Bank Vs Post Office – ব্যাংক না পোষ্ট অফিস, কোথায় টাকা রাখলে বেশি লাভ, হিসাব দেখে সিদ্ধান নিন।

সরকারি ব্যাংক না পোস্ট অফিস (Bank Vs Post Office) কোথায় ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) করবেন! রিটার্ন কোথায় বেশি। কোথায় নিরাপত্তা বেশি? বিন্নিয়োগের আগে হাজার প্রশ্ন ঘোরে বিনিয়োগ কারীর মনে।
ভারতবাসীর ইনভেস্টমেন্টের সবথেকে প্রিয় যায়গা ফিক্সড ডিপোজিট। এখানে রিটার্ন আছে যেমন নিরাপত্তা আছে তেমন। বিভিন্ন ধরনের সংস্থা এই ক্ষেত্রে আলাদা আলাদা রিটার্নও দেয়। এব্যাপারে সচেতনতা নিয়ে অ্যাকাউন্ট খোলাই ভালো।

Advertisement

তবে রিটার্ন বেশি পেতে আরো অনেক জায়গাতেই ইনভেস্ট করে। যেমন শেয়ার মার্কেট, ব্যাঙ্কের IPO। কেন্দ্রের পোস্ট অফিসগুলিও এখন ব্যাঙ্কগুলিকে (Bank Vs Post Office) টেক্কা দিচ্ছে তাদের রিটার্নে। সিনিয়র সিটিজেন থেকে মেয়েদের জন্য আলাদা আলাদাভাবে হাই রিটার্ন স্কিম এনেছে। পোস্ট অফিস গুলো আগের মতো দেশবাসীর বিশ্বাস অর্জন করেছে।

Advertisement

Bank Vs Post Office Fixed Deposit Interest Rate:

এখন স্টেট ব্যাঙ্ক (SBI) থেকে এইচডিএফসি (HDFC) প্রত্যেকই তাদের ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। অন্যান্য বারের মতো এবারও সিনিয়র সিটিজেনদের পয়েন্ট বেশি রাখা হয়েছে। ষাট এর নীচে থাকা গ্রাহকরা.
Bank Fixed Deposit Interest Rate:
স্টেট ব্যাংকের ক্ষেত্রে ৭ থেকে ১০বছরের মধ্যে ৩ শতাংশ থেকে ৭.১ শতাংশ সুদ পাবেন।
FD অ্যাকাউন্ট খোলার পর ৭দিন থেকে ৪৫দিনের FD ৩ শতাংশ। আবার অন্যদিকে ৪৬দিন থেকে ১৭৯ দিনের FD তে ৪.৫ শতাংশ রিটার্ন দেয়।

যত বেশিদিন এই ধরনের ইনভেস্টমেন্ট রাখা হয় মার্কেট রেটের সাথে রিটার্ন বেশি আসার সম্ভাবনা বাড়তে থাকে সেই অনুসারে ১৮০ থেকে ২১০ দিনের জন্য FD তে ৫.২৫ শতাংশ রিটার্ন পাওয়া যায়। এক থেকে দুবছরের মধ্যে এই রিটার্ন ৬.৮ শতাংশ পাওয়া যায়। তবে আলাদাভাবে ৪০০দিনের জন্যে ফিক্সড ডিপোজিটে৭.১০ শতাংশ রিটার্ন পাওয়া যায়।

Post Office RD Interest Rate Calculator, recurring deposit (পোষ্ট অফিস রেকারিং ডিপোজিট)

Post Office Fixed Deposit Interest Rate:

পোস্ট অফিসের রিটার্ন বিশেষত সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে যেকোনো ব্যাঙ্কের থেকে অনেক বেশি। মহিলাদের স্বনির্ভতার ক্ষেত্রেও অনেক ধরনের সঞ্চয় প্রকল্প আনছে । তাদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এক বছরের মধ্যে তুলে দিলে৬.৬ শতাংশ এবং২ বছরের মধ্যে FD তে ৬.৮ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে। পোস্ট অফিস পাঁচ বছরে ৭ শতাংশ সুদের হারে রিটার্ন দিচ্ছে যা আর কোনো সংস্থা দিতে পারবেনা।

Advertisement

রেশন কার্ড থাকলেই, ফ্রি রেশনের সাথে পাবেন নগদ টাকা, সরকারের নতুন সিদ্ধান্তে খুশি জনগণ।

ব্যাংক হোক আর পোষ্ট অফিস (Bank Vs Post Office) যেকোনো সরকারি ক্ষেত্রে বিনিয়োগে নিরাপত্তাকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত। আর তার সাথে গ্রাহক পরিষেবা। এই দিক থেকে সরকারি ব্যাংক বা পোষ্ট অফিস (Bank Vs Post Office) দুই ক্ষেত্রেই এগিয়া আছে। এবার আপনারাই বিবেচনা করে একাউন্ট খুলে ফেলুন। অথবা কিছু টাকা ব্যাংকে কিছু টাকা পোষ্ট অফিসে বিনিয়োগ করে দেখতে পারেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment