Advertisement
SBI Account Debit Card Charges (স্টেট ব্যাংকে চার্জ)
Advertisement

SBI Account থেকে উধাও হচ্ছে টাকা, আপনার অ্যাকাউন্টে কত আছে?

আচমকা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহকদের একাউন্ট (SBI Account) থেকে টাকা কেটে গিয়েছে। বহু গ্রাহকের ফোনে টাকা কাটার মেসেজ পৌঁছে গিয়েছে। আবার অনেকে ব্যাংকের পাস বই আপডেট করতে গিয়ে দেখলেন টাকা কেটে নেওয়া হয়েছে। আচমকা এই টাকা অ্যাকাউন্ট থেকে উধাও হল কেন? এই প্রশ্নটা SBI- এর গ্রাহকদের মনের মধ্যে ঘুরে ফিরে আসছে।

Advertisement

এই প্রশ্নের উত্তর খুঁজতে অযথা কোনো কষ্ট করতে হবে না। এর উত্তর লুকিয়ে রয়েছে আপনার ব্যাংক একাউন্ট (SBI Account) এর মধ্যেই। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া State Bank of India তাদের কোটি কোটি অ্যাকাউন্ট হোল্ডার রয়েছে। প্রত্যেক গ্রাহককেই অন্ততপক্ষে একটি করে ডেবিট কার্ড দেওয়া হয়ে থাকে।

এই কার্ডের মাধ্যমে গ্রাহকেরা যেরকম ATM থেকে প্রয়োজন অনুযায়ী টাকা তুলতে পারেন, ঠিক তেমনি অনলাইনে কেনাকাটা করার জন্য পেমেন্ট করতে পারেন। ফলে এই Debit কার্ডের থেকে একাধিক সুবিধা ভোগ করেন এসবিআই গ্রাহকেরা। আর এই Debit/ ATM Card ব্যবহারের জন্য বার্ষিক সার্ভিস ফি অনুযায়ী গ্রাহকের অ্যাকাউন্ট থেকে এসবিআই এই টাকা কেটে নিয়েছে।

Advertisement

এবার বিষয় হলো SBI Account থেকে কোন কার্ডে কত টাকা কেটে নেওয়া হয়েছে?। দেখা যাচ্ছে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে SBI Account ১৪৭.৫ টাকা কেটে নিয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, এসবিআই গ্রাহকরা বিভিন্ন ধরনের ডেবিট কার্ড ব্যবহার করেন, যার মধ্যে সিলভার/ ক্লাসিক/ গ্লোবাল এবং কন্টাক্টলেস ডেবিট কার্ড রয়েছে। এর জন্য ১২৫ টাকা সার্ভিস ফি কেটে নেয় ব্যাংক।

2000 টাকার নোট বাতিল করার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী, এই নোট ঘরে থাকলে কি করবেন?

তাহলে ১৪৭.৫ টাকা কেন? এর কারণ হলো ১২৫ টাকা যে ফি কেটে নেওয়া হয় কার্ডের জন্য, তার সঙ্গে এই পরিষেবার জন্য ১৮% GST ধার্য করা হয়। ফলে ১২৫ টাকার ১৮%= ২২.৫, ১২৫= ২২.৫ টাকা= ১৪৭.৫ টাকা। আর যাদের প্লাটিনাম বা গোল্ড কার্ড রয়েছে তাদের SBI Account থেকে আরও বেশি টাকা কাটবে। আর তার সাথে ট্যাক্স। জেনে নিন তাদের কত করে কাটবে?

EK24 News

বড়দিনে JIO এর বাম্পার অফার, 2 মাসের টাকায় চলবে 3 মাস।

এবার প্রয়োজনে যদি কোনো গ্রাহক এই ডেবিট কার্ডের পরিবর্তন করতে চান, তাহলে সেই পরিষেবার জন্য ব্যাংক ফি দাঁড়াবে ৩০০ টাকা +GST কারণ SBI- এর গোল্ড/ কম্বো/ যুব/ মাইকার্ড ডেবিট কার্ড এবং Platinum ডেবিট কার্ড এর জন্য ২৫০ টাকা+GST আর প্রিমিয়াম/ প্রাইড বিজনেস ডেবিট কার্ডের জন্য লাগবে ৩৫০ টাকা +GST.
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
One thought on “ডিসেম্বরে সবার SBI Account থেকে কাটা হচ্ছে টাকা, কি কারনে ও কত করে চার্জ দিতে হবে জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement