Advertisement
pnb bank interest rate 2022
Advertisement

Bank Interest Rate – গ্রাহকের আবার মাথায় বাড়ি, ফের কমলো ব্যাংকে সুদের হার!

নতুন বছরে ব্যাংক গুলো সুদের হার (Bank Interest Rate) বাড়ায় বেশ কিছুটা খুশি হয়েছিল জনসাধারণ। কিন্তু বাজেট ঘোষণার পর, পুনরায় কমলো সুদের হার। আর এইভাবে ব্যাংকে সুদের হার কমতে থাকলে কিভাবে সাধারন মানুষ এবং বিশেষ করে সিনিয়র সিটিজেন বিনিয়োগের সুদের মাধ্যমে জীবন ধারন করবে, সেই প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে।

Advertisement

সমস্ত ব্যাংকগুলোর সুদের হার না কমালে নির্দিষ্ট কিছু ব্যাংক পুনরায় সুদের হার ( Bank Interest Rate) কমানোর সিদ্ধান্ত নেয়। যেমন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সেভিংস অ্যাকাউন্টে (savings) কমালো সুদের হার ( interest rate)। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ( Punjab National Bank) তার নিজস্ব ওয়েবসাইটে নোটিশ দেয় সুদের হার কমছে পুনরায়।

গত ৩ ফেব্রুয়ারী থেকে এই নিয়ম কার্যকরী হয়েছে। এই বছরে সুদের হার ফেব্রুয়ারি মাসে কমালেও গত বছরে ডিসেম্বর মাসে সুদের হার কমেছিলো আরো একবার। গত বছরের শুধুমাত্র ডিসেম্বর নয় সেপ্টেম্বর মাসেও পি এন বি (PNB) আরো একবার কমিয়েছিল সুদের হার। এই ব্যাংকের সেপ্টেম্বর মাস থেকে ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় তিন বার কমল সুদের হার (Bank Interest Rate)।

Advertisement

কত কমলো সুদের হার ? (Bank Interest Rate)

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ক্ষেত্রে সম্প্রতি ২.৭৫ শতাংশ বার্ষিক সুদ ধার্য করা হয়েছে ১০ লাখ টাকার কম সেভিংস অ্যাকাউন্টের এর ক্ষেত্রে। এবং ২.৪০ শতাংশ সুদের হার ধার্য করা হয়েছে ১০ লাখ টাকার বেশি অথবা ১০ টাকার ওপরে। কিন্তু পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সি ই ও ( CEO ) এসএসএস মল্লিকার্জুন রাও এর বক্তব্য অনুযায়ী ফের বাড়তে পারে সুদের হার (Bank Interest Rate) তার কথা অনুযায়ী চলতি বছরে ২৫ থেকে ৩০ বেসিস পয়েন্ট বেড়ে যাবে সুদের হার। কারণ হোম লোনের (Home loan) ক্ষেত্রে PNB অত্যন্ত কম সুদের হার ধার্য রেখেছে , প্রায় ৬.৫ থেকে ৭ পর্যন্ত সুদের হার রাখা হয়েছে।

পিএনবি (PNB) পতঞ্জলি ক্রেডিট কার্ড Bank Interest Rate

সম্প্রতি আবার পতঞ্জলি আয়ুর্বেদ এবং পাঞ্জাব ইন্টারন্যাশনাল ব্যাংক এফপিসিসিআইএর (NPCI) একত্রিতভাবে একটি কোব্র্যান্ডেড কন্টাক্টলেস ক্রেডিট কার্ড নিয়ে এসেছে। এই ক্রেডিট কার্ডের দুটি ভেরিয়েন্ট রয়েছে একটি হলো প্লাটিনাম রূপে ( PNB platinum Rupay) ক্রেডিট কার্ড এবং আরেকটি হলো পিএনবি রুপে সিলেট কার্ড ( PNB Rupay select)। প্রায় ২৫ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ক্রেডিট লিমিট থাকে প্লাটিনাম ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এবং ৫০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকার ক্রেডিট লিমিট থাকে সিলেক্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে। Bank Interest Rate

EK24 News

ফেব্রুয়ারি মাসে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর নতুন নিয়ম (Bank Interest Rate)

Advertisement

ফেব্রুয়ারি মাসে শুধুমাত্র এই ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের ওপর সুদের হার (Bank Interest Rate) কমানো হয়েছে তা নয় এর পাশাপাশি বেড়েছে ফাইন চার্জের পরিমাণ। এ ছাড়াও কোন ডেবিট পেমেন্ট ফেল হলে এবং ফেল হওয়ার পিছনে কারন যদি থাকে আপনার অ্যাকাউন্টে কোনো টাকা ছিল না সেইজন্য তাহলে আপনাকে আরও অতিরিক্ত ২৫০ টাকা ফাইন দিতে হবে।

পূর্বের নিয়ম অনুযায়ী এই রকম ঘটনা ঘটলে ১০০ টাকা চার্জ দিতে হতো। কিন্তু নতুন নিয়মে সেটি বেড়ে গিয়ে ২৫০ টাকা হয়েছে। ছাড়াও ডিমান্ড ড্রাফ্ট বাতিল হলে পূর্বে ১০০ টাকা ফাইন ধার্য করা হতো কিন্তু নতুননিয়ম অনুযায়ী সেই ক্ষেত্রে ১৫০ টাকা চার্জ ধার্য করা হবে। Bank Interest Rate

এই নিয়ম মেনে বিনিয়োগ করলে পাবেন অল্প বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা

পাঞ্জাব ব্যাংকের নতুন নিয়মাবলী এবং সুদের পরিমাণ হ্রাস জনসাধারণের পক্ষে কতটা অসুবিধাজনক হতে পারে বলে আপনাদের মনে হয় নিচে কমেন্ট এর মাধ্যমে বক্তব্য প্রকাশ করুন। আর এইভাবে সুদের হার কমতে থাকলে সাধারন মানুষ কিভাবে বাঁচবে? নিচে কমেন্ট করে আপনার বক্তব্য অবশ্যই জানাবেন।

Advertisement

আরও পড়ুন, পোষ্ট অফিসের কোন স্কীমটি আপনার জন্য উপযুক্ত, কোন স্কীমে টাকা রাখলে

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement