Advertisement
ATM Withdrawal Limit
Advertisement

ATM Withdrawal Limit charges – ATM থেকে 4 বারের বেশি টাকা তুললেই দিতে হবে মোটা অঙ্কের চার্জ!

এবার থেকে ATM এ মোট 4 বার বিনামূল্যে টাকা তোলার পর 173 টাকা করে লেনদেনের চার্জ (ATM Withdrawal Limit) দিতে হবে। এই মেসেজটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। জেনে নিন এই মেসেজের সত্যতা, আর বাক থেকে কি বলা হচ্ছে?

Advertisement

সোশ্যাল মিডিয়ায় এটিএম এর নতুন চার্জের বিষয়ে বার্তাটি (ATM Withdrawal Limit) ছড়িয়ে পড়ার পর গ্রাহকদের মধ্যে স্বাভাবিকভাবেই চিন্তাভাবনা শুরু হয়েছে। এই বার্তাটি সঠিক কিনা তা বুঝে উঠতে পারছেন না গ্রাহকরা। কারন ১৭৩ টাকাটা নেহাত কম নয়।

প্রতিটি ব্যাংক ATM লেনদেনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট নিয়ম বজায় রাখে। বিনামূল্যে নির্দিষ্ট সংখ্যক বার ATM ব্যবহার করার পর লেনদেন করলে চার্জ (ATM Withdrawal Limit) দিতে হয়। সে ক্ষেত্রে মাসে 5 বার এটিএম এ টাকা লেনদেন করলে কোনো টাকা লাগে না বা চার্জ দিতে হয় না। সম্পূর্ণ বিনামূল্যেই প্রতিমাসে 5 বার ATM লেনদেন করা যায়।

Advertisement

পাঁচবারের পরে এটিএম ব্যবহার করে লেনদেন করলে 21 টাকা করে চার্জ দিতে হয়। তার সঙ্গে কিছু ট্যাক্স যুক্ত হয়। তবে সমস্ত Non-Financial প্রক্রিয়ার ক্ষেত্রে কোনো চার্জ দিতে হয় না। যেমন ব্যালেন্স চেক করা, মিনি স্টেটমেন্ট, পিন চেঞ্জ করা, এরকম নন ফিন্যান্সিয়াল প্রসেসের ক্ষেত্রে কখনোই কোনো চার্জ নেয় না ব্যাংকগুলি।

ব্যাংকের স্বার্থে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিভিন্ন সময়ে নিয়মের (ATM Withdrawal Limit) পরিবর্তন আনে। সেই পরিবর্তন এলে ব্যাংকগুলি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সেই তথ্য তুলে দেয়। ডিজিটালাইজেশনের যুগে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই বার্তা সঠিক কিনা গ্রাহকরা বুঝতে পারছেন না।

EK24 News

আরও পড়ুন, Jio দিচ্ছে সবাইকে 20GB ফ্রি ডেটা, কিভাবে চালু করবেন দেখুন।

PIB Tweet করে জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা ভাইরাল হয়েছে। যেখানে প্রতি মাসে ATM- এ 4 টি লেনদেন করার পর 173 টাকা করে চার্জ (ATM Withdrawal Limit) করা হবে বলে জানানো হচ্ছে। Fact Check করে PIB জানায়, এই বার্তাটি সম্পূর্ণ ভুয়ো। প্রতিমাসে গ্রাহকরা সম্পূর্ণ বিনামূল্যে 5 বার ATM- এ লেনদেন করতে পারবেন। তার বেশি লেনদেন করতে গেলে 21 টাকা করে চার্জ করা হবে এবং তার সঙ্গে কিছু ট্যাক্স যুক্ত হবে। অর্থাৎ ৫ বারের বেশি টাকা তুললে লেন্দেন প্রতি প্রায় ২৫ টাকা চার্জ লাগবে।

Advertisement

6 টি মেট্রো শহরে (কলকাতা, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, দিল্লি, মুম্বই, চেন্নাই) ফিনান্সিয়াল এবং নন ফিনান্সিয়াল এটিএম লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে 3 বার (ATM Withdrawal Limit) করা যাবে। তার বেশি হলে ফিনান্সিয়াল লেনদেনের ক্ষেত্রে 21 টাকা এবং নন ফিনান্সিয়াল লেনদেনের ক্ষেত্রে 8.50 টাকা করে ধার্য হবে।

নন মেট্রো শহর গুলিতে গ্রাহকেরা সম্পূর্ণ বিনামূল্যে প্রতি মাসে 5 বার ATM থেকে লেনদেন করতে পারবেন। 4 বারের বেশি ATM ব্যবহার করলে 173 টাকা চার্জ (ATM Withdrawal Limit) করা হবে বলে যে সোশ্যাল মিডিয়ায় বার্তাটি ছড়িয়ে পড়েছে সেটি সম্পূর্ণ ভুয়ো। তবে লিমিট শেষ হলে লেন্দেন প্রতি প্রায় ২৫ টাকা করে কাটবে।
Written by Rajib Ghosh.

ব্যাংকে পেমেন্টের ক্ষেত্রে করা হয়েছে বড়সড় বদল, এখনই না জানলে পড়বেন বিপদে।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement