Employee Benefits – পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য বিরাট সুখবর। বেতনও বাড়ল কাজও কমলো।

২০২৪ সাল সত্যিই ভাগ্য বদলে দিতে চলেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের (WB Govt Employee Benefits). কিন্তু কেন? কয়েকদিন আগে বড়দিনের আবহে রাজ্য সরকারি কর্মী ও পেনশনভোগীদের (Pensioners) ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike) ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). ১ জানুয়ারি থেকে কার্যকর হল এই বর্ধিত ডিএ। আগে রাজ্য সরকারি কর্মীরা ডিএ পেতেন ৬ শতাংশ। কিন্তু এখন থেকে ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission Employee Benefits) অধীনে ১০ শতাংশ হারে ডিএ লাভ করবেন তারা।

Advertisement

West Bengal Government Employees Employee Benefits.

কেন্দ্রীয় হারে না হলেও এর ফলে কিছুটা স্বস্তি পাবেন সরকারি কর্মীরা (Govt Employees). কিন্তু এই ডিএ ঘোষণার পরই সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের জন্য মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন আরও এক বড় সুবিধা। যাতে খুশি ডবল হল সবার। তবে সকলের জন্য নয়। কারা পাবেন, কি সুবিধা, সব জানতে হলে পড়ুন। রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি (Govt Employees DA Hike) ছাড়াও তাদের পদোন্নতির কথাও কয়েকদিন আগে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

তিনি বলেছেন উচ্চ পদ গুলিতে আরো নতুন ভ্যাকেন্সি তৈরি করা হচ্ছে। সেই সঙ্গে প্রমোশনের (Employee Benefits) শর্তও সহজ করা হয়েছে আগের তুলনায়। যার ফলে এখন থেকে অনেক বেশি কর্মী উচ্চ পদে কাজ করার সুযোগ পাবেন। তবে এই সব কিছুর পরেও খুশি নয় রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ। তাদের মত মুখ্যমন্ত্রী কখনো ৩ শতাংশ, কখনো ৪ শতাংশ ডিএ বাড়াচ্ছেন। কিন্তু তাদের প্রাপ্যটা কখনোই দিচ্ছেন না।

তাই সেটি না পাওয়া পর্যন্ত সরকারের বিরোধিতা করার হুংকার দিয়েছেন তারা। তবে তাদের শান্ত করতে এবার ব্রহ্মাস্ত্র ছাড়লেন মুখ্যমন্ত্রী, যাতে ঘায়েল হলেন সকলে। কি বললেন তিনি? মুখ্যমন্ত্রীর একটি সাম্প্রতিক ঘোষণায় জানা গেছে, রাজ্যজুড়ে পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ ও গ্রাম পঞ্চায়েতে কর্মরত প্রায় ত্রিশ হাজার কর্মী এবং অবসরপ্রাপ্ত প্রায় কুড়ি হাজার ব্যক্তি মিলিয়ে উক্ত তিন দপ্তরের মোট পঞ্চাশ হাজার ব্যক্তিকে হেলথ অ্যালাওয়েন্স দেওয়া হবে এবার থেকে। আগে এই সুবিধা (Employee Benefits) পেতেন না তারা।

DA Announcement (4% ডিএ ঘোষণা)

কিন্তু এখন থেকে এই দপ্তর গুলির কর্মী ও পেনশনভোগীদের বিশেষ হেলথ কার্ড (Health Card) দেওয়ার কথা জানাল রাজ্য। এই কার্ড সতেরোটি রোগের চিকিৎসার জন্য খরচ এবং দুই লাখ টাকা পর্যন্ত ক্যাশহীন চিকিৎসার সুবিধা দেবে সুবিধাভোগীদের (Employee Benefits). এই স্কিমের কার্ড সমগ্র ভারতে ও রাজ্যের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানে গ্রহণযোগ্য। রাজ্যের সরকারি কর্মী ফেডারেশনের নেতা মানস ভুঁইয়া জানিয়েছেন।

Advertisement

বড় খবর, গঠিত হলো অর্থ কমিশন। রাজ্যে তবে কি আবার DA বাড়তে চলেছে?

অনেকদিন ধরেই উক্ত বিভাগের কর্মীরা দাবি জানিয়ে আসছিলেন তাদের যাতে অন্যান্য রাজ্য সরকারি কর্মীদের মতো হেলথ অ্যালাওয়েন্স দেওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আগেই তা দেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এখন তিনি সেই দাবিই পূরণ করলেন। এই জন্য মুখ্যমন্ত্রীকে অনেক ধন্যবাদ (Employee Benefits). কিন্তু এখনো পর্যন্ত কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) তরফে কোন ধরণের উক্তি করা হয়নি।Written by Nabadip Saha

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment