Aadhaar Update – ভুয়ো আধার কেন্দ্রে আধার কার্ডের কাজ করাচ্ছেন না তো? সতর্ক করলো কেন্দ্র সরকার।

আধার কার্ড আপডেট (Aadhaar Update) অথবা আধার কার্ডের যে কোনো সমস্যার সমাধানের জন্য আমাদের আধার সেন্টারে (Aadhaar Seva Kendra) যেতে হয়। আমরা যদি সঠিক আধার সেন্টারে না গিয়ে ভুয়া আধার সেন্টারে যাই সেখানে আমাদের কাজের চেয়ে সমস্যাটাই বেশি সৃষ্টি হবে। ভুয়ো আধার কেন্দ্রে নিজের সমস্ত জরুরি ডকুমেন্টস জমা দিলে সহজেই আপনার আধার কার্ড হ্যাক (Aadhaar Card Hack) হয়ে যেতে পারে।

Advertisement

Aadhaar Update Online From Aadhaar Seva Kendra.

তাই ভুয়া আধার কেন্দ্র বর্জন করে সঠিক আধার কেন্দ্রটিকে বেছে নিন। এখন প্রশ্ন হল কিভাবে সঠিক আধার কেন্দ্রটিকে চিহ্নিত করা যাবে? এই সমস্ত প্রশ্নের উত্তর পেতে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। জনসাধারণের কথা ভেবে UIDAI (Unique Identification Authority Of India) নতুন একটি পোর্টাল চালু করেছে। এই পোর্টালের নাম হল Bhuvan Aadhaar Portal. এই পোর্টালটি ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC), ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO), মহাকাশ বিভাগের সঙ্গে মিলে তৈরি হয়েছে।

Advertisement

এই পোর্টাল থেকে কী কী সুবিধা পাবেন? এই পোর্টাল থেকে পাওয়া তিনটি সুবিধা হল – প্রক্সিমিটি অ্যানালিসিস – রুট ন্যাভিগেশন, আধার কেন্দ্র গুলির Geospatial Display. আপনার নির্দিষ্ট অবস্থান থেকে আধার কেন্দ্রটি কত দূরে রয়েছে যা তা জানতে পারবেন প্রক্সিমিটি অ্যানালিসিস’ এর মাধ্যমে। ‘রুট ন্যাভিগেশন’ এর মাধ্যমে আপনি জানতে পারবেন যে কিভাবে ওই আধার কেন্দ্রে (Aadhaar Update) পৌঁছাতে হবে। অপরদিকে ওই স্থানের ছবি পাওয়া যাবে Geospatial Display এর মাধ্যমে। এই পোর্টাল থেকে আপনার কাছের আদার কেন্দ্র কিভাবে খুঁজে বের করবেন?

১)আপনাকে প্রথমে www.bhuvan.nrsc.gov.in সাইটে যেতে হবে।
২) ওই সাইটে প্রবেশ করে ড্রপ ডাউন বিকল্প বেছে নিয়ে ‘Centers Nearby’ অপশন নির্বাচন করলে জানা যাবে যে কাছাকাছি কোথায় আধার সেন্টার আছে।
৩) আবার আপনার শহরের নাম লিখে কোথায় আধার সেন্টার আছে সেটিও দেখে ও গিয়ে Aadhaar Update করে নিতে পারবেন।

৪) ‘Search by Aadhaar Seva Kendra’ বিকল্প বেছে নিয়ে নিকটতম আধার কেন্দ্র নির্বাচন করা যায়। তবে এক্ষেত্রে সব থেকে অসুবিধা হল যে আপনাকে আধার কেন্দ্রটির (Aadhaar Update) নাম জানতে হবে। এই আধার কেন্দ্রের নাম না জানলে অসুবিধার সঞ্চার হতে হবে।
৫) আবার পিন কোড লিখেও আধার কেন্দ্র কোথায় আছে তা জানতে পারা যায়। তবে এক্ষেত্রে আপনার অবস্থান থেকে আধার কেন্দ্রটি কত দূরে তা আপনি সঠিক ভাবে জানতে পারবেন।

Advertisement
Indian Currency (ভারতীয় মুদ্রা ৫০০ টাকার নোট)

৬) রাজ্যভিত্তিক আধার সেবা কেন্দ্র কোথায় আছে সে গুলি জানার জন্য আপনি ‘রাজ্যভিত্তিক আধার সেবা কেন্দ্র’ বিকল্প বেছে নিতে পারবেন। রাজ্যের সমস্ত আধার সেবা কেন্দ্রের (Aadhaar Update) তালিকা পাবার জন্য আপনাকে রাজ্য, জেলা, উপ জেলা এবং কেন্দ্রের সমস্ত বিবরণ দিতে হবে।
৭) ‘প্রক্সিমিটি অ্যানালিলিস’ অপশনটির মাধ্যমে আপনি আধার কেন্দ্রটির অবস্থান ট্র্যাক করতে পারবেন।

নতুন করে স্বাস্থ্যসাথী কার্ডের জন্য আবেদন করুন। এবার পাবেন লক্ষ্মীর ভান্ডার ও 5 লাখ টাকার সুবিধা।

আর আপনারা এর মাধ্যমে আসল আধার সেবা কেন্দ্র খুঁজে নিয়ে নিজেদের Aadhaar Update নিরাপদে করে নিতে পারবেন। Aadhaar Update বা আধার কার্ড আপডেট ছাড়াও আপনারা এই ধরণের আরও সকল ধরণের কাজ খুবই নির্দ্বিধায় করে নিতে পারবেন। এছাড়াও আপনারা খুব তাড়াতাড়ি অন্য কোন জায়গার থেকে কম খরচে ও সুরক্ষিত হয়ে এই কাজটি সম্পন্ন করে নিতে পারবেন।
Written by Nupur Chattopadhyay.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment