Advertisement
ATM Cash Withdrawal Rules
Advertisement

ATM Cash Withdrawal Rules – বদলে গেল ATM থেকে টাকা তোলার নিয়ম।

বর্তমানে ব্যাংকে গিয়ে টাকা তোলার চেয়ে ATM এর মাধ্যমে টাকা তোলা ও জিনিসপত্র কেনাকাটায় (ATM Cash Withdrawal Rules) বেশি স্বাসচ্ছন্দ্য বোধ করেন। আর চলতি মাস থেকেই সেই এটিএম কার্ড ব্যাবহারের নয়া নীতি চালু হতে চলেছে। আর এই নিয়ম না মানলে আর্থিক খতির মূখে পড়তে পারেন। দেখে নেওয়া যাক কি বদল হতে চলেছে।

Advertisement

অধিকাংশ মানুষই অনলাইনে কেনাকাটা করেন। এরকম ধরনের বহু অ্যাপ রয়েছে, যেখানে পছন্দসই যেকোনো ধরনের প্রয়োজনীয় জিনিসপত্র অনলাইনেই (Online Marketing) কেনাকাটা করা যায়। সে ক্ষেত্রে পেমেন্টের জন্য ডেবিট কার্ড (Debit Card) বা ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহার (ATM Cash Withdrawal Rules) করা হয়।

আর অনলাইনে এই লেনদেন থেকেই অনলাইনে প্রতারণার শিকার হতে হয় সাধারণ গ্রাহকদের। সেই কারণেই চলতি বছরের জুলাই থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া RBI ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন (ATM Cash Withdrawal Rules) এনেছে।

Advertisement

অনলাইন জালিয়াতি Online Fraud ঠেকানোর উদ্দেশ্যেই এই পরিবর্তন আনা হয়েছে। এবার থেকে কোনো অনলাইন শপিং প্ল‍্যাটফর্ম Online Shopping Platform গ্রাহকদের ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সম্পর্কিত কোনো ডেটা সংরক্ষণ (ATM Cash Withdrawal Rules) করতে পারবে না।

যখনই কোনো অনলাইন শপিং প্ল‍্যাটফর্ম থেকে কোনো কিছু কেনাকাটা করেন, তখন ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড এর নম্বর, সিভিভি এবং কার্ড শেষ হবার তারিখ, পেমেন্টের সময় ওই অ্যাপে সংরক্ষণ হয়ে যায়। নতুন নিয়ম অনুযায়ী কোনো Online Platform এখন থেকে গ্রাহকদের কার্ড সম্পর্কিত কোনো ডেটা আর সংরক্ষণ (ATM Cash Withdrawal Rules) করতে পারবেনা।

EK24 News

প্রথমে এই নতুন নিয়ম (ATM Cash Withdrawal Rules) কার্যকর করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া 1লা জানুয়ারি সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল। কিন্তু পরে আরো 6 মাস সেই সময় বাড়িয়ে দেওয়া হয়। তবে এখনো পর্যন্ত টোকেনাইজেশন সিস্টেম বাধ্যতামূলক করেনি RBI তবে বাধ্যতামূলক না করা হলেও এটা নেওয়া উচিত কিনা তার বিকল্প রয়েছে। আর ২১ শে জুলাই থেকে এই নিয়ম বাধ্যতামুলক করার কথা বলা হয়েছে।

Advertisement

LIC র এই স্কিমে বিনিয়োগ করলে প্রতিমাসে নিশ্চিত মিলবে ১২০০০ টাকা Pension.

এবার থেকে যখন কোনো Online Shopping Platform থেকে জিনিসপত্র কেনাকাটা করবেন, সেটা যদি ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডে পেমেন্ট করতে চান, তাহলে কার্ডের নম্বর, সিভিভি, কার্ডের বৈধতা, নাম, সমস্ত কিছু বিশদে লিখে দিতে হবে। যদি আপনি নতুন এই সিস্টেমে রাজি হন, তাহলে প্রতিবার অনলাইনে কেনাকাটা করার সময় সমস্ত তথ্য পূরণ করার পরিবর্তে কার্ডের সিভিভি এবং ওয়ান টাইম পাসওয়ার্ড দিতে হবে।

টোকেনাইজেশন সিস্টেম বেছে নিলে তার জন্য অতিরিক্ত কোনো ফি দিতে হবে না। রিজার্ভ ব্যাংকের এই সিস্টেমের ফলে অনলাইন কেনাকাটা করলে আগের তুলনায় অনেক কম জালিয়াতির সম্মুখীন হবেন গ্রাহকেরা।
Written by Rajib Ghosh.

আরো পড়ুন, State bank ছাড়া সমস্ত ব্যাংক কে বেসরকারি করার প্রস্তাব, সব কি বিক্রি হয়ে যাবে?

Advertisement
Advertisement
2 thoughts on “21শে জুলাই থেকে সমস্ত ব্যাংকে ATM কার্ড ব্যবহারের নতুন নিয়ম, না মানলে ফাইন অনিবার্য – ATM Cash Withdrawal Rules.”
  1. I am upset by knowing the fact. Let us have to be united to utter the taking of burden of parliamentarian huge amount . One country , minimum expenditure only one time some package while elected no pension and no allowance as it is a social service , not a employee of Indian Government. Why not to make a petition to Supreme Court about this matter , First the burden of a large number of kings of Indian government should be reduced.????????

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement