LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি পেতে নতুন নিয়ম চালু। এই কাজ না করলে ব্যাংকে টাকা ঢুকবে না।

রান্নার গ্যাসে ভর্তুকি বা LPG Gas Subsidy নিয়ে আমাদের দেশে সকল গ্রাহকদের বেশি চিন্তা থাকে। শুধুমাত্র এই ভর্তুকি নয় এরই সঙ্গে আগামী মাসে রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) কি থাকবে সেই নিয়েও এখন থেকেই অনেকের চিন্তা বৃদ্ধি হয়ে গেছে। কিন্তু আগামী দিনে বা ১ লা ডিসেম্বর থেকে নতুন দাম কি হতে চলেছে সেই নিয়ে চিন্তায় সকলে। কিন্তু এবারে LPG Gas Subsidy নিয়ে এক নয়া নিয়ম জানিয়ে দিলো কেন্দ্রীয় সরকার (Government Of India).

Advertisement

KYC Is Must To Get LPG Gas Subsidy.

কেন্দ্র সরকারের এক নির্দেশিকায় বিভ্রান্তকর পরিস্থিতি সঞ্চার হয়েছে গ্যাস ক্রেতা ও গ্রাহক মহলে। গ্যাস বিক্রেতা সংস্থার বক্তব্য হল কেন্দ্রীয় সরকারের নির্ধারিত সময়ের মধ্যে যদি গ্যাস ক্রেতারা গ্যাসের ভর্তুকির (LPG Gas Subsidy) জন্য LPG Gas KYC Update না করে তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে। এই পদক্ষেপ হিসেবে গ্যাসের ভর্তুকি বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র সরকার। এই বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

উজ্জ্বলা প্রকল্প (Ujjwala Yojana) সহ রান্নার গ্যাসে ভর্তুকি (LPG Gas Subsidy) পাওয়ার জন্য গ্রাহকদের কেওয়াইসি আপডেট করতে বলা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। ভর্তুকি পাওয়ার জন্য গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে। আর বায়োমেট্রিক তথ্যের (Biometric KYC Update) জন্য প্রতিটি ব্যক্তির আঙুলের ছাপ, চোখের মণির ছবি, মুখের ছবি দেওয়া বাঞ্ছনীয়। এই গুলি দিতে গিয়ে গ্রাহকদের হয়তো দাঁড়াতে হতে পারে বিশাল বড় লাইনে।

ক্রেতারা গ্যাসের যে কেওয়াইসি আপডেট করবে, সেই ব্যাপারে কেন্দ্র সরকার বিক্রেতাদের উপর বিষয়টির ভার দিয়েছে। এই বিষয়ে কেন্দ্র সরকার কোনো সময়সীমা বেঁধে না দিলেও আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই এই তথ্য জমা দিতে হবে বলে মনে করছেন গ্যাস বিক্রেতা মহল। তারা আশঙ্কা করছে যে, যদি ৩১ সে ডিসেম্বরের মধ্যে এই কেওয়াইসি আপডেট করা না হয় সে ক্ষেত্রে LPG Gas Subsidy বন্ধ হয়ে যেতে পারে।

তাহলে এই LPG Gas Subsidy এর জন্য কেওয়াইসি আপডেট করার সময় রয়েছে হাতে মাত্র এক মাস। এই এক মাসের মধ্যে অসংখ্য গ্যাস গ্রাহকদের কিভাবে KYC জমা নেওয়া হবে সেই বিষয়ে গ্যাস বিক্রেতা এবং ক্রেতা মহলে বিভ্রান্তিকর পরিস্থিতির সঞ্চার হয়েছে। গ্যাসের জন্য কেওয়াইসি আপডেট করার প্রসঙ্গে গ্যাস ডিলার অ্যাসোসিয়েশনের (Gas Dealer Association) সভাপতি বিজন বিশ্বাস জানিয়েছেন, আমাদের নির্দেশ দেওয়া হয়েছে। করতেও হবে নইলে হয়তো আমাদের বিরুদ্ধে কিছু ব্যবস্থা নেবে।

Advertisement
মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam)

তবে, সাম্প্রতিক সময়ে যাবতীয় ব্যাঙ্ক জালিয়াতি বায়োমেট্রিক তথ্য দিয়েই হয়েছে। এই নিয়ে গ্রাহকদের মনে উদ্বেগ রয়েছে। এরপর যদি এরকম কিছু ঘটে, তবে তো তারা গ্যাস ডিলারদেরই ধরবে। ব্যাংক জালিয়াতি হলে তার দায় গ্যাস ডিলারদের উপর এসে পড়বে। এর পাশাপাশি অনেকেই বলেছেন যে এত অল্প সময়ের মধ্যে বায়োমেট্রিক তথ্য সকলের প্রদান করা সম্ভব নয় তাই নতুন বছর থেকে হয়তো বহু গ্রাহকরাই গ্যাসের ভর্তুকির (LPG Gas Subsidy) তালিকা থেকে বাদ পড়ে যাবেন।

School Teacher – স্কুলের 15 কিমি এর মধ্যে না থাকলে চাকরি বাতিল। শিক্ষকদের নতুন নিয়মে ছাটাই হওয়ার আশংকায় বহু স্কুল শিক্ষক।

তবে কিভাবে কেওয়াইসি আপডেট করা হবে, সেই বিষয় কেন্দ্র সরকার গ্যাস বিক্রেতাদের উপরে ভার দিয়েছে। গ্যাস বিক্রেতারা যদি মনে করে যে গ্যাসের অফিসে গিয়ে গ্রাহকদের কেওয়াইসি আপডেট করতে হবে তাহলেও সেটা করতে পারে আবার যে কর্মীরা বাড়িতে গ্যাসের সিলিন্ডার ডেলিভারি দেয় তাদের প্রশিক্ষণ দিয়ে বাড়িতে বাড়িতে গিয়ে গ্যাসের ভর্তুকির (LPG Gas Subsidy) জন্য কেওয়াইসি আপডেট করিয়ে নিতে পারে গ্যাস বিক্রেতারা।
Written by Nupur Chattopadhyay.

SBI Recruitment – স্টেট ব্যাংকে 5280 পদে কর্মী নিয়োগ। এবার নিজের জেলাতেই হবে চাকরি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment