Bank Interest rates 2022 – এক ধাক্কায় 7.5% সুদ দিচ্ছে এই ব্যাংক, কোন স্কীমে কি সুদ পাবেন দেখুন।

Bank Interest rates 2022 – সুদের হার বাড়িয়ে সর্বোচ্চ ৭.৫০% সুদ ঘোষণা করলো এই ব্যাংক।

অতিমারী পরিস্থিতিতে মানুষের রুজি রোজগার কমার সাথে সাথে কমেছে ব্যাঙ্কে সুদের হার (Bank Interest rates 2022). বিশেষ করে অবসরপ্রাপ্ত এবং প্রবীন নাগরিকদের জন্য যা খুবই অস্বস্তির। আর তাই সকলকেই খুজতে হয় কোথায় টাকা রাখলে বেশী সুদ পাওয়া যায়। কিন্তু সব জায়গায় টাকা রাখলে নিরাপদ কিনা সেই প্রশ্নও থেকে যায়।

Advertisement

তাই নিশ্চিত রুপে রিটার্ন পেতে ব্যাংক বা পোষ্ট অফিসই সাধারন মানুষের ভরসার জায়গা। আর এই মুহূর্তে কোন ব্যাংকে বেশি সুদ দিচ্ছে, এই প্রতিবেদনে আলোচনা করা হলো। এই প্রকল্পে টাকা রাখলে সর্বোচ্চ ৭.৫০% পর্যন্ত সুদ পেতে পারেন।

Advertisement

এবারের বাজেটে জিডিপি এর হার বাড়ানোর লক্ষ্য নেওয়া হয়েছে। অতিমারীর ধাক্কা কাটিয়ে উঠে দাড়ানোর কথা বলা হয়েছে। আর সেই সাথে ব্যাংকের NPA কমিয়ে সুদের হার বাড়ানোর ও পরিকল্পনা আছে। আর সেই পথেই হেটে ৭.৫% সুদের হার ঘোসনা করলো এই প্রকল্পে।

বিভিন্ন ব্যাংকে বর্তমানে সুদের হার (Bank Interest rates 2022)

আমাদের দেশের প্রথম সারির ব্যাংকে ফিক্সড ডিপোজিটে বর্তমানে 6.5 থেকে 6.9 শতাংশ পর্যন্ত রিটার্ন পান। প্রবীন নাগরিকেরা সাধারন নাগরিকদের চেয়ে 0.৫% বেশী সুদ পেয়ে থাকেন। অন্যদিকে, উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্কের প্রবীণ নাগরিকরা সেই তুলনায় বেশী সুদ পাচ্ছেন। উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক (Ujjivan Small Finance Bank) সেই তুলনায় সিনিয়র সিটিজেনদের কে ও অন্য ব্যাংকের তুলনায় বেশী সুদ দিচ্ছে।

7.50% সুদ পাবেন কিভাবে (Bank Interest rates 2022)

উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক (Ujjivan Small Finance Bank) এর ফিক্সড ডিপোজিট স্কীমে প্রবীন নাগরিকেরা ৭.৫০% সুদ পাবেন। প্রবীণ নাগরিকদের জন্য সুবিধা এই 7.5% সুদের ভিত্তিতে গণনা করা হলে, প্রবীণ নাগরিকরা 3 বছরে 3 মাসে ৫০ হাজার টাকা জমিয়ে ৬১ হাজার টাকা পেতে পারেন। ১ লাখ টাকা জমিয়ে পেতে পারেন ১ লাখ ২৩ হাজার টাকা।

Advertisement

সাধারন গ্রাহকেরাও বেশী সুদ পাবেন (Bank Interest rates 2022)

উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক (Ujjivan Small Finance Bank) এর ফিক্সড ডিপোজিট স্কীমে শুধুমাত্র প্রবীন নাগরিকেরাই বেশী সুদ পাচ্ছেন, তা কিন্তু নয়। সাধারন নাগরিকারাও অন্য ব্যাংকের তুলনায় বেশী সুদ পাবেন। একজন সাধারন গ্রাহক ফিক্সড ডিপোজিটে ৯৯০ দিনের জন্য বিনিয়োগে পাবেন ৬.৭৫% সুদ। যা অন্য ব্যাংকের তুলনায় প্রায় .৫০% বেশী।

এই ব্যাংকে টাকা রাখা কতটা নিরাপদঃ

বর্তমানে এই ব্যাংকের গ্রোথ রেট এবং সার্বিক দিক দিয়ে বিবেচনা করলে প্রথম সারীর প্রাইভেট সেক্টরে ব্যাংকের মতই নিরাপদ। সাধারন স্মল ফিনান্স ব্যাংকের মতোই এই ব্যাংক আরবিআই এর কড়া নিয়মে বাধা।

বার্ধক্যের দুশ্চিন্তা শেষ, মাত্র ১০ হাজার টাকা জমিয়ে প্রতিমাসে ৫০ হাজার টাকা করে পেনশন পান

এবার আপনি আপনার সঞ্চয় কোথায় বিনিয়োগ করবেন সেটা আপনার বিবেচনা। তবে যেখানেই বিনিয়োগ করুন সমস্ত নথিপত্র এবং নিয়ম কানুন যাচাই করে বিনিয়োগ করা উচিৎ। এই ব্যাপারে আপনার কোনও প্রশ্ন বা মন্তব্য থাকলে নিচে কমেন্ট করতে পারেন।

এই নিয়ম মেনে বিনিয়োগ করলে পাবেন অল্প বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা

31শে মার্সের মধ্যে এলআইসি পুরোনো পলিসিতে প্রিমিয়াম দিলেই ২০০০ টাকা ছাড় পাবেন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment