Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ড থাকলেই প্রাইভেট হাসপাতালে আর ইচ্ছে মতো চিকিৎসা নয়। নিয়ম বেঁধে দিলো রাজ্য সরকার।

আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) রয়েছে? তবে একটি খবর অবশ্যই জানাই জরুরী। আগের মত আর সহজ রইল না স্বাস্থ্য সাথী কার্ডে সুবিধা পাওয়া। এর জন্য পোহাতে হবে অনেক ঝামেলা। সম্প্রতি রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফ থেকে স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে কার্ড ব্যবহারের নীতির উপর কড়া নিয়ম জারি করেছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government).

Advertisement

Swasthya Sathi Card Scheme New Rule.

এতদিন পর্যন্ত স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) দেখিয়ে রাজ্যের যে কোনো হাসপাতালে কম মূল্যে চিকিৎসা পরিষেবা মিলতো। ফলে উপকার হত গরিব মানুষের। কিন্তু সেই সুবিধা বন্ধ হল এবার। এখন থেকে বিশেষ কিছু ক্ষেত্রে হাসপাতাল গুলিতে গ্রাহ্য করা হবে না এই স্বাস্থ্য সাথী কার্ড, একথা স্পষ্ট জানিয়ে দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দপ্তর Swasthya Sathi Card নিয়ে একটি বিশেষ ঘটনা লক্ষ্য করেছে।

Advertisement

যাদের স্বাস্থ্য সাথী কার্ড (WB Swasthya Sathi Card) রয়েছে তারা বেসরকারি হাসপাতালে যাচ্ছেন এবং কার্ড দেখিয়ে কম দামে চিকিৎসা পাওয়ার দাবি জানাচ্ছেন। বিশেষত অর্থোপেডিক সংক্রান্ত চিকিৎসার ক্ষেত্রেই এই ঘটনাটি ধরা পড়েছে বলে খবর স্বাস্থ্য দপ্তর সূত্রে। এদিকে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে বলা হয়েছে যে সরকারি হাসপাতাল গুলিতে (Government Hospital) এখন পর্যাপ্ত পরিমাণ পরিকাঠামো তৈরি হয়ে গিয়েছে।

সেক্ষেত্রে মানুষজনের আর শুধু শুধু বেসরকারি হাসপাতাল গুলিতে ভিড় করার কোন দরকারই নেই। কিন্তু তাও তারা সে কথা শুনছেন না। সকলে বেসরকারি চিকিৎসা ক্ষেত্রে যাচ্ছেন এবং Swasthya Sathi Card দেখিয়ে সুবিধা পাওয়ার চেষ্টা করছেন। এদিকে বেসরকারি হাসপাতাল গুলিতে এমনিতেই জায়গা কম। তাই এত রোগী ভিড় করার ফলে সেখানে অসুবিধার সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। সূত্রের খবর, মালদা, মুর্শিদাবাদ ইত্যাদি জেলা গুলিতে বেশ কিছু এরকম ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে বাধ্য হয়ে এই বিষয়ে নিষেধাজ্ঞা দিল এবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর।

Employment Bank Yuvashree Prakalpa Status (যুবশ্রী প্রকল্প)

কি নিয়ম করা হলো?

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে প্রকাশ করা নয়া নির্দেশিকায় স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম উল্লেখ করা হয়েছে। তারা বলেছেন, এখন থেকে অর্থোপেডিক চিকিৎসার জন্য যে কোনো পেশেন্টকে প্রথমে সরকারি হাসপাতালেই ভর্তি হতে হবে। সেখানে তার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) দেখিয়ে কম মূল্যেও পরিষেবা পাওয়া যাবে।

Advertisement

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন শুরু হল। 10 হাজার টাকা পেতে যোগ্যশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

এই পরিস্থিতিতে যদি হাসপাতাল কর্তৃপক্ষ ভাবে যে সেই ব্যক্তির চিকিৎসা সেখানে করা সম্ভব নয়, তখনই একমাত্র সেই ব্যক্তি চাইলে কোনো বেসরকারি হাসপাতালে (Private Hospital) যেতে পারেন। তবে এজন্য অবশ্যই সেই হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে একটি লিখিত রেফারেন্স নিতে হবে। এই নিয়মই চালু হলো এবার থেকে রাজ্যের সমস্ত হাসপাতালে। সকলকে মানতে হবে সেই নিয়ম।
Written by Nabadip Saha.

প্রধানমন্ত্রীর ‘স্বর্ণিমা প্রকল্পে’ 2 লক্ষ টাকা দিচ্ছে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment