ATM Withdrawal Limit – প্রতিমাসে ATM থেকে ফ্রিতে কতবার টাকা তুলতে পারবেন? নতুন নিয়ম জেনে নিন।

আমরা সকলেই এখন এটিএম থেকে টাকা তুলতে (ATM Withdrawal Limit) পছন্দ করি। কারণ লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করার মত ইচ্ছে কারোরই নেই। আজকাল ব্যাংকে একাউন্ট (Bank Account) আছে অথচ এটিএম কার্ড (ATM Card) নেই এমন মানুষের সংখ্যা নিতান্তই কম। দেশের সমস্ত ব্যাংকের গ্রাহকদের জন্যই এটিএম কার্ড বরাদ্দ করে দেয় সেই ব্যাংক (Automated Teller Machine).

Advertisement

Free ATM Withdrawal Limit Per Month As Per RBI Rules.

এটিএম কার্ড আসায় জীবন সহজ হয়ে গেছে প্রত্যেক মানুষের। এই কার্ডের মাধ্যমে যখন তখন যেখানে যেখানে টাকার দরকার হলে আপনি তুলতে (ATM Withdrawal Limit) পারেন। এমনকি এটিএম কার্ডের মাধ্যমে UPI থেকে অনলাইনেও পেমেন্ট (Online Payment) করা যেতে পারে। ফলে টাকা পয়সা সঙ্গে করে ঘুরে বেড়ানোর ঝক্কি আর পোহাতে হয় না। কিন্তু এটিএম (ATM) ব্যবহার করলেও অনেকেই এর সঠিক নিয়ম কানুন গুলি জানেন না।

Advertisement

এই কারণে মাঝে মধ্যেই পড়তে হয় নানা সমস্যায়। এমনকি এর একটি ছোট্ট ভুলের কারণে আপনাকে জরিমানা বা আইনি সাজাও দিতে পারে ব্যাংক। তাই যদি এটিএম কার্ড (ATM Withdrawal Limit) থাকে, তবে সাবধান হয়ে যান এখনই। জেনে নিন কোন কাজটা করা ভুল আর কোনটা ঠিক। দেশের ব্যাংক গুলির নিয়ন্ত্রণকারী সংস্থা রিজার্ভ ব্যাংকের (Reserve Bank Of India) নিয়ম অনুযায়ী।

প্রতিটি ব্যাংকেরই এটিএম ব্যবহারকারীদের (ATM Withdrawal Limit) জন্য কিছু বিধি নিষেধ জারি করা হয়েছে। যেমন এটিএম থেকে একবারে কতটা টাকা তোলা যাবে, দিনে কতবার এটিএম ব্যবহার করা যাবে ইত্যাদি আরো অনেক কিছু। এই সব নিয়ম গুলি লংঘন করলেই গ্রাহকদের হতে পারে চরম বিপদ। একাউন্ট থেকে জরিমানা কাটা হতে পারে। এমনকি আইনি শাস্তিও হতে পারে সেই গ্রাহকের।

এই বিষয়ে এতদিন জানতেন কি? যদি না জেনে থাকেন, এখনো সময় রয়েছে। ভবিষ্যতে ভুল করার আগে সতর্ক হয়ে যান। আপনি দেখবেন, অনেক সময় জরুরি প্রয়োজনে অনেকটা টাকা এটিএম থেকে তুলতে গেলেও তা দেওয়া হয় না। বলা হয় দুবার কিংবা তিনবারে সেই টাকা তোলার জন্য। আসলে, কোনো কোনো ব্যাংকে এটিএম (ATM Withdrawal Limit) থেকে একবারে 10 হাজার টাকার বেশি প্রত্যাহারের অনুমতি দেওয়া হয় না।

Advertisement

কোন ব্যাংকে আবার এই সীমা ২৫ হাজার টাকা পর্যন্ত। আবার অন্যত্র তা ৪০ এবং ৫০ হাজারও হতে পারে। ব্যাংক হিসেবে এই লিমিটে (ATM Withdrawal Limit) পরিবর্তন আসে, কিন্তু নির্দিষ্ট নিয়ম সব জায়গাতেই জারি রয়েছে। তবে শুধু কত টাকাই নয়, দিনে কতবার এটিএম থেকে টাকা তোলা বা এটিএমে টাকা ফেলা যাবে, সেটারও একটি নির্দিষ্ট সীমা থাকে।

Bank Loan নিয়ে রিজার্ভ ব্যাংকের কড়া নিয়ম। গ্রাহকরা টাকা ফেরত পাবেন! সঠিক নিয়ম জেনে নিন।

দেশের যে কোনো ব্যাংকের গ্রাহক এটিএম ব্যবহারকারী একমাসে সর্বোচ্চ পাঁচবার এটিএম থেকে লেনদেন করতে পারেন। আর এই সব গুলি লেনদেনের জন্য কোন চার্জ কাটবেনা ব্যাংক। তবে পাঁচটি সীমা অতিক্রম করলেও যতবার খুশি এটিএম ব্যবহার করতে পারেন আপনি। কিন্তু সেক্ষেত্রে চার্জ স্বরূপ ২১ টাকা করে দিতে হবে। মনে রাখবেন আপনি যত বেশি বার এটিএম ব্যবহার করবেন তত এই চার্জের (ATM Withdrawal Limit) পরিমাণও কিন্তু বাড়বে।
Written by Nabadip Saha.

500 টাকা বিনিয়োগে 5 লাখ টাকা রিটার্ন! অবিশ্বাস্য সরকারি সঞ্চয় স্কিম গরিবের জন্য

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment