Bandhan Bank Loan – বন্ধন ব্যাংক বা যেকোনো ব্যাংকে লোন আছে? সুখবর, কিস্তির জন্য জোরাজুরি করা যাবে না।

Bandhan Bank Loan – ব‍্যাঙ্ক থেকে ঋণ নিয়েছেন? এক্ষুনি RBI Circular দেখুন।

কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ (Bandhan Bank Loan) নিয়েছেন? হয়তো কোনো সমস্যার কারণে সঠিকভাবে সঠিক সময়ে সুদ সমেত লোন এর কিস্তি দিতে পারেননি? হয়তো সেই কিস্তি দিতে কিছুটা দেরি হয়েছে?

Advertisement

লোনের কিস্তি দিতে দেরি হওয়ার কারণে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের তরফে ফোনে হুমকি দেওয়া হচ্ছে, হয়রানি করার চেষ্টা হচ্ছে কিংবা অনেক সময় দেখা যায় লোন রিকভারি এজেন্টের (Loan Recovery Agent) নামে কিছু লোককে পাঠিয়ে ঋণগ্রহীতাকে (Bandhan Bank Loan) হেনস্তা করা হচ্ছে। এই ধরনের ঘটনা আকছার দেখা যায়। তাই যারা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিয়েছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ একটি খবর রয়েছে।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তার সার্কুলারে স্পষ্ট করে জানিয়েছে, এবার থেকে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণগ্রহীতাকে কোনোভাবে হেনস্তা করতে পারবে না। লোনের কিস্তি দেওয়ার জন্য জোর করা, নিগ্রহ করা বা এই ধরনের কোনোরকম বলপূর্বক পরিস্থিতি তৈরি করা যাবে না। RBI- এর Circular-এ আরো জানানো হয়েছে, কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে আপত্তিকর বার্তা পাঠানো, সোশ্যাল মিডিয়ায় মানহানির মত কোনো ঘটনা শীঘ্রই বন্ধ হওয়া উচিত।

এই 4 টি নিয়ম না মানলে, রেশন কার্ড বাতিল হবে

RBI Circular-এ আরো বলা হয়েছে, কোনো ঋণগ্রহীতাকে (Bandhan Bank Loan) সকাল 8 টার আগে এবং সন্ধ্যা 7 টার পরে ফোন করে ঋণ দেওয়ার জন্য কোনো ধরনের চাপ দেওয়া যাবে না। ঋণ পুনরুদ্ধারের নামে কোনো গ্রাহককে মৌখিক এবং শারীরিকভাবে আঘাত করা যাবে না।

এক্ষেত্রে গ্রাহকদের কাছ থেকে কোনোরকম অভিযোগ থাকলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। জোর করে কোনো গ্রাহকের (Bandhan Bank Loan) কাছ থেকেই কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান লোন আদায় করতে পারবে না।

Advertisement

RBI- এর এই Circular সমস্ত বাণিজ্যিক ব্যাংক, নন ব্যাংকিং আর্থিক সংস্থা, সর্বভারতীয় আর্থিক সংস্থা এবং সমবায় ব্যাংকগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে।
Written by Rajib Ghosh.

রেশন সামগ্রীর বদলে এবার ভর্তুকির টাকা এবার ব্যাংক একাউন্টে দেবে সরকার, কিভাবে পাবেন দেখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment