ব্যাংকের Fixed Deposit এর নিয়মে বিশাল পরিবর্তন, জনগনের মাথায় হাত, এবার শুধু লসই লস।

ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) নিয়মে আমূল পরিবর্তন, না জানলেই বিরাট লোকসান।
টাকা সঞ্চয় করতে চান সকলেই। কিন্তু সেই সঞ্চয় এমন একটি প্রকল্পে করার জন্য সকলেই আগ্রহী, যাতে সেই স্কিম থেকে বেশি পরিমাণে সুদ পাওয়া যায়। ব্যাংকিং ক্ষেত্রে বিভিন্ন ধরনের স্কিম রয়েছে। তবে সব স্কিমে সমান পরিমাণে সুদ দেওয়া হয় না।

Advertisement

একটা নির্দিষ্ট সময়ের জন্য যদি একটা নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করা যায় তাহলে সেই সময় শেষে ম্যাচুরিটির সময় একটা মোটা টাকা পকেটে ঢুকতে পারে। এরকম স্কিম হলো Fixed Deposit. যেহেতু এটি একটি স্থায়ী আমানত, তাই যখন খুশি টাকা তুললে লস আপনারই হবে। তাই নিয়ম কানুন জেনে বুঝে এবং কোন ব্যাংক কেমন সুদ দেয়, সেই হিসাব করে টাকা রাখলে অপেক্ষাকৃত বেশি সুদ ও নিশ্চিন্তে টাকা রাখতে পারবেন।

Advertisement

Fixed Deposit এর নিয়ম বদল।

প্রত্যেকেই বিনিয়োগের একটা অংশ Fixed Deposit করতে চান। তবে আগে যে নিয়ম ছিল FD-র ক্ষেত্রে বর্তমানে সেই নিয়মে বদল এসেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই নিয়ম বদল করে জানিয়েছে, যদি FD ম্যাচুরিটির পর কেউ টাকা না তুলে নেন তাহলে সেই FD-র সুদের হার কমিয়ে দেওয়া হবে। তখন ব্যাংকের যে সেভিংস অ্যাকাউন্টে সুদ দেওয়া হয় ফিক্সড ডিপোজিট এর উপর সেই সুদের হার লাগু করা হবে। এই নিয়ম কিন্তু আগে ছিল না, আগের নিয়ম ছিল, যেদিন টাকা তুলবেন, সেদিন পর্যন্ত Fixed Deposit এর সুদ পাবেন। তবে ৬ মাসের আগে টাকা তুললে চার্জ লাগতো। নতুন এই নিয়মে গ্রাহকের লস হবে।

সাধারণত প্রত্যেকটি ব্যাংক ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে কমবেশি ৫ শতাংশের উপরেই সুদ দেয়। আর ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের সুদ ৩ থেকে ৪ শতাংশ। ৫ থেকে ১০ বছরের জন্য Fixed Deposit করা যায়। ফলে যদি কেউ ম্যাচুরিটির পর Fixed Deposit এর টাকা না তুলে নেন তাহলে সে ক্ষেত্রে লোকসান হতে পারে।
রিজার্ভ ব্যাংক রেপোরেট বাড়ানোর পরে প্রায় প্রত্যেকটি সরকারি এবং বেসরকারি ব্যাংক ফিক্সড ডিপোজিট এর উপরে সুদের হার বাড়ায়। তবে এবার ব্যাংকের সেই FD-র ক্ষেত্রে রিজার্ভ ব্যাংক নিয়মের বদল আনলো।

RBI এর বড় ঘোষণা, এই কাজ না করলে বন্ধ হবে ব্যাংক একাউন্ট।

এতদিন পর্যন্ত ব্যাংকের FD Maturity-র পর না তুললে আবার একই সময়ের জন্য ব্যাংক এফডি করে দিতে পারতো। সেক্ষেত্রে সুদের হার কমানো হতো না।
এবার যদি কোনো ব্যক্তি এফডি ম্যাচুরিটি হওয়ার পর টাকা না তুলে নেন সেখানে যদি সেই ব্যাংকের এফডির সুদ সেভিংস অ্যাকাউন্টের সুদের হারের থেকে কম হয় তাহলে ফিক্সড ডিপোজিটের সুদ একই রকম থাকবে।

Advertisement

বন্ধ হয়ে গেল জনপ্রিয় LIC Policy, যারা কিনে ফেলেছেন, তাদের কি হবে?

আবার যদি সেই ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের সুদের থেকে FD-র সুদের হার বেশি হয় তাহলে ম্যাচুরিটির পর টাকা না তুললে সেভিংস অ্যাকাউন্টের হারেই সুদ পাবেন। ফলে লক্ষ্য রাখতে হবে এফডি কখন ম্যাচুরিটি হচ্ছে সেই নির্দিষ্ট সময়ে টাকা তুলে নিতে হবে। নতুন এই নিয়মে গ্রাহকের লাভ হবে না লস হবে, ভেবে চিনতে নিচে কমেন্ট করুন।
Written by Rajib Ghosh.

রবিবারেও খোলা থাকবে স্টেট ব্যাংক, ছুটির দিনেও পরিষেবা পাবেন SBI গ্রাহকেরা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment