হবে। আপনার ডিস্ট্রিক্ট ম্যানেজার আপনার আইডি ভেরিফাই করার পরই আপনি CSC আইডি পেয়ে যাবেন।

আরও দেখুন- সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কর্মী নিয়োগ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment