Best Investment Plan – কোন প্রকল্পে বিনিয়োগে কত দিনে টাকা ডবল হবে? বর্তমানে সর্বোচ্চ সুদ কিভাবে পাবেন?

বর্তমানে সকলে যে কোন জায়গায় নিজের উপার্জনের টাকা বিনিয়োগ করে তার পরিমাণ বৃদ্ধি করতে চায়। অর্থ বিনিয়োগ করার জন্য আমাদের ভালো (Best Investment Plan) প্রকল্পে টাকা বিনিয়োগ করতে হবে যাতে কোনো রিস্ক ছাড়াই ভালো রিটার্ন পাওয়া যায়। কিন্তু টাকা বাড়ার বদলে লোকসান হবে যদি সঠিকভাবে বিচার বিবেচনা না করে বিনিয়োগ করা হয়। সবসময় বিনিয়োগ করলেই যে টাকা দ্বিগুণ হয়ে যাবে তার কোন মানে নেই। এই ধরনের নিশ্চয়তা মেলে না সব ধরনের প্রকল্পে।

Advertisement

মাথায় রাখতে হবে আরেকটা জিনিস! টাকা দ্বিগুণ হওয়ার কথা যেসব প্রকল্প লিখে দেয়, মেয়াদের ব্যাপারটা তাদের ক্ষেত্রে মাথায় রাখা বিশেষ গুরুত্বপূর্ণ। না হলে আটকে থাকবে টাকা, দরকারে কাজে লাগাতে পারবেন না সেই টাকা। তাই সমস্ত কিছু আগে ভালো করে পড়ে নিতে হবে টাকা বিনিয়োগ করার ক্ষেত্রে টাকা দ্বিগুণ হবে কোন কোন প্রকল্পে (Best Investment Plan) এবং সেই টাকা খাটাতে হবে কতদিন ধরে সেই সম্পর্কে বিস্তারিত জানানো হলো আজকের এই প্রতিবেদনে।

Advertisement

Best Investment Plan to Make Your Money Double

২) ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট: এটি একটি সরকারি যোজনা। প্রত্যেক বছর ৭.৭ শতাংশ হারে সুদ দেওয়া হয় এই যোজনাতে। এই যোজনায় টাকা বিনিয়োগ করলে দ্বিগুণ হতে সময় লাগবে প্রায় ১০.৫৮ বছর।

Post Office Scheme

২) সুকন্যা সমৃদ্ধি যোজনা: সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্প্রতি চালু করা হয়েছে সরকারের তরফে। যেখানে টাকা জমানো যায় নিজেদের মেয়েদের জন্য। সেক্ষেত্রে ১৫ বছরে দ্বিগুণ হবে আপনার টাকা। প্রত্যেক বছর ৮% হারে সুদ পাওয়া যায় এই যোজনায়।

৩) কিষাণ বিকাশ পত্র: এটি একটি সরকারি যোজনা। ১০ বছর ৩ মাস সময় লাগবে, এই যোজনায় টাকা বিনিয়োগ করলে সেটি দ্বিগুণ হতে। প্রত্যেক বছর ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে এই যোজনায়।

Advertisement

৪) পাবলিক প্রভিডেন্ট ফান্ড: বিনিয়োগের একটি অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ।৭.১ শতাংশ সুদ পাওয়া যায় এখানে প্রত্যেক বছরে। এর ফলে এই ফান্ডের টাকা দ্বিগুণ হতে সময় লাগবে ১০ বছরের কিছু বেশি সময়।

আরোও পড়ুন » Saving Plus Account – সেভিংস একাউন্ট এখন অতীত। সেভিংস প্লাস একাউন্ট খুলুন আর পেয়ে যান প্রচুর সুবিধা।

৫) ফিক্সড ডিপোজিট: বেশিরভাগ ব্যাঙ্ক নিজেদের ফিক্সড ডিপোজিটের হার এখন বাড়িয়ে দিয়েছে, রিজার্ভ ব্যাংক রেপো রেট বাড়ানোর কারণে। আর তাই অন্তত ৬ শতাংশ সুদ পাওয়া যায় ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করলে। এর ফলে প্রায় ১২ বছর সময় লাগবে ফিক্সড ডিপোজিট-এর টাকা দ্বিগুণ হতে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment