Bank Privatisation – আগামীকাল থেকে সম্পূর্ণ প্রাইভেট হয়ে যাচ্ছে এই ব্যাংক, এবার টাকা কোথায় রাখবেন।

বিরোধীদের অভিযোগ, একের পর এক সরকারি সংস্থাগুলো বিক্রি করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আর এবার নাকি Bank Privatisation এর পালা। এর মধ্যেই এয়ার ইন্ডিয়া সহ বহু কেন্দ্রীয় সংস্থা বেসরকারিকরণ করেছে কেন্দ্রের মোদি সরকার। আর এবার দুটি নামী ব্যাংক বেসরকারী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

Bank Privatisation এর পথে আরেকটি ব্যাংক।

টেলিকম ও ট্রাভেল সেক্টরের পাশাপাশি ব্যাংকিং ক্ষেত্রেও বেসরকারীকরণের পথে হেঁটেছে কেন্দ্র। দেশের বিভিন্ন ব্যাংকগুলিকে বেসরকারিকরণ করার প্রথম ধাপ হিসেবে আইডিবিআই এর শেয়ার নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে কেন্দ্র। তবে তার আগেই অ্যাক্সিস ব্যাংকের শেয়ার বিক্রি করে দিল সরকার। Axis Bank-এ সরকারের ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই শেয়ার বিক্রি করে ৩৮৩৯ কোটি টাকা আয় করেছে সরকার।

Advertisement

ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়া (SUUTI)- এর নির্দিষ্ট আন্ডারটেকিং এর মাধ্যমে এতদিন পর্যন্ত শেয়ারের অংশীদারিত্ব সরকারের হাতে ছিল। অ্যাক্সিস ব্যাংকের সেই ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করে দিল সরকার। তার ফলে ৩৮৩৯ কোটি টাকা আয় হয়েছে। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট এন্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট এর সেক্রেটারি টুইটারে জানান, SUTTI- এর মাধ্যমে সরকার অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৫% শেয়ার বিক্রি করে ৩৮৩৯ কোটি টাকা সংগ্রহ করেছে।

২০২২- ২৩ আর্থিক বছরে SUTTI- এর মাধ্যমে শেয়ার বিক্রি করে ৬৫০০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করেছে কেন্দ্র। এ পর্যন্ত শেয়ার বিক্রির মাধ্যমে ২৮৩৮৩ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। শেয়ার প্রতি ৮৩০.৬৩ টাকা ফ্লোর প্রাইস সহ বিশেষ অফার সেলের মাধ্যমে সরকার এই শেয়ার বিক্রি করেছে।এই চুক্তির ফলে অ্যাক্সিস ব্যাঙ্কে সরকারের আর কোনো অংশীদারিত্ব রইল না অর্থাৎ এবার থেকে খাতায় কলমে Bank Privatisation এর পথে হাটলো আক্সিস ব্যাংক।

যদিও সকলে এই ব্যাংক কে প্রাইভেট বলে জানতো, তবে এর বড় একটি অংশ সরকারের হাতে ছিল, কিন্তু এবার থেকে সেটাও রইলো না। আর এর সরকারের পরবর্তী স্টেপ IDBI ব্যাংক কে Bank Privatisation এর দিকে নিয়ে যাওয়া। ইন্ড্রাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক সরকারী মান্যতা প্রাপ্ত বিজনেস ব্যাংক এবার সম্পূর্ণ প্রাইভেট হচ্ছে।

Advertisement

Bank Privatisation হলে গ্রাহকের উপর কি প্রভাব পড়বে?

যদিও ব্যাংক দাবি করছে এতে গ্রাহকের টাকা সুরক্ষিত থাকবে। কিন্তু একটা সাধারন উদাহরন দিয়ে বুঝবেন। একটা সরকারি ব্যাংকে একাউন্ট রাখতে ৫০০ কিম্বা ১০০০ টাকা মিনিমাম ব্যালেন্স রাখলেই হয়। কিন্তু প্রাইভেট ব্যাংকের ক্ষেত্রে ১০ থেকে ১৫ হাজার টাকা মিনিমাম ব্যালান্স রাখতে হয়। Bank Privatisation হলে বিভিন্ন ক্ষেত্রে পরিষেবা কর বেশি লাগবে। ATM Charge, SMS charge, Service Charge বিভিন্ন ক্ষেত্রে বেশি খরচ করতে হবে। যদিও ব্যাংক প্রাইভেট হলে পরিষেবা দ্রুত ও উন্নত হবে বলে সাফাই ব্যাংক কতৃপক্ষের।

এককালীন স্বল্প বিনিয়োগ করে ব্যবসায় মাসে মাসে কামান 60 হাজার।

প্রসঙ্গত, এর আগে মার্কিন ইকুইটি ফার্ম বেইন ক্যাপিটালও অ্যাক্সিস ব্যাংকের ০.৫৪ শতাংশ শেয়ার ১৪৮৭ কোটি টাকায় খোলা বাজারে বিক্রি করেছিল। গত বছর ত্রৈমাসিকের তুলনায় সেপ্টেম্বরের ত্রৈমাসিকে অ্যাক্সিস ব্যাঙ্কের নেট মুনাফা ৭০ শতাংশ বেড়ে ৫,৩৩০ কোটি টাকা হয়। বুধবার ট্রেডিং সেশন বন্ধ হয়ে যাওয়ার সময় Axis ব্যাংকের স্টক BSE-তে ৮৫৪.৬৫ পয়েন্টে বন্ধ হয়। আইসিআইসিআই সিকিউরিটিস, মরগ্যান স্ট্যানলি অফ ইন্ডিয়া এবং সিটি গ্রুপ গ্লোবাল মার্কেটস ইন্ডিয়া SUTTI- এর পক্ষে ব্রোকার ছিল।
Written by Rajib Ghosh.

রাজ্যের সমস্ত মেয়েদের ঘরে বসে রোজগারের সুযোগ করে দিল পশ্চিমবঙ্গ সরকার, কিভাবে আবেদন করবেন?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment