গতকাল যারা Primary TET পাশ করলেন, তারা চাকরী কবে পাবেন? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

Primary TET পরীক্ষা আর চাকরিতে নিয়োগ, দুই ক্ষেত্রেই যুগান্তকারী পদক্ষেপ সরকারের, ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রাথমিক টেটের ফল প্রকাশিত (Primary TET Result) হলো। তার কিছুক্ষণের মধ্যেই সাংবাদিকদের মুখোমুখি হলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেখানে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ নিয়ে বিস্তারিত জানালেন তিনি। ব্রাত্য বসুর কথায়, এর আগে কখনো রাজ্যের শিক্ষা ব্যবস্থায় এই ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়নি।
টেটের ফল প্রকাশ হওয়ার কয়েক ঘন্টা পরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, বিপুল সংখ্যায় যে সমস্ত পরীক্ষার্থীরা Primary TET পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন, তাদের জন্য পর্ষদ যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। শিক্ষা ব্যবস্থায় পুরো প্রক্রিয়ার মধ্যে স্বচ্ছতা আনার জন্যই এই পরিবর্তন করা হয়েছে।

Advertisement

ব্রাত্য বসু আরো বলেন, পরীক্ষার্থীদের যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা, যাচাই করন এবং বায়োমেট্রিক ব্যবস্থা নিয়ে আসা WBBPE পর্ষদের উদ্ভাবনী ভাবনা। এর ফলে রাজ্যের শিক্ষা ব্যবস্থায় পুরোপুরি স্বচ্ছতা আসবে। পর্ষদ শুধুমাত্র ওএমআর শিটের অরিজিনাল কপি নিজেদের কাছে রেখেছিল। পাশাপাশি, পরীক্ষার্থীদের কাছেও OMR Sheet-এর কপি দেওয়া হয়েছে। তবে যদি কোনো চাকরিপ্রার্থী ওই OMR Sheet কোনো দালালকে দেয়, তাহলে তার দায় পর্ষদের নয়।
শিক্ষামন্ত্রীর কথায়, কোনো পরীক্ষার্থী যদি ওএমআর শিট দালালকে দেয় তাহলে দালাল যতটা দোষী, ওই চাকরি প্রার্থীও ঠিক ততটাই দোষী।

Advertisement

কোনো চাকরি প্রার্থী দালালের ফাঁদে পা দেবেন না। মেধা, শ্রম, যোগ্যতা এবং পর্ষদের স্বচ্ছতার উপরেই নির্ভর করুন। লক্ষিন্দরের বাসর ঘরের মতো ব্যবস্থা করা হয়েছে। কালনাগিনী ঢোকার কোনো উপায় নেই। Primary TET নিয়োগে স্বচ্ছতা আনতে সচেষ্ট রাজ্য সরকার।
Primary TET শিক্ষক নিয়োগ দুর্নীতিকে ঘিরে রাজ্য তোলপাড়। কলকাতা হাইকোর্টে একাধিক মামলা চলছে। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক বর্তমানে জেল বন্দি। সম্প্রতি নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত হুগলির যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ ED-র হাতে গ্রেপ্তার হয়ে জেলবন্দি। এই কুন্তলের ফ্ল্যাট থেকেই প্রাথমিক টেটের Primary TET ১৮৯ টি ও এম আর শিট এবং এডমিট কার্ড উদ্ধার করা হয় বলে ED জানায়।

রাজ্যজুড়ে যখন নিয়োগ দুর্নীতি নিয়ে সরগরম হয়ে উঠেছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহল, ঠিক সেই সময়ে পর্ষদের তরফে নির্বিঘ্নে ২০২২ সালের ডিসেম্বর মাসে Primary TET গ্রহণ যথেষ্ট চ্যালেঞ্জের ছিল। সেই সময় পর্ষদ সভাপতি গৌতম পাল ঘোষণা করেছিলেন, যত শীঘ্র সম্ভব Primary TET এর ফল প্রকাশ করা হবে। সেই ঘোষণা অনুযায়ী দেখা গেল, খুবই অল্প সময়ের মধ্যে এই প্রথম প্রাথমিক টেটের ফল প্রকাশ করা হলো।

বিনামূল্যে মেডিকেল স্টোর এর ব্যবসা করে লাখ টাকা আয় করুন, লাইসেন্স হবে সহজেই।

ফলপ্রকাশের কয়েক ঘন্টা পরেই বিকাশ ভবনে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু পর্ষদের তরফে পুরো নিয়োগ প্রক্রিয়ার মধ্যে এবং টেট পরীক্ষার পরিচালন ব্যবস্থায় যে সমস্ত যুগান্তকারী পদক্ষেপ এনে স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে, সেই বিষয়ে বিস্তারিত জানান তিনি।
টেট পরীক্ষার ফল প্রকাশের পরেই পরীক্ষার্থীদের মনের মধ্যে এখন একটাই প্রশ্ন শুধু উঁকি দিচ্ছে, TET-এ সফল হওয়ার পরে। সবচেয়ে বড় কথা, এই পরীক্ষায় পাশ করা মেধা তালিকায় প্রথম ও দ্বিতীয় যারা হয়েছেন, তাঁরাই প্রশ্ন তুলছেন, এই স্বচ্ছতা শেষ পর্যন্ত থাকবে তো?

Advertisement
WBBPE Primary TET Result 2022 (প্রাইমারী টেট রেজাল্ট)

কবে পাওয়া যাবে শিক্ষকের চাকরি?
রেজাল্ট প্রকাশের পর সবচেয়ে বড় প্রশ্ন, চাকরী মিলবে কবে? যদিও টেট পাশ করা মানেই শিক্ষকের চাকরি পাওয়া নয়। শিক্ষকের চাকরি পাওয়ার জন্য যোগ্যতা নির্ধারণ নির্ণায়ক পরীক্ষা এটি। ফলে শিক্ষকতার চাকরি পাওয়ার যোগ্যতা অর্জন করার জন্যই টেট পরীক্ষা দেওয়া হয়।
এরপর স্বচ্ছতার সঙ্গেই সরকারি নিয়মানুযায়ী নিয়োগ প্রক্রিয়া শুরু হবে বলেই জানা গিয়েছে।
প্রসঙ্গত ২০১৭ সালের Primary TET পরীক্ষার রেজাল্ট ও প্রকাশিত হয়েছে, তাদের ও নিয়োগ সম্পন্ন হয়নি। তবে এবার থেকে বছর বছর নিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষামন্ত্রী। আশা করা যাচ্ছে, চলতি বছরেই নিয়োগপত্র পেতে পারেন পরবর্তী ধাপে যারা সফল হবেন।
Written by Rajib Ghosh.

আগামীকাল থেকে বেড়ে যাচ্ছে মোবাইল রিচার্জের দাম, ঝটপট আজই অগ্রীম রিচার্জ করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment