Advertisement
Airtel 5g Plans in India (এয়ারটেল ৫জি)
Advertisement

Technology এগোচ্ছে দ্রুতগতিতে। 4G এখন অতীত, AirTel 5G ও Jio 5G পরিষেবা লঞ্চ হয়ে গিয়েছে। এখন শুধু অপেক্ষা, কবে এই 5G পরিষেবা সবার হাতের মুঠোর মধ্যে চলে আসতে পারে। ইতিমধ্যেই গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য টক্কর শুরু হয়ে গেছে প্রতিটি টেলিকম কোম্পানির মধ্যে। যারা 5G ব্যান্ড নিয়ে নিয়েছেন Jio, Bharti Airtel 5G, VI প্রত্যেকেই যত দ্রুত সম্ভব গ্রাহকদের কাছে পৌঁছে দিতে চাইছে।

Advertisement

Airtel 5G Coverage:

জানা যাচ্ছে, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সারাদেশে Airtel এই 5G পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যেই ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা Bharti Airtel 25 টি শহরে 5G Plus পরিষেবা চালু করে দিয়েছে। আর ফাইভ-জি পরিষেবা পেতে গেলে পুরনো স্মার্টফোনে তো আর সম্ভব নয়। তাই সাম্প্রতিক সময়ে যে সমস্ত মোবাইল ফোন কোম্পানিগুলো নতুন নতুন হ্যান্ডসেট লঞ্চ করছে প্রত্যেকটাই Airtel 5G Supported পুরনো স্মার্টফোনের মডেলে যে সুবিধা পাওয়া যাচ্ছে না, তার মধ্যে বেশ কিছু ফোনকে চিহ্নিত করা হয়েছে যেগুলিতে ফাইভ জি সাপোর্টেড করে তোলার জন্য নতুন আপডেট করা হচ্ছে।

ওড়িশায় Airtel 5G Plus পরিষেবার লঞ্চ করেছে। এয়ারটেলের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে ওই রাজ্যের বাসিন্দারা যারা ফাইভ-জি প্লাস ব্যবহার করছেন ২০ থেকে ৩০ গুন স্পিড পাচ্ছেন। ভুবনেশ্বরবাসী 5G Plus Plan ব্যবহার করার সুযোগ পাচ্ছেন আপাতত। এয়ারটেল বর্তমানে Mid-Band Spectrum ব্যবহার করে প্রতিটি ঘরে Airtel 5G Plus পরিষেবা পৌঁছে দিচ্ছে। এছাড়াও এয়ারটেলের তরফে নিজস্ব Private 5G Network আনার জন্য Mahindra গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

Advertisement

পুরনো মডেলের যে সমস্ত স্মার্ট ফোন রয়েছে এখনো পর্যন্ত যা খবর সেগুলি ফাইভ-জি পরিষেবার সুবিধা পাবে না বলেই মনে করা হচ্ছে। তাই বেশ কিছু মডেলের স্মার্টফোনকে আপডেট পাঠিয়ে 5G সাপোর্টেড করে তোলা হচ্ছে। তবে জানা যাচ্ছে Xiaomi, Redmi এবং Poco-র বেশ কিছু মডেল Bharti Airtel 5G এর Non-Standalone Networks (NSA)- এর আপডেট নিতে সক্ষম।

এয়ারটেলের তরফে আপডেট পাঠানোর জন্য চুক্তি হয়েছে যে সমস্ত সংস্থার সঙ্গে তার মধ্যে রয়েছে চিনা সংস্থা Xiaomi এখন Xiaomi, Redmi এবং Poco-র বেশ কিছু মডেলের স্মার্টফোনে এয়ারটেল আপডেট পাঠানোর বিষয়টি জানিয়েছে। এবার দেখে নেওয়া যাক, শাওমির কোন কোন মডেলের স্মার্টফোনে 5G পরিষেবার জন্য নয়া আপডেট আসতে চলেছে।

EK24 News

Xiaomi Mi 10
Xiaomi Mi 10T Pro
Xiaomi Mi 10T
Xiaomi Mi 10i
Xiaomi Mi 11XPro

Advertisement

Xiaomi Mi11Ultra
Xiaomi Mi11X
Xiaomi Mi11LiteNE
Xiaomi Redmi Note 11T5G
Xiaomi 11iHyperCharge

আগামী সপ্তাহ থেকে ষ্টেট ব্যাংক গ্রাহকদের খরচ খরচ বাড়ছে

Xiaomi 11TPro
Xiaomi Redmi Note 10T
Xiaomi Redmi Note11ProPlus
Xiaomi Redmi 11Prime+5G

Redmi Note12 5G
Redmi Note12Pro+5G
Poco F4 5G
Poco X4 Pro
Poco M3Pro5G
Poco F3 GT
Xiaomi Redmi K50i

Advertisement

মোবাইল রিচার্জের দারুণ অফার, মাসে 70 টাকার খরচে পান অফুরন্ত ইন্টারনেট আর কলিং!

তবে এয়ারটেলের তরফে জানানো হয়েছে, যতদিন পর্যন্ত এই আপডেটেশনের প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন না হচ্ছে, ততদিন গ্রাহকেরা Existing Data Plan-এ Airtel 5G Plus এর সুবিধা পাবেন। যারা এই মুহূর্তে 4G প্ল্যান ব্যবহার করছেন, তাদেরকে অতিরিক্ত কোনো টাকা পয়সা দিতে হবে না। সারাদেশে 5G Plus পরিষেবা পৌঁছে গেলে টেলিকম সংস্থাটি নতুন করে শুল্ক কাঠামো তৈরি করবে। তবে তারা জানিয়েছে, 4G-র তুলনায় সামান্য বাড়বে। তবে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে থাকবে বলেই জানা যাচ্ছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement