Advertisement
Zero Balance Account
Advertisement

Zero Balance Account – একাউন্ট ফাঁকা থাকলেও ১০ হাজার টাকা পর্যন্ত ক্রেডিট পাবেন।

ব্যাংক অ্যাকাউন্টে টাকা সঞ্চয় করে রাখা হয় যাতে জরুরি প্রয়োজনে সঙ্গে সঙ্গে টাকা তুলতে পারেন। অ্যাকাউন্টে (Zero Balance Account) যে পরিমাণ টাকা সঞ্চয় করা থাকবে ব্যাংকের নিয়ম অনুযায়ী ন্যূনতম ব্যালেন্স কেটে রেখে বাকি টাকাটা তুলতে পারবেন।

Advertisement

কিন্তু একেবারেই যদি ব্যাংক অ্যাকাউন্টে টাকা না থাকে (Zero Balance Account), তাহলে সে ক্ষেত্রে কোনো মতেই টাকা তোলা সম্ভব নয়। আর এখানেই সরকারের তরফ থেকে বিশেষ প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে। প্রধানমন্ত্রী জনধন যোজনা অনুযায়ী ব্যাংকের অ্যাকাউন্ট যদি আপনারা খুলতে চান তাহলে গরিব এবং আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষরা এই সরকারি যোজনার মাধ্যমে উপকৃত হতে পারেন।

যে সমস্ত মানুষের ব্যাংক অ্যাকাউন্ট Bank Account থাকে না, তার সরকারি প্রকল্পের লাভ তুলতে পারেন না। যদি এই যোজনা অনুযায়ী ব্যাংক অ্যাকাউন্ট খোলেন তাহলে একসাথে 10 হাজার টাকা পর্যন্ত ক্যাশ তুলতে পারবেন এবং তার সঙ্গে আপনারা জিরো মিনিমাম ব্যালেন্সের (Zero Balance Account) সুবিধা পেয়ে যাবেন।

Advertisement

আপনার ব্যাংক অ্যাকাউন্টে যদি কোনো টাকা নাও থাকে (Zero Balance Account) তাহলেও আপনি 10 হাজার টাকা পর্যন্ত (Overdraft Facility) নগদ তুলতে পারবেন। তবে সেটা আপনাকে পরে ফেরত দিতে হবে। এখানে প্রথমেই ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারদের Account Holder ব্যাংকের পক্ষ থেকে 5000 টাকা পর্যন্ত ওভার ড্রাফ্ট (Overdraft Facility) এর সুবিধা দেওয়া হয়।

কিছুদিন পরে ওই ওভার ড্রাফ্ট (Overdraft Facility) এর সুবিধা বাড়িয়ে দিয়ে 10000 টাকা করা হয়। এখন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে গেলে প্যান কার্ড Pan Card প্রয়োজন। 18 বছর বয়স না হলে কোনো ভাবেই সাধারন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। কিন্তু যদি প্যান কার্ড না থাকে এবং 18 বছরের কম বয়স হয়, তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা (Zero Balance Account) নিয়ে নিজের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন।

EK24 News

রাজ্যের পড়ুয়াদের মোবাইল কিনতে টাকা দেবেন মুখ্যমন্ত্রী, কিভাবে পাবেন দেখুন।

ব্যাংক অ্যাকাউন্টে আপনারা ATM Card, 2 লাখ টাকা পর্যন্ত দুর্ঘটনা বীমা কভারেজ, 30 হাজার টাকা পর্যন্ত জীবন বীমা এবং ব্যাংক অ্যাকাউন্টে জমা রাখার টাকার উপরে অতিরিক্ত সুদ পেয়ে যাবেন। তার উপরে থাকছে 10 হাজার টাকার ওভার ড্রাফটের সুবিধা। এই অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্সের (Zero Balance Account) প্রয়োজন নেই এবং তার সঙ্গেই মোবাইল ব্যাংকিং এর সুবিধা দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন, পুরাতন নোটে এই নম্বর থাকলে, বিক্রি করলেই পাবেন অন্তত 1 লক্ষ টাকা।

তবে প্যান কার্ডের প্রয়োজন না হলেও যেকোনো তথ্য ছাড়া ব্যাংক অ্যাকাউন্ট খোলা যাবে না। আপনার কাছে আধার কার্ড বা পাসপোর্ট কোনো একটি পরিচয় পত্র প্রয়োজন।এই ব্যাংক অ্যাকাউন্টে খুব একটা বেশি টাকা জমা রাখার জন্য ভালো নয়। যদি আপনার কাছে কোনো ব্যাংক অ্যাকাউন্ট (Zero Balance Account) না থাকে তাহলে আপনি প্রধানমন্ত্রী জনধন যোজনার সুবিধা নিতে পারেন।

2014 সালের 15 ই আগস্ট প্রধানমন্ত্রী জন ধন যোজনা সূচনা করেছিলেন। এখনো পর্যন্ত দেশের 42 কোটি মানুষ এই যোজনায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন। 2018 সালে ভারত সরকারের পক্ষ থেকে এই যোজনার একটি দ্বিতীয় সংস্করণ আনা হয়। যেখানে আরো বেশ কিছু সুবিধা প্রদান করা হয়।
Written by Rajib Ghosh.

Advertisement

আরো পড়ুন, পশ্চিমবঙ্গে DA সমস্যা মিটবে শুক্রবারের মধ্যে, আদালতকে আশ্বাস দিল রাজ্য।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement