ATM Withdrawal – বেশি টাকা তুললেই চার্জ, বদলে গেল সব ব্যাঙ্কে এটিএম এ টাকা তোলার নিয়ম।

এবার সব সব ব্যাঙ্কেই বেশী টাকা তুললেই (ATM Withdrawal) দিতে হবে অতিরিক্ত চার্জ

নতুন বছরের শুরুতেই সব ব্যাঙ্কের ক্ষেত্রে বদলে যাচ্ছে ডেবিট বা ক্রেডিট কার্ড (ATM Withdrawal) এর মাধ্যমে টাকা তোলার নিয়ম। এবার বেশী টাকা তুললেই গুনতে হবে অতিরিক্ত পয়সা। ২০২২ সালে এই নিয়িম চালু হতে চলেছে।

Advertisement

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) সুত্রে জানা যাচ্ছে, সমস্ত ব্যাঙ্কের ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড (ATM Withdrawal) ব্যবহারকারীদের সামনে আসতে চলেছে একটি বড় পরিবর্তন। আরবিআই প্রতিটি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের জন্য এটিএম থেকে টাকা তোলার উপর চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। মাসিক বিনামূল্যের টাকা তোলার (ATM Withdrawal) সীমা শেষ হয়ে গেলে এই বর্ধিত চার্জ প্রযোজ্য হবে।

Advertisement

সারা দেশের সমস্ত রাস্ট্রয়াত্ত এবং প্রাইভেট ব্যাঙ্কের কতৃপক্ষ তাদের সমস্ত গ্রাহকদের ইতিমধ্যেই তাদের ব্যাঙ্কের তরফ থেকে SMS মারফত গ্রাহকদের এই বিষয়টি (ATM Withdrawal) জানাতে শুরু করে দিয়েছে। আরবিআইয়ের (Reserve Bank Of India) বিজ্ঞপ্তি অনুসারে, গ্রাহকদের টাকা তোলার জন্য আগে যে পরিমাণ অর্থ প্রদান করত তার থেকে এক টাকা বেশি দিতে হবে।

ফলে নতুন ব্যাবস্থায় (ATM Withdrawal) গ্রাহকদের বিনামূল্যের সীমা পেরনোর পরে প্রতিবার টাকা তুললে ২০ টাকার বদলে এখন থেকে ২১ টাকা দিতে হবে। যা গ্রাহক প্রতি কম হলেও প্রায় দেড় কোটি জনগনের দেশে প্রায় এক কোটি ব্যাংক গ্রাহকের কাছে অনেক টাকার সমান।

আরবিআই (RBI) আরও জানিয়েছে ২০১৪ সালের অগাস্ট মাসের পরে টাকা তোলার (ATM Withdrawal) ক্ষেত্রে দাম বাড়ানো হয় নি। ব্যাঙ্কগুলিকে হাই ইন্টারচেঞ্জ ফি এবং দামের জেনারেল এস্কেলেশন এর ক্ষেত্রে সহায়তা করার জন্য এই মূল্যবৃদ্ধি বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন, সুখবর, গ্রাহকদের জন্য বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

আরবিআই (RBI) এর তরফে আগের নিয়মটিও উল্লেখ করেছে, গ্রাহকদের নিজেদের ব্যাঙ্কের এটিএম এর ক্ষেত্রে প্রথম পাঁচটি লেনদেন ফ্রি থাকবে এর পরে প্রত্যেকটি লেনদেনে (ATM Withdrawal) ২১ টাকা করে দিতে হবে। এছাড়াও প্রত্যেক কার্ডে প্রতিমাসে মেট্রো শহরে তিনবার এবং অন্য শহরে পাঁচবার, অন্য ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে টাকা তুলতে পারবেন। এই সীমা পেরোলে প্রত্যেকটি লেনদেনে ২১ টাকা করে দিতে হবে। এই নতুন নিয়ম টাকা রিসাইকেলার মেশিনের (ATM Recycler Machine) ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

আপনাদের কি মনে হয়, অতিমারীর এই কঠিন সময়ে গ্রাহকের নিজের টাকা নিজেই তুলতে গেলে (ATM Withdrawal) এইভাবে টাকা কাটা উচিৎ? নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরও পড়ুন, নতুন বছরে এই কাজটি না করলে রেশন তুলতে পারবেন না

অনলাইনে টাকা ইনকাম করতে চাইলে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment