Annual Exam – প্রথম থেকে নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা এবং মূল্যায়ন কিভাবে হবে, নির্দেশিকা শিক্ষাদপ্তরের

উচু ক্লাসের পঠন পাঠন শুরু হওয়ার পর এবার রাজ্য স্কুল শিক্ষা দপ্তর প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত বার্ষিক পরীক্ষা (Annual Exam) এবং কী ভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন এবং রেজাল্ট হবে, তা নিয়ে বিস্তারিত গাইডলাইন দিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। নভেম্বর মাসে যে অ্যাক্টিভিটি টাস্ক (Activity Task) দেওয়া হবে তাতেই হবে চূড়ান্ত মূল্যায়ন। এই প্রশ্নপত্র আগামী ২৭ শে নভেম্বর থেকে স্কুলে দেওয়া হবে। তবে পড়ুয়ারা চাইলেই নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করতে পারেন। এই প্রশ্নগুলোর উত্তর লিখে ডিসেম্বরে স্কুলে জমা দিতে হবে।

Advertisement

নম্বর বিভাজন এবং নিয়মাবলীঃ

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর বিষয়ভিত্তিক পরীক্ষা হবে ৩০ নম্বরের। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর পরীক্ষা হবে প্রত্যেকটি বিষয়ের ৪০ নম্বরের। ষষ্ঠ থেকে নবম শ্রেণীর প্রত্যেকটি বিষয়ের পরীক্ষা হবে ৫০ নম্বরের। ঘরে বসেই ছাত্রছাত্রীরা সেই প্রশ্নপত্রে পরীক্ষা (Annual Exam) দেবেন। সেই উত্তর মূল্যায়ন করবেন স্কুলের শিক্ষক শিক্ষিকারাই। তাতে যে নম্বর হবে সেই নম্বরটি চূড়ান্ত নম্বর হিসেবে ধার্য করা হবে। এবং স্কুলে বসে পরীক্ষা (Offline Exam) পরীক্ষা হবে না। তবে প্রশ্ন নিয়ে অনলাইনে আলোচনা করতে পারেন শিক্ষকেরা।

Advertisement

Banglar Shiksha Activity Task & Annual Exam Question Paper Download Link Click Here

যদিও বাংলার শিক্ষা পোর্টালে নবম ও দশম শ্রেণীর টাস্ক ও দেওয়া হয়েছে। কিন্তু যেহেতু নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা বোর্ড পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে। এবং দশম মাধ্যমিক দেবেন সে ক্ষেত্রে তাদের পরীক্ষা স্কুলের নিজস্ব প্রশ্নপত্রে (Annual Exam) হতে পারে। যদি স্কুল সিদ্ধান্ত নেয়। স্কুলগুলি টেস্ট নেবে নাকি অ্যাক্টিভিটি টাস্কের মাধ্যমে পরীক্ষা নেবে, তা স্কুলই ঠিক করবে।

অন্যদিকে দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা সোম, বুধ ও শুক্রবার স্কুলে আসবে। এবং নবম ও একাদশ শ্রেণীর পড়ুয়ারা মঙ্গল, বৃহস্পতিবার স্কুলে আসবে। এছাড়াও আগের যে স্কুলের সময় নির্ধারণ হয়েছিল, সেটার ও পরিবর্তন হলো।

Advertisement

WBBSE এর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী অর্থাৎ সকল শ্রেণীর পড়ুয়ারা সকাল ১০ টা ৫০ এর মধ্যে স্কুলে আসবে। ক্লাস হবে বিকাল ৪.৩০ পর্যন্ত। অর্থাৎ আগের সময় মতই। শীতকালীন সময় অনুসারে পার্বত্য অঞ্চল যেমন দার্জিলিং, কালিম্পং জেলার পড়ুয়ারা সকাল ৯.৩০ টায় স্কুলে আসবে এবং ক্লাস হবে বিকাল ৩ টে পর্যন্ত। বিস্তারিত জানতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment