Bank Fraud – ব্যাংক জালিয়াতির নতুন পদ্ধতি! প্যান কার্ডের নম্বর দিয়ে একাউন্ট ফাঁকা, নিজেকে কিভাবে রক্ষা করবেন দেখুন।

বর্তমানে শুধুমাত্র প্যান কার্ডের নাম্বার দিয়ে দেশের বিভিন্ন নাগরিকের ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা (Bank Fraud) করে দিচ্ছে কিছু অসাধু ব্যাক্তি। প্যান কার্ডের সম্পূর্ণ অর্থ হলো পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর। ভারতবাসীর জীবনে প্যান কার্ডের ভূমিকা বর্তমান সময়ে অপরিহার্য হয়ে উঠেছে। ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে গেলে প্যান কার্ড থাকা এখন বাধ্যতামূলক হয়ে উঠেছে। তবে হ্যাকাররা যখন প্যান কার্ডের নম্বর জেনে যায় নিমিষে তারা ব্যাংকের অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে। কিভাবে আপনার প্যান কার্ড টি কে সুরক্ষিত রাখবেন? যদি প্রতারিত্তের হাতে প্যান কার্ড দিয়ে চলে যায় তাহলে কি করবেন? সমস্ত প্রশ্নের উত্তর পেতে এই আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

Advertisement

Bank Fraud by Pan Card Number

ডিজিটাল মাধ্যমে দিক থেকে ভারতের স্থান বিশ্বের মধ্যে অনেকটাই উপরের দিকে আছে। ডিজিটাল মাধ্যমে আবিষ্কারের আগে টাকা ট্রান্সফার করতে হলে মানুষকে বহু ভোগান্তির শিকার হতে হতো। কিন্তু এখন অনলাইন পেমেন্টের মাধ্যমে নিমেষেই এক অ্যাকাউন্ট থেকে আর এক অ্যাকাউন্টে টাকা চলে যায়। আর ব্যাংক অ্যাকাউন্টে এখন প্যান কার্ড লিংক করা বাধ্যতামূলক হয়ে গেছে। কিন্তু কিছু অসৎ প্রকৃতির মানুষ প্যান কার্ডের নম্বর জেনে। ব্যাংক একাউন্টে হ্যাক (Bank Fraud) করে সমস্ত টাকা তুলে নেয়। তাই প্যান কার্ড কে হ্যাকারদের হাত থেকে বাঁচাতে প্রতিটা মানুষের উচিত সরকারের দেওয়া গাইডলাইন মেনে চলা।

Advertisement
Check Your Bank Balance with your mobile phone

প্যান কার্ড সুরক্ষিত রাখতে গেলে অন্য ব্যক্তিদের প্যান নম্বর দেওয়া চলবে না। কাউকে প্যান নম্বর দিতে গেলে আগে ভালোভাবে ভেবে দেখুন যে ওই কাজটি অন্য ব্যক্তিকে দিয়ে না করিয়ে নিজে করে নিতে পারবেন কিনা। যদি নিজে অনলাইনে ভেরিফিকেশন এর মাধ্যমে কাজটি করে নিতে পারেন তাহলে অন্য কোন ব্যক্তিকে প্যান কার্ডের হার্ডকপি দেওয়ার প্রয়োজন নেই।

আবার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে আধার কার্ড বা প্যান কার্ডের তথ্য ইনপুট কখনোই করা উচিত নয়। এক্ষেত্রেও হ্যাকাররা ওই প্যান কার্ড বা আধার কার্ডের নম্বর পেয়ে ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক (Bank Fraud) করতে পারে। ব্যাংক, লাইফ ইন্স্যুরেন্সের অফিসের নাম করে যদি আপনার কাছে কখনো ফোন আসে তবে সেক্ষেত্রে আপনার প্যান কার্ড বা আধার কার্ড বা ব্যাংকের ডিটেলস বলা উচিত নয়। মনে রাখবেন সরকারি জায়গা থেকে কখনো এইভাবে কল আসে না।

অবশ্যই পড়ুন » ভারতে চালু হলো নীল রঙের আধার কার্ড। এই কার্ড করলে কি কি সুবিধা পাবেন? না করলে কি পাবেন না?

কখনো যদি আপনার প্যান কার্ডটি প্রতারকদের হাতে চলে যায় তাহলে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল-

Advertisement
  • TIN NSDL এর সাইটে যান।
  • এরপর হোমপেজে গিয়ে কাস্টমার কেয়ার অপশনে যান।
  • এরপর ড্রপডাউন মেনুতে গিয়ে কমপ্লেন / কোয়্যারিস অপশনে গিয়ে কমপ্লেন করুন।

এখন আধার কার্ডের বদলে করতে হবে আপার কার্ড। কি কি সুবিধা পাবেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment