FD Interest Rate – নতুন বছরে ফিক্সড ডিপজিটে 9% সুদ ঘোষণা। নিরাপত্তা ও গ্যারান্টি রিটার্নের সাথে ঝড়ের গতিতে বাড়বে টাকা।

সাধারণ মানুষের কষ্টার্জিত জমানো টাকা নিরাপদে রাখতে পছন্দ করেন। আর নিরাপত্তা ও উচ্চ রিটার্ন ফিক্সড ডিপোজিট তথা FD Interest Rate (Fixed Deposit) দুটোই মেলে। যদিও উচ্চ রিটার্নের জন্য অসংখ্য অপশন বা বিকল্প রয়েছে। মিউচুয়াল ফান্ড (Mutual Fund), SIP, IPO, Stock Investment প্রভৃতি। তবে এতে উচ্চ সুদের পাশাপাশি রিস্ক ও থাকে। সেই কারনে Fixed Deposit করাকেই বেশি পছন্দ করেন সকলে। আর সেই কারনেই ফিক্সড ডিপোজিটে সুদের হার তথা FD Interest Rate নিয়ে আমাদের সকলের জানার ইচ্ছে থাকে। কারণ আমাদের দেশের মানুষদের কাছে ফিক্সড ডিপোজিট (Fixed Diposit) হল এক অন্যতম পছন্দের বিনিয়োগ প্রকল্প (Investment Scheme). আর যদি এই স্কিমে বেশি সুদ (FD Interest Rate) দেওয়া হয় তাহলে সকলেই সেই প্রতিষ্ঠানে টাকা রাখতে পছন্দ করে।

Advertisement

FD Interest Rate In January 2024.

ব্যাংকে আমরা সকলেই টাকা রাখি। এমন কি বেশিরভাগ মানুষই আমাদের দেশের অন্যান্য প্রতিষ্ঠানের তুলনা ব্যাংককেই তাদের টাকা পয়সা জমা রাখার বেশি উপযুক্ত প্রতিষ্ঠান বলে মনে করে। কারণ এতে একদিকে যেমন সুরক্ষা আছে তেমনি অন্যদিকে টাকা বাড়েও রকেটের স্পিডে। ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) থেকে শুরু করে MIS, Insurance ইত্যাদি সকল সুবিধাই আমরা ব্যাংক (Bank) থেকে নিয়ে থাকি।

Advertisement

Best FD Interest Rate in India

তাই এই সকল সুবিধাতে যদি লাভ আরো বেশি পাওয়া যায় তাহলে ভালো কার না লাগে? হ্যাঁ আজকে আমরা এমনই এক বিশেষ সুবিধার কথা আপনাদের জানাতে চলেছি যেখানে ব্যাংকে যে কোন অ্যামাউন্টের টাকাই আপনারা ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) করে রাখুন না কেন তাতে সুদ পাবেন চড়াহারে। এমনটাই ঘোষণা করা হয়েছে ভারতের অন্যতম প্রাইভেট সেক্টর ব্যাংক Jana Small Finance Bank এর পক্ষ থেকে।

Jana Small Finance Bank FD Interest Rates

তাহলে আর দেরি কিসের চলুন এই বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক। আর তারপর যাদের বর্তমানে এই ব্যাংকে কোন ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) নেই তারা দ্রুত যেকোনো পরিমাণের টাকা ফিক্স ডিপোজিট করে দিন। Jana Small Finance Bank Fixed Deposit এর অফিসিয়াল ওয়েবসাইট মারফত এমনটি জানা গেছে। এই বিষয়ে কিছুদিন আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে অনলাইনে।

এছাড়া আরো একটি বড় সুখবর হলো যে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে ২ জানুয়ারি ২০২৪ থেকেই ফিক্সড ডিপোজিট (FD Interest Rate) এর উপর এই নতুন সুদের হার গুলি কার্যকর করা হয়ে গেছে। ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে বিভিন্ন সুদের হার সম্পর্কে সম্প্রতি ঘোষণা করা হয়েছে ওই নোটিশে। আর আপনাদেরও এই সম্পর্কে জেনে নিতে হবে, তাহলে আপনারা Jana Small Finance Bank FD Interest Rates (ফিক্সড ডিপজিটে সুদের হার) ভালো করে দেখুন।

Advertisement

FD Interest Rate সুদের তালিকা

  • সূত্রে খবর পাওয়া গেছে যে বর্তমানে এই ব্যাংক ৭ দিন থেকে ১৪ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটের (FD Interest Rate) ক্ষেত্রে ৩.০% সুদের হার ধার্য করেছে। প্রবীণ নাগরিকরা পাবেন ০.৫০ শতাংশ বেশি অর্থাৎ ৩.৫০ শতাংশ সুদ।
  • ১৫ থেকে ৬০ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে ৪.২৫ শতাংশ সুদের হার ধার্য করা হয়েছে। প্রবীণ নাগরিকরা পাবেন ৪.৭৫ শতাংশ সুদ।
  • ৬১ দিন থেকে ৩ মাসের মেয়াদে সুদের হার ৫.০০ শতাংশ করা হয়েছে। প্রবীণ নাগরিকরা পাবেন ৫.৫০ শতাংশ সুদ।

শুধু তাই নয়। কম মেয়াদের ক্ষেত্রে সমস্ত ব্যাংকে ছাপিয়ে গেছে Jana Small Finance Bank. এই প্রকল্পে ৬.৫০% থেকে ৯% পর্যন্ত সুদ পেতে পারেন। তালিকা দেখে নিনঃ

  • ৩ থেকে ৯ মাসের মেয়াদে মূলধনের ওপর সুদ দেয়া হবে ৬.৫০ শতাংশ। প্রবীণদের জন্য আরো ০.৫০ শতাংশ সুদ।
  • ৯ মাস থেকে ১ বছর পর্যন্ত মেয়াদে সুদ হল ৮.০০ শতাংশ। প্রবীণ নাগরিকরা পাবেন ৮.৫০ শতাংশ সুদ।
  • ১ বছর থেকে ১৫ মাসের জন্য টাকা জমা রাখলে তার ওপর সুদ দেওয়া হবে ৮.৫০ শতাংশ। প্রবীণ নাগরিকরা পাবেন ০.৫০ শতাংশ বেশি অর্থাৎ ৯ শতাংশ সুদ (FD Interest Rate).
Old Tax vs New Tax (পুরনো ট্যাক্স বনাম নতুন ট্যাক্স)

তাহলে আর দেরি কিসের? Jana Small Finance Bank এর সমস্ত একাউন্ট হোল্ডারদের উদ্দেশ্যে বলা হচ্ছে দ্রুত এই সুবিধা ভোগ করার জন্য আজই আপনার নিকটবর্তী যে এই ব্যাংকের শাখা সেখানে গিয়ে যোগাযোগ করুন। এরপর এবিষয়ে বিস্তারিতভাবে ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে আপনাকে জানানো হবে। সবকিছু হয়ে গেলে ফিক্সড ডিপোজিটের (FD Interest Rate) একটি আবেদনপত্র নিন ও সঠিকভাবে ফিলাপ করে এবং তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে ব্যাংকে জমা করে দিন।

স্টেট ব্যাংকের নতুন সঞ্চয়পত্র। মাত্র 1111 দিন টাকা রেখে সারা জীবন রাজার হালে কাটান।

Minimum Investment Amount

এক্ষেত্রে আপনারা নিজের পছন্দ মত যে কোনো পরিমাণের টাকা যে কোন সময়ের মেয়াদের জন্য রাখতে পারেন। কিন্তু সব ক্ষেত্রেই পাবেন উচ্চহারে সুদ লাভের সুবিধা। আর আপনাদের বাড়ির কাছাকাছি এই ব্যাংকের ব্রাঞ্চ থাকলে আপনারা এই FD Interest Rate বা ফিক্সড ডিপোজিটে সুদের বেশি হার পেতে পারবেন। আর এছাড়াও আপনারা আপনাদের কাছাকাছি ব্যাংকে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment