Advertisement
Budget 2023 Income tax slab (বাজেট ইনকাম টাক্স ২০২৩)
Advertisement

এবারের বাজেটে Budget 2023 Income Tax এর নিয়ম পরিবর্তন, ১০ লাখ টাকায় দিতে হবে নামমাত্র আয়কর,নতুন স্ল‍্যাব দেখুন। যাদের বেশি ইনকাম, তারা কয়েকটি পদ্ধতি জানলে অবশ্যই টাক্স এর ছাড় অনেকটাই পেতে পারেন।

Advertisement

Budget 2023 Income Tax Slab:

সংসদে বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের বাজেটে সাধারণ ব্যবসায়ী এবং চাকুরীজীবীদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা হতে পারে বলেই জানা গিয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এবারের বাজেটে সাধারণ ব্যবসায়ী এবং চাকুরীজীবীদের জন্য আয়কর কাঠাময়ে যথেষ্ট রদবদল করতে পারে কেন্দ্র। যাতে সামনের লোকসভা নির্বাচনে এই মধ্যবিত্ত শ্রেণীর সমর্থন কেন্দ্রের বর্তমান সরকারের দিকেই থাকে। সেই লক্ষ্যেই এবারের বাজেটে ইনকাম ট্যাক্সের (Budget 2023 Income Tax) কাঠামোতে পরিবর্তন করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

সম্প্রতি বারবার বিভিন্ন রিপোর্টে উঠে এসেছে, দেশের কর্মসংস্থানের খারাপ পরিস্থিতির কথা। দেশজুড়ে বেকারত্ব (Unemployment) বেড়েছে, কাজের অভাব সর্বত্র, সাধারণ মানুষের দিন যাপন করা যথেষ্ট কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। তার উপরে রয়েছে লাগাতার মূল্যবৃদ্ধি। কিন্তু একদিকে যেমন অধিকাংশ সাধারণ মানুষের আয় নেই, কর্মসংস্থান নেই, ঠিক তেমনি অন্যদিকে চাকুরীজীবীদের আয় বেড়েছে। সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের চাকরিজীবীরা আগের তুলনায় বহুগুণ উপার্জন করছেন।

Advertisement

মাস মাইনে বেড়েছে অনেকটাই। বিশেষ করে কর্পোরেট ক্ষেত্রে উচ্চপদস্থ কর্মীরা যথেষ্ট বেশি বেতন পেয়ে থাকেন। আর এর ফলে সরকারি এবং বেসরকারি ক্ষেত্রের চাকরিজীবীরা করযোগ্য উপার্জনের কাঠামোর তালিকায় ঢুকে পড়েছেন। তাদের নিয়মিত ইনকাম ট্যাক্স দিতে হয়।

আগামী সপ্তাহ থেকে ষ্টেট ব্যাংক গ্রাহকদের খরচ খরচ বাড়ছে, নতুন বছরে বড় ঝটকা।

চলতি স্ল‍্যাব অনুযায়ী, বছরে আড়াই লক্ষ টাকা পর্যন্ত আয় করলে আয়কর দিতে হয় না। আড়াই লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকার মধ্যে আয় হলে ৫ শতাংশ Income Tax দিতে হয়। এবার বছরে যদি ৫ লক্ষ টাকার বেশি আয় হয়, তাহলে এক ধাক্কায় সেই ইনকাম ট্যাক্স অনেকটাই বেড়ে যায়। ফলে দীর্ঘদিন ধরে চাকুরীজীবীদের দাবি ছিল, বর্তমান ট্যাক্স কাঠামোর পরিবর্তন। যাতে এই ইনকাম ট্যাক্সের (Budget 2023 Income Tax) বর্তমান কাঠামোকে ছোট ছোট ভাগে ভাগ করে দেওয়া যায়। তাহলে তাদের পক্ষে যথেষ্ট সুবিধা হয়।

EK24 News

সাধারণত দেশের নিয়ম অনুযায়ী, যত বেশি আয় তত বেশি ইনকাম ট্যাক্স দিতে হবে। আয়কর দাতাদের একাংশ অভিযোগ করেন, সম্প্রতি আয়কর কাঠামো বাস্তবসম্মত নয়। এর সংস্কার প্রয়োজন। কারণ অনেকেই আয়কর না দেওয়ার জন্য প্রকৃত আয় গোপন করে রাখেন।

Advertisement

এবারের বাজেটে সরকারী কর্মীদের ডবল বেতন বৃদ্ধির প্রস্তাব, নতুন পে কমিশন গঠন।

তাই এবারের কেন্দ্রীয় বাজেটে (Budget 2023 Income Tax) আয়কর তালিকার পরিবর্তন হতে চলেছে। জানা গিয়েছে, ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা যারা আয় করবেন তাদের ১০ শতাংশ Income Tax দিলেই হবে। এর আগে এই স্ল‍্যাবে ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা আয় হলে ২০ শতাংশ ইনকাম ট্যাক্স দিতে হতো। ফলে এক ধাক্কায় চাকুরীজীবী এবং সাধারণ ব্যবসায়ীদের ইনকাম ট্যাক্স এর পরিমাণ অনেকটাই কমে গেল।

আর যাদের বিভিন্ন প্রকল্পে ইনভেস্ট ও ছাড় রয়েছে তাদের দিতে হবে নামমাত্র টাক্স। Budget 2023 Income Tax বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখেই Budget 2023 Income Tax নিয়ে এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার, বলে জানা যাচ্ছে।
Written by Rajib Ghosh.

পোস্ট অফিসে PPF NSC ও সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন সুদের হার, সময় থাকতে জেনে নিন।

Advertisement
Advertisement
4 thoughts on “Budget 2023 Income Tax – 10 লাখ টাকায় নামমাত্র ট্যাক্স, এবারের বাজেটে বিরাট ছাড়, দেখুন কার কত আয়কর।”
  1. It is time that genuine tax payers from working class whose salaries are deducted at source be given a fair treatment, it’s long that this section has been burdened with paying more & more taxes with no benefit being given to them .

  2. Absolutely right. It’s the middle class salaried people who are the worst sufferers. They paid tax at source, then they paid tax when they earn interest from their hard earn savings for future and again they have to pay the GST on different items if they wish to buy. They have to even pay GST on their mediclaim policy. How many times these group of people will pay taxes against one earning?

  3. Advertisement
  4. New slab of income tax is very justified for the middle class tax payers. In fact our annual take home salary is worth of ten months salary.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement