Bank vs Post Office FD – ব্যাংক না পোষ্ট অফিস? ফিক্সড ডিপোজিটে কোথায় বেশী সুদ ও সুবিধা দুটোই পাবেন?

Bank vs Post Office FD – স্থায়ী আমানতে কোথায় টাকা রাখবেন? ব্যাংক না পোষ্ট অফিস?

অতিমারী পরিস্থিতিতে যাদের জমানো কিছু সঞ্চয় (Bank vs Post Office FD) ছিলো, তারাই কেবলমাত্র প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময়ে কিছুটা ভালো থাকতে পেরেছেন। আর এই সময়টাই আমাদের শিখিয়েছে, জীবনে সঞ্চয়ের গুরুত্ব। তাই অনেকেই কিছুনা কিছু সঞ্চয়ের পথ খুজছেন।

Advertisement

আর বর্তমানে সরকারী স্কীম বলতে ব্যাংক আর পোষ্ট অফিস। আর এই দুটি অপসনের মধ্যে কোনটিতে আপনার বেশী লাভ, কিম্বা কোথায় টাকা রাখলে একটু বেশী সুদ পাবেন। আসুন হিসাব করে দেখা যাক। comparison

Advertisement

কেন Fixed Deposit?

আমরা সকলেই অর্থ সঞ্চয়ের বিনিয়োগের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট (Bank vs Post Office FD) অপশন কেই প্রথম পছন্দ করে থাকি। ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা সবথেকে বেশি নিরাপদ বলে জনসাধারণের মনে হয়। আর শেয়ার মার্কেটের দিকে হাটতে চান না অনেকেই।

তাই সঞ্চয় এর ক্ষেত্রে কোন রকম ঝুঁকি না নিয়েই ফিক্সড ডিপোজিটে সঞ্চয় করেন সাধারণ মানুষ। একটি নির্দিষ্ট সময় পর ডিপোজিট এর মেয়াদ সম্পন্ন হয় একটি থোক টাকা পায় একজন ব্যাক্তি। আর সুদের হার ওঠানামা করে না। গ্রাহক আগের থেকেই জেনে যান কত টাকা রাখলে কত বছরে কত রিটার্ন পাবেন।

আরও পড়ুন, পহেলা এপ্রিল থেকে বেড়ে যাচ্ছে সুদের হার, কত বাড়ছে দেখুন

এই ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) যেকোনো রকম ব্যাংক এবং পোস্ট অফিসে সুবিধা রয়েছে। ব্যাংক এবং পোস্ট অফিস এই দুই জায়গায় এফডি (FD) এর মধ্যে তফাৎ কোথায় এবং কি কি, কোন টি জনসাধারনের জন্য বেশি লাভজনক নিচের আর্টিকেলটি পড়ে জেনে নিন।

Advertisement

ব্যাংকে ফিক্সড ডিপোজিট (Bank vs Post Office FD)

স্টেট ব্যাংক (State Bank) হল দেশের অন্যতম বৃহত্তম জনপ্রিয় ব্যাংক। এই ব্যাংক গ্রাহকদের সাতদিন থেকে দশ বছরের বিভিন্ন ফিক্সড ডিপোজিটের সুবিধা প্রদান করে থাকে। ইতিমধ্যেই এই ব্যাংক গ্রাহকদের ২ বছরের বেশি সময়ের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে বৃদ্ধি করেছে সুদের হার। (Bank vs Post Office FD)

চলতি বছরে স্টেট ব্যাংক এর গ্রাহকদের ২ থেকে ৩ বছরের এফডি এর ক্ষেত্রে সুদের হার ৫.১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫.২০ শতাংশ হয়েছে এবং ২-৫ বছরের এফডির সুদের হার বাড়িয়ে ৫.৪৫ শতাংশ হয়েছে আর ৫ থেকে ১০ বছরের এফিড এর ক্ষেত্রে ৫.৫০ শতাংশ সুদের হার হয়েছে। এবং ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে সংশোধিত সুদের হার কার্যকর হয়েছে। (Bank vs Post Office FD)

পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট

পোস্ট অফিসে ঠিক ব্যাংকের মতন ১ , ২ , ৩ ,৪ ও ৫ বছরে সময়সীমা পর্যন্ত গ্রাহকরা সঞ্জয়ের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট করতে পারে। পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে গ্যারান্টিড রিটার্ন পাওয়া যায় ব্যাংকের বিভিন্ন ফিক্সড ডিপোজিট এর মত। পোস্ট অফিসের গ্রাহকদের ক্ষেত্রে ১ বছরের এফডি এর ওপর ৫.৫০ শতাংশ সুদের হার এবং ২-৩ বছর ও ৫ বছর এর ক্ষেত্রে ৬.৭০ শতাংশ সুদের হার ধার্য আছে। (Bank vs Post Office FD)

আরও কয়েকটি বিষয় জানা দরকার

এছাড়া ব্যাংকের ক্ষেত্রে ইন্সুরেন্স, ক্রেডিটকার্ড ও আরও অনেক পরিষেবা পাওয়া যায়। যারা এগুলো পছন্দ করেন তাদের জন্য ব্যাংক সেরা। তবে যারা ব্যাংক থেকে আসা বিভিন্ন অফারের ফোন কল, কিম্বা ব্যাংক জালিয়াতির ভয় পান তাদের জন্য এদিক দিয়ে পোষ্ট অফিস সেরা। (Bank vs Post Office FD)

অন্যদিকে পোষ্ট অফিসে একটু সুদের হার বেশি। আবার অনেক পোষ্ট অফিসে উন্নত ব্যাঙ্কিং পরিষেবা না থাকার দরুন একটু ধীর গতির কাজ হয়। কিন্তু ফ্রড হওয়ার ভয় নেই। তাই সব কিছু হিসাব করে যেখানে আপনার মন চাইবে সেখানেই নিশ্চিন্তে টাকা রাখতে পারেন।

এই বিষয়ে আপনার কোনও প্রশ্ন কিম্বা মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। এবং আমাদের অর্থনৈতিক আরও প্রতিবেদন পড়তে নিচের লিঙ্কগুলোতে চোখ রাখুন ও ক্লিক করুন।

সর্বকালীন সেরা পেনশন প্ল্যান দেখুন, বার্ধক্যের দুশ্চিন্তা শেষ

প্রতিদিন মাত্র ১৫০ টাকা বিনিয়োগে মেয়াদ শেষে পান ১০ লাখ টাকা, পোষ্ট অফিসের নয়া স্কীম।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment