ATM Withdrawal

ATM Withdrawal – ১ জুলাই থেকে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে RBI.

এই ক্যাশলেস যুগে দাঁড়িয়ে আপনার কাছে নিশ্চয়ই ডেবিট বা ক্রেডিট কার্ড রয়েছে (ATM Withdrawal)। মাঝে মধ্যেই সেই কার্ডের মাধ্যমে অনলাইনে শপিং করে থাকেন। তাই ডেবিট ও ক্রেডিট কার্ড সংক্রান্ত এই খবরটি আপনার জানা জরুরী। ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফে আগামী ১ জুলাই থেকে ক্রেডিট ও ডেবিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম চালু হতে চলেছে।

তবে এবছর ১লা জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। পরে সেই সিদ্ধান্ত বদল করা হয় বলে সূত্রের খবর (ATM Withdrawal)। এই নতুন নিয়মে কোনো ব্যবসায়িক ওয়েবসাইট আর গ্ৰাহকদের কার্ড সংক্রান্ত বিবরণ পুরোপুরি সেভ করতে পারবে না। একে কার্ড টোকেনাইজেশন বলা হচ্ছে।

এই নতুন নিয়মে আপনি অনলাইনে শপিং করতে গিয়ে ক্রেডিট বা ডেবিট কার্ডের (ATM Card) মাধ্যমে পেমেন্ট করতে গেলে যে বিশদ বিবরণ যেমন কার্ড নম্বর, কার্ড expiry date, CVV, ওটিপি ও ট্রানজাকশান পিন ইত্যাদি তা আর বারবার দিতে হবে না (ATM Withdrawal)। বারবার কেনাকাটা করার সময় এত কিছু টাইপ করে পেমেন্ট করার বিষয়টা জটিল হওয়ার কারণে সেই সমস্ত ওয়েবসাইটগুলো গ্রাহকদের তথ্য অটোমেটিক্যালি সেভ করে রাখতো।

একাদশ শ্রেণীর রেজাল্ট কবে, দ্বাদশের ক্লাস কবে শুরু, জানিয়ে দিলো সংসদ

যাতে পরবর্তীতে ওই ওয়েবসাইট থেকে পেমেন্ট করার সময় আপনাকে দ্বিতীয়বার অত কিছু টাইপ না করতে হয়। এর ফলে সময় যেমন সময় বাঁচতো, তেমনি আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের (ATM Withdrawal) সমস্ত তথ্য জমা থাকতো। কিন্তু এবার থেকে এই নতুন নিয়মের কারণে ওয়েবসাইটগুলোকে গ্রাহকদের কার্ড সংক্রান্ত সমস্ত ব্যক্তিগত তথ্য আগামী 30 জুনের মধ্যে মুছে ফেলতে হবে।

কার্ড দিয়ে পেমেন্ট করার বিষয়ে টোকেন পদ্ধতির ব্যবহার করা হবে। চার সংখ্যার গোপন কোডকে বলা হচ্ছে টোকেন (ATM Withdrawal)। আপনি নিজের পছন্দের চার সংখ্যার গোপন কোডের মাধ্যমে নিজের কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন। প্রতিটি কার্ডের জন্য নির্দিষ্ট করে কোড নম্বর তৈরি করা হবে। যার দ্বারা সহজেই অনলাইনে কেনাকাটা করার সময় আপনি নিজের কার্ড সংক্রান্ত কোন তথ্য টাইপ না করেই পেমেন্ট করতে পারবেন।

EK24 News

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ নিয়ে নতুন রায় কলকাতা হাইকোর্টের, কি নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়?

আমাদের দেশে দিন দিন অনলাইনে টাকা-পয়সা লেনদেনের পরিমাণ বাড়ছে। তাড়াহুড়োতে কেনাকাটার সময় এত কিছু টাইপ করতে অনেকেই পছন্দ করেন না (ATM Withdrawal)। আর তাই এই নতুন ব্যবস্থা। এর ফলে যেমন গ্ৰাহকদের অনেক সুবিধা হবে তেমনি সুরক্ষা নিশ্চিত হবে। আমরা প্রায়শই ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে সাইবার অপরাধ হতে দেখেছি। এর ফলে তা কিছুটা হলেও কমবে বলে মনে করা হচ্ছে।

এতদিন যে কোনো হ্যাকিং সংস্থা এই ওয়েবসাইটগুলো হ্যাক করলেই সব গ্ৰাহকের কার্ড ও ব্যক্তিগত সব জরুরী তথ্য পেয়ে যেতে পারত। এখন থেকে সেটা আর হবে না। রিজার্ভ ব্যাংকের নির্দেশ অনুযায়ী (ATM Withdrawal) ওয়েবসাইটগুলোকে গ্রাহকদের কার্ড সংক্রান্ত সমস্ত বিবরণ মুছে ফেলতে হবে যত শীঘ্র সম্ভব, এর ফলে আপনার ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য সম্পূর্ণ নিরাপদ থাকবে। দেশজুড়ে এই নতুন ব্যবস্থাকে গ্ৰাহকেরা স্বাগত জানাচ্ছেন বলে জানা যাচ্ছে।
Written by Rupa Dutta.

চাকরি প্রার্থীদের জন্য দূর্দান্ত সুযোগ, আগামী দেড় বছরে 10 লক্ষ কর্মী নিয়োগের নির্দেশ মোদী সরকারের

One thought on “ATM Withdrawal – এটিএম কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম পাল্টে দিলো সরকার, ফাইন এড়াতে জলদি দেখুন। New Update 2022.”
  1. Safety and security are the first and final priority of consumer.thanks to RBI.The Bank have a lengthy and very annoying procedure of abnormal charge deduction in step to step.This should be stopped as early as possible.

Leave a Reply

Your email address will not be published.