Advertisement
Dearness Allowance (পশ্চিমবঙ্গে বকেয়া মহার্ঘ ভাতা)
Advertisement

রাজ্য সরকারী কর্মীদের ডিএ তথা মহার্ঘ ভাতা (Dearness Allowances) নিয়ে বড় খবর।

আদালত থেকে আন্দোলন, স্যাট হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্ট, কোনও পদক্ষেপেই ডিএ ঘোষণা হয়নি, পরের ব্লুপ্রিন্ট কি? জানালেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা।

Advertisement

হয়তো ২০২৩ এর শুরুতেই ১ জানুয়ারি থেকে মহার্ঘ ভাতা বা Dearness Allowance সংক্রান্ত কোনো ঘোষণা করবে রাজ্য সরকার, সেই আশায় বুক বেধেছিলেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মীরা। সরকারি কর্মচারীদের মধ্যে এই বিষয় নিয়ে আলোচনা ও শুরু হয়ে গিয়েছিল। জল্পনা চলছিল, নতুন বছরের শুরুতেই রাজ্য সরকার কর্মচারীদের জন্য DA ঘোষণা করতে পারে। কিন্তু বাস্তবে তা হয়নি। ডিএ সংক্রান্ত কোনো ঘোষণাই করেনি রাজ্য সরকার।

আর তারপরেই রাজ্য সরকারি কর্মচারীদের যে সমস্ত সংগঠন বকেয়া আদায়ের দাবিতে লড়াই আন্দোলন করছেন, তারা ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন। সমস্ত রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA আদায়ের দাবিতে যে সমস্ত সংগঠন রয়েছে, তার মধ্যে সরকারি কর্মচারী পরিষদ এবং ইউনিটি ফোরাম বৈঠক করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। সেখানে এই দুইটি সংগঠন আদালতে মামলা লড়ার পাশাপাশি রাস্তায় নেমে আন্দোলন করার পক্ষে সিদ্ধান্ত গ্রহণ করেছে। আর শুধু মিটিং মিছিলেই আবদ্ধ থাকবেন না, এবার সরাসরি কর্মবিরতি করে রাজ্যেরসরকারী কাজ অচল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

ইউনিটি ফোরামের তরফে আগামী ২৭ জানুয়ারি কলকাতা পুরসভার সামনে রাজ্য সরকারি কর্মচারীরা অবস্থান বিক্ষোভে অংশ নেবেন। সেই অবস্থান বিক্ষোভে সরকারি শিক্ষক, গ্রুপ ডি কর্মচারীরা শামিল হবেন। এছাড়াও ওই দিনে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে সরকারি দপ্তরে গণছুটির ডাক দেওয়া হয়েছে। ইউনিটি ফোরামের তরফে ২৫ টি সংগঠনকে সঙ্গে নিয়ে রাস্তায় নেমে আন্দোলন সংগ্রাম করার পরিকল্পনা করা হয়েছে।

আরও পড়ুন, সরকারী কর্মীদের PF নিয়ে দারুণ সুখবর

এদিকে সরকারি কর্মচারী পরিষদের তরফে ষষ্ঠ বেতন কমিশনের (6th Pay Commission) আওতায় ডি এ দেওয়া উচিত ছিল রাজ্য সরকারের বলে দাবি করা হয়েছে। সেটা ঘোষণা করা হয়নি। এই প্রসঙ্গে সরকারি কর্মচারী পরিষদের নেতা দেবাশীষ শীল বলেন, ২০১৯ রোপা অনুযায়ী ২০১৬ থেকে এখনো পর্যন্ত মাত্র ৩ শতাংশ DA রাজ্য সরকারী কর্মচারীরা পেয়েছেন। ৭ বছরের মধ্যে খেয়াল খুশি মতো এই মহার্ঘ ভাতা ভাতা (Dearness Allowance) দিয়েছে রাজ্য সরকার।

EK24 News

সারা দেশের সমস্ত রাজ্য সরকার তাদের সরকারি কর্মচারীদের DA দিলেও পশ্চিমবঙ্গের কর্মচারীরা এক্ষেত্রে মহার্ঘ ভাতা পাওয়া থেকে বঞ্চিত। বকেয়া ডিএ আদায়ের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা লড়ছি। পাশাপাশি রাস্তায় নেমে আন্দোলন করা হবে। ৮ তারিখে সংগঠনের গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে। যে সমস্ত সংগঠন রাজ্য সরকারি কর্মচারীদের DA আদায়ের দাবিতে আন্দোলন করছেন তাদের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে। রাজ্যের অন্যান্য সমস্ত কাজকর্ম হচ্ছে, কিন্তু সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা দেওয়ার বেলায় সরকারের নানা ধরনের অজুহাত দেখা যাচ্ছে।

Advertisement

নতুন বছরে বিভিন্ন ব্যাংকে Fixed Deposit এর নতুন সুদের হার, সুদ বাড়ালো SBI, PNB, ICICI, HDFC

ইউনিটি ফোরামের আহ্বায়ক দেবপ্রসাদ হালদার বলেন, সংগ্রামী যৌথ মঞ্চের তরফে আন্দোলনের প্রস্তুতি নেওয়া হয়েছে। গণছুটির ডাক দেওয়া হয়েছে সরকারি দপ্তরে। নতুন পে কমিশনে এখনো পর্যন্ত মাত্র একবার DA দিয়েছে রাজ্য সরকার। বকেয়া মহার্ঘ ভাতা আদায়ের দাবিতে যেভাবে আদালতে মামলা চলছে, পাশাপাশি রাস্তায় নেমে আন্দোলন সংগ্রাম করা হবে। বকেয়া DA রাজ্য সরকার দিতেই হবে।
Written by Rajib Ghosh.

 রাজ্যের সমস্ত স্কুলে বিদেশী স্টাইলে পড়ানোর নির্দেশ, শিক্ষকদের টানা ট্রেনিং হবে।

Advertisement
Advertisement
4 thoughts on “অবশেষে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা নিয়ে সিদ্ধান্ত ঘোষণা, “সম্পূর্ণটা একবারে দেওয়া সম্ভব নয়”।”
    1. গরু গোবর গোমুত্র সবই তো বিক্রি হচ্ছে তাতে ও কী অর্থ থাকছে না কেন ? কোথায় যাচ্ছে? উন্নয়ন তো মহাকাশে উঠছে।

      1. মহাকাশেই তো থাকছে,জানেন না? আজকাল তো সবাই Cloud এই সব কিছুই store করে রাখে। সময়মত retrieve (তুলে আনা) করা যায় খুব সহজেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement