Personal Loan – হঠাৎ টাকার প্রয়োজন হলে 5 মিনিটেই টাকা পাবেন। যখন পারবেন ফেরত দেবেন। ব্যাক্তিগত ঋণ অনলাইন আবেদন করুন।

ব্যাক্তিগত ঋণ বা Instant Personal Loan এর ব্যাপারে মাঝে মাঝেই মোবাইলে ফোন আসে প্রায় সকলের। তবে অনেকেই সেই ফোন গুলো এড়িয়ে যান। অথচ টাকার প্রয়োজন সকলেরই আছে। আর সেই কারনে অনেকেই পার্সোনাল লোন নিতে চান। তবে ব্যাংকে ভীড় থাকার কারনে অনেকেই কিভাবে লোন নিলে কম সুদ দিতে হবে বা কোন ব্যাংকে সহজেই Personal Loan পাওয়া যাবে এবং সুদের হার কম হবে, এই ব্যাপারে অনেকেই সিদ্ধান্ত নিতে পারেন না। তাই এই প্রতিবেদনে এই বিষয়ে আলোচনা করা হলো।

Advertisement

Apply for an Instant Personal Loan online

অনেকেই লোন মানে হাজার ডকুমেন্টস, ভেরিফিকেশন প্রভৃতি ঝামেলায় জড়াতে চান না। কিন্তু এই মুহুর্তে একাধিক ব্যাংক এই নিয়মগুলি শিথিল ও সহজ করেছে। মোবাইলের মাধ্যমে অনলাইনে আপনি নিজের চাহিদা মতো Instant Loan online এর জন্য আবেদন বা ব্যাক্তিগত ঋণ অনলাইন আবেদন করতে পারেন। এতে একদিকে যেমন সময় বাঁচবে, অন্যদিকে নথিপত্রের ঝামেলা কম। এবার প্রশ্ন হচ্ছে কিভাবে আবেদন করবেন? কত টাকা পাবেন? কারা Instant Personal Loan পাওয়ার যোগ্য, বিস্তারিত জেনে নিন।

Advertisement

Instant Personal Loan Eligibility

বর্তমানে সহজেই পার্সোনাল লোন এর জন্য আবেদন করতে পারেন। তবে ব্যাক্তিগত ঋণ বা Instant Personal Loan পেতে হলে কয়েকটি শর্ত পূরণ করতে হবে। সেগুলো নিন্মরূপঃ

  • বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।
  • সিবিল স্কোর (CIBIL SCORE) ৭৫০ এর অধিক হতে হবে।
  • নিজের আয়ের প্রমান থাকতে হবে।
  • চাকরিজীবী হলে স্যালারি স্লিপ থাকতে হবে।
  • ব্যাংক একাউন্ট থাকা জরুরী।

Instant Personal Loan interest rate

Instant Personal Loan বা ব্যাক্তিগত ঋণের সুদের হার অনেকটা ব্যাংকের উপর নির্ভর করে। আবার CIBIL Score এর উপর ও নির্ভর করে। অতীতে কোনও লোন নিয়ে থাকলে সেই কিস্তি দেওয়ার রেকর্ড ও নির্ভর করে। নিচের ছক অনুযায়ী বিভিন্ন ব্যাংকের পার্সোনাল লোনের সুদের হার নির্ধারিত হয়।

Bank NameInterest rate
SBI Personal Loan interest rate11.15% – 15.30%
HDFC Personal Loan interest rate10.50% – 15.50%
Axis Bank Personal Loan interest rate10.49% – 15.50%
PNB P. Loan interest rate10.40% – 17.95%
Bandhan Bank Personal Loan interest rate11.55% – 15.75%
(Interest rates are changable).

আয় অনুসারে পার্সোনাল লোন কত টাকা পাওয়া যায়?

পার্সোনাল লোন তথা ব্যাক্তিগত ঋণ সাধারনত আবেদনকারীর আয়ের উপর নির্ভর করে। উদাহরন স্বরূপ বলা যায়, একজন ব্যাক্তির মাসিক আয়ের ১০ থেকে ২০ গুন পর্যন্ত ব্যাক্তিগত ঋণ পেতে পারেন। অর্থাৎ কোনও ব্যাক্তির আয় ৩০০০০ টাকা হলে তিনি ৩ থেকে ৬ লাখ টাকা পর্যন্ত পার্সোনাল লোন বা ব্যাক্তিগত ঋণ পেতে পারেন। তবে ব্যাংকের সাথে আলোচনা করে এই সংখ্যা বাড়তে পারে।

Advertisement

Personal Loan EMI Calculator

যদি কোনও ব্যাক্তি ২ লাখ টাকা ৫ বছরের জন্য ব্যাক্তিগত ঋণ নেন, তবে প্রতিমাসে প্রায় ৪,৩০০ টাকা EMI দিতে হবে। মোট দিতে হবে ২ লাখ ৬০ হাজার টাকা। বেশি দিতে হবে ৬০ হাজার টাকা।
যদি কোনও ব্যাক্তি ৫ লাখ টাকা ৫ বছরের জন্য ব্যাক্তিগত ঋণ নেন, তবে প্রতিমাসে কম বেশি ১০,৮০০ টাকা EMI দিতে হবে। যেখানে মোট দিতে হবে প্রায় ৬ লাখ ৫০ হাজার টাকা। বেশি দিতে হবে প্রায় ১.৫ লাখ টাকা।।
(সুদের হার গড় ১১ টাকা ধরা হয়েছে। প্রকৃত সংখ্যা কিঞ্চিত কম বেশি হবে).

প্রধানমন্ত্রী মুদ্রা লোন, পার্সোনাল লোন, ব্যাক্তিগত লোন, e mudra loan, SBI e mudra loan, Instant personal loan, instant e mudra loan, instant sbi e mudra loan

কি কি ডকুমেন্টস লাগবে?

অফলাইনে বা ব্যাংকে গিয়ে আবেদন করতে হলে, পার্সোনাল লোন এর জন্য ভোটার কার্ড, প্যান কার্ড, আধার কার্ড এর ৩ কপি জেরক্স দিতে হবে। তার সাথে নিজের ৩ কপি রঙ্গীন পাসপোর্ট সাইজের ফটো দিতে হবে।
ব্যাংকের পাশ বই এর লাস্ট ৩ মাসের স্টেট্মেন্ট দিতে হবে।
নিজের বেতন বা আয়ের লাস্ট ৩ মাসের প্রমান দিতে হবে।
IRT Return অথবা Form 16 জমা দিতে হবে।

আরও পড়ুন, বিনা সুদে কোন ব্যাংক লোন দেবে, সরাসরি দেখুন।

অনলাইনে আবেদন করতে হলে, এগুলো স্ক্যান করে আপলোড করতে হবে। তবে যাদের e-KYC সম্পুর্ন রয়েছে বা ব্যাংকের নিজস্ব অ্যাপ লগিন রয়েছে, তাদের ক্ষেত্রে লগিন করে Apply করে দিলেই একাউন্টে লোনের টাকা ক্রেডিট হয়ে যাবে। এবং পরবর্তী মাস থেকে EMI কাটা শুরু হবে। যদিও কত তারিখে EMI এর টাকা কাটাবেন, সেটা আপনি নিজেই সিলেক্ট করতে পারবেন।

আরও পড়ুন, আপনার টাকার দরকার আছে? আধার কার্ড থাকলেই পাবেন। নতুন স্কিম মোদী সরকারের।

Instant Personal Loan বিষয়ে আরও তথ্য জানতে এখানে ক্লিক করুন।
আপনাদের কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন।
এছাড়া নিয়মিত অর্থনৈতিক তথ্য পেতে EK24 News ফলো করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment