Advertisement
ATM Withdrawal Limit
Advertisement

ATM Withdrawal Limit এর নিয়ম বদল।

ব্যাংকে গিয়ে লাইন দিয়ে টাকা তোলার দিন আর নেই। টাকার দরকার পড়লে এটিএম (ATM Withdrawal Limit) ব্যবহার করতেই স্বচ্ছন্দ বোধ করেন সমস্ত মানুষ। শুধু তাই নয়, দিনের যেকোনো সময় হঠাৎ টাকার প্রয়োজন পড়লে ATM Card দিয়েই সেই নির্দিষ্ট পরিমাণ টাকা তুলে নেওয়া সম্ভব। ফলে এখন যেকোনো ব্যাংকের ATM- এর সামনেই গ্রাহকদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

Advertisement

কিন্তু যে কোনো ব্যাংকের এটিএম ব্যবহারের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম বিধি রয়েছে। নির্দিষ্ট সংখ্যক বার ATM ব্যবহার করার পরে ফের ATM থেকে যেকোনো ধরনের লেনদেন করতে গেলে সংশ্লিষ্ট ব্যাংক চার্জ কেটে নেয়। এবার জেনে নেওয়া যাক, কোন কোন ক্ষেত্রে, কি ধরনের চার্জ কাটা (ATM Withdrawal Limit Charges) হয়?

দেশের 6টি মেট্রো শহরে ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট গ্রাহকরা 3 বার বিনামূল্যে ATM-এ লেনদেন করতে পারবেন। তার মধ্যে Financial এবং Non Financial Transaction দুটোই রয়েছে। এই সংখ্যার উর্ধ্বে ATM ব্যবহার করলেই নির্দিষ্ট পরিমাণে চার্জ দিতে হবে।

Advertisement

5 লাখের ফান্ড করুন পোস্ট অফিসের এই স্কিমে মাত্র ১০০ টাকা বিনিয়োগে

নন মেট্রো শহরগুলিতে ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টে গ্রাহকেরা বিনামূল্যে 5 বার ATM ব্যবহার করতে (ATM Withdrawal Limit) পারবেন। সে ক্ষেত্রেও ফিনান্সিয়াল এবং নন ফিনান্সিয়াল ট্রানজাকশন দুটোই রয়েছে অর্থাৎ আর্থিক এবং অ- আর্থিক লেনদেন।

ফিনান্সিয়াল ট্র‍্যানজাকশন (Financial Transaction) বলতে ATM থেকে টাকা তোলাকেই (ATM Withdrawal Limit) বলা হয়। আর নন ফিনান্সিয়াল ট্র‍্যানজাকশনের (Non-Financial Transaction) মধ্যে ব্যালেন্স দেখা, পাসওয়ার্ড বদল করা সহ আনুষঙ্গিক পরিষেবাকে বোঝানো হয়।

EK24 News

দেশের মধ্যে 6টি মেট্রো শহর হল, দিল্লি, চেন্নাই, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদ।
এবার জেনে নেওয়া যাক, SBI, ICICI এবং HDFC-র মতো ব্যাংক ATM ব্যবহারের ক্ষেত্রে কত টাকা চার্জ (ATM Withdrawal Limit Charges) কেটে নেয়।
SBI- এর তথ্য অনুযায়ী কোনো গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে 1 লক্ষ টাকা মাসিক ব্যালেন্স থাকলে ন্যূনতম 5টি লেনদেন বিনামূল্যে করতে পারেন। অন্য কোনো ব্যাংকের ATM- এ মেট্রো শহরে 3টি লেনদেন বিনামূল্যে করতে পারবেন।

Advertisement

এর ঊর্ধ্বে এটিএম ব্যবহার করতে গেলে নন ফিনান্সিয়াল ট্র‍্যানজাকশনের ক্ষেত্রে SBI ATM থেকে ব্যবহার করলে 5 টাকা এবং অন্য কোনো ব্যাংকের এটিএম ব্যবহার করলে 8 টাকা চার্জ নেওয়া হয়। আবার ফিনান্সিয়াল ট্র‍্যানজাকশনের ক্ষেত্রে SBI ATM ব্যবহার করলে 10 টাকা এবং অন্য কোনো ব্যাংকের ATM ব্যবহার করলে 20 টাকা চার্জ নেওয়া (ATM Withdrawal Limit) হয়।

এই কাজটি না করলে পাবেন না রেশন সামগ্রী, জলদি দেখুন,

ICICI ব্যাংকের ATM থাকলে 5টি লেনদেন বিনামূল্যে করতে পারবেন এবং Non-Financial Transaction
সম্পূর্ণ করতে পারবেন। তবে অন্য কোনো ব্যাংকের এটিএম এ ফিনান্সিয়াল এবং নন ফিন্যান্সিয়াল ট্র‍্যানজাকশন 5 টি করতে পারবেন। মেট্রো শহরে হলে 3টি লেনদেন করা সম্ভব।

HDFC ব্যাংকের Savings Account এবং Salary Account-এর গ্রাহকরা বিনামূল্যে 5টি আর্থিক লেনদেন করতে পারবেন। নির্ধারিত সীমা পার হয়ে গেলেই ATM ব্যবহারের ক্ষেত্রে Financial Transaction- এ 21 টাকা এবং Non-Financial Transaction-এর ক্ষেত্রে 8 টাকা 50 পয়সা করযুক্ত চার্জ নেওয়া হয়।

Advertisement

আবার অন্য কোনো ব্যাংকের ATM ব্যবহার করলে নির্ধারিত সীমা পার হয়ে যাওয়ার পর মেট্রো শহরগুলিতে 3 টাকা এবং নন মেট্রো শহরগুলিতে 5 টাকা চার্জ নেওয়া হয়।
Written by Rajib Ghosh.

এবার পশ্চিমবঙ্গেও পাবেন বছরে একটি করে ফ্রিতে গ্যাস সিলিন্ডার, কিভাবে বুক করবেন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement