Bank Privatisation Bill – State bank ছাড়া সমস্ত ব্যাংক কে বেসরকারি করার প্রস্তাব, সব কি বিক্রি হয়ে যাবে?

Private Bank-এর থেকে পিছিয়ে পড়েছে রাষ্ট্রায়ত্ত ব‍্যাঙ্ক, সবগুলোই বেসরকারিকরণ (Bank Privatisation Bill) করা উচিত, দাবি রিপোর্টে।

ইতিমধ্যেই ব্যাংক বেসরকারিকরণের (Bank Privatisation Bill) লক্ষ্যে প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, প্রথমে এই দুটি ব্যাংককে বেসরকারিকরণের উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি নীতি আয়োগের পক্ষ থেকে এই দুটি ব্যাংককে বেসরকারিকরণের পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লাইড ইকোনমিক রিসার্চ NCAER এর পক্ষ থেকে রিপোর্টে প্রস্তাব দেওয়া হয়েছে, SBI ছাড়া সমস্ত পাবলিক সেক্টর ব্যাংককে বেসরকারিকরণ (Bank Privatisation Bill) করা উচিত।

Advertisement

রিপোর্টটি তৈরি করেছেন NCAER-এর পুনম গুপ্তা এবং অর্থনীতিবিদ অরবিন্দ পানাগরিয়া। রিপোর্টে বলা হয়েছে, এসবিআই ছাড়া অন্যান্য সব পাবলিক সেক্টর ব্যাংকগুলি প্রাইভেট ব্যাংকের তুলনায় সম্পদ এবং ইকুইটির ওপর কম রিটার্ন অর্জন করেছে।

NCAER- এর রিপোর্ট নিয়ে বিজনেস স্টান্ডার্ড উদ্ধৃতি দিয়েছে, সরকারি ব্যাংকগুলোর তুলনায় প্রাইভেট ব্যাংকগুলি তুলনামূলক ভালো পারফরম‍্যান্স (Bank Privatisation Bill) করেছে। 2014-15 সাল থেকে ব্যাংকিং বৃদ্ধির জন্য একমাত্র SBI এবং Private Bank- গুলির জন্যই ব্যাংকিং সেক্টরে বৃদ্ধি হয়েছে।

পাবলিক সেক্টর ব্যাংকগুলির বিকল্প হিসেবে প্রাইভেট ব্যাংকগুলি আবির্ভূত হয়েছে। আমানত এবং ঋণ উভয় ক্ষেত্রেই প্রাইভেট ব্যাংকগুলির তুলনায় সরকারি ব্যাংকগুলি পিছিয়ে পড়েছে। গত 10 বছরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির কর্মক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের নীতি (Bank Privatisation Bill) এবং উদ্যোগ নেওয়া সত্বেও পারফরম্যান্স যথেষ্ট খারাপ থেকেছে।

Advertisement

প্রাইভেট ব্যাংকগুলির (Bank Privatisation Bill) তুলনায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির নন পারফরমিং অ্যাসেট এর পরিমাণ বৃদ্ধি পেয়েছে। 2010-11 আর্থিক বছর থেকে 2020- 21 সাল পর্যন্ত Nationalised Bank-গুলিতে 65.67 বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সরকার‌। মূলত অপরিশোধিত ঋণের সংকটের মোকাবিলা করার জন্যই এই সাহায্য করেছে সরকার। সেখানে SBI ছাড়া রাষ্ট্রায়ত্ত বাজার মূলধন রয়েছে 43.04 ডলার।

আরও পড়ুন,  LIC র এই স্কিমে বিনিয়োগ করলে প্রতিমাসে নিশ্চিত মিলবে ১২০০০ টাকা Pension.

প্রতিবেদনে আরো বলা হয়েছে, কম রাষ্ট্রীয় মালিকানাধীন পাবলিক সেক্টর এর ব্যাংকগুলিকে বেসরকারিকরণ করা সহজ হবে। সেই কারণেই সম্প্রতি দুটি ব্যাংককে বেসরকারিকরনের (Bank Privatisation Bill) লক্ষ্যে প্রক্রিয়া শুরু হয়েছে বলেই জানা গিয়েছে।

একে একে যদি সবই বেসরকারী হয়ে যায়, সেক্ষেত্রে দেশের সম্পদের পরিমাণ কমে যাবে না তো? এই বিষয়ে আপনার কি মতামত নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।
Written by Rajib Ghosh.

ঘরের কোনে পড়ে থাকা বাতিল এই পুরনো 25 পয়সার কয়েন লাখ টাকায় বিক্রয়

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment